শনিবার, ০৪ মে ২০২৪ ।। ২১ বৈশাখ ১৪৩১ ।। ২৫ শাওয়াল ১৪৪৫


সুদানে ৭২ ঘণ্টার 'যুদ্ধবিরতি'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সুদানে সপ্তাহব্যাপী সংঘর্ষে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বিবদমান দুই পক্ষ। দেশটিতে থাকা বিদেশি নাগরিকদের সরিয়ে নিতে গত দুই দিনের আলোচনার পর এ যুদ্ধবিরতির ব্যাপারে ঐক্যমত্য পাওয়া যায়। আজ মঙ্গলবার সকাল থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হবে। খবর আল জাজিরা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সোমবার জানান, দুই দিনের আলোচনার পরে দুই পক্ষ ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। মঙ্গলবার থেকে এ যুদ্ধবিরতি শুরু হবে। তবে দুই পক্ষ গত সপ্তাহে বেশ কয়েকটি যুদ্ধবিরতির ঘোষণা দিয়েও তা মেনে না চলায় ঘোষিত এ যুদ্ধবিরতি নিয়েও শঙ্কা রয়েছে।

১৫ এপ্রিল সুদানের ক্ষমতাসীন সশস্ত্র বাহিনী এবং আধা-সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে লড়াই শুরু হয় এবং এতে এ পর্যন্ত প্রায় ৫০০ জন নিহত হয়েছে। দুই বাহিনীর এই লড়াইয়ে আবাসিক এলাকাগুলো যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে এবং হাসপাতালসহ অন্যান্য পরিষেবাগুলো বিঘ্নিত হচ্ছে।

এ অবস্থায় সুদানে অবস্থান করা বিভিন্ন দেশের দূতাবাসকর্মীসহ সাধারণ নাগরিকরা দেশটি ছাড়ার জন্য উদগ্রীব হয়ে ওঠে। এরই মধ্যে অবশ্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরবসহ বেশকিছু দেশ তাদের কূটনীতিকদের সরিয়ে নিয়েছে। এছাড়া সুদানের লোকজনও মিশর, শাদ ও দক্ষিণ সুদানের দিকে পালিয়ে গেছে।

এদিকে সুদানের চলমান সংঘাত সম্পর্কে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, এই সংঘাত অবিলম্বে বন্ধ না হলে তা পুরো অঞ্চল, এমনকি দূর অঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে। তিনি সুদানকে গণতান্ত্রিক রূপান্তরের পথে ফিরিয়ে আনতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি তাদের শক্তি ব্যবহারের আহ্বান জানিয়েছেন।

গুতেরেস বলেন, সুদানকে পতনের অতল গহ্বরের কিনারা থেকে ফিরিয়ে আনার জন্য আমাদের সকলকে সাধ্যের সর্বোচ্চ চেষ্টা করতে হবে। সুদান নিয়ে নিরাপত্তা পরিষদে আজ বৈঠক হওয়ার পরিকল্পনা রয়েছে।

-এটি


সম্পর্কিত খবর