শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


গুজরাটে মাইকের মাধ্যমে আজান নিষিদ্ধ করতে আদালতের নোটিশ জারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম:।। গুজরাটে মাইকের মাধ্যমে আজান নিষিদ্ধ করতে নোটিশ জারি করেছে হাইকোর্ট। গুজরাট সরকারকে রাজ্য জুড়ে মসজিদে দিনে পাঁচবার নামাজের জন্য লাউডস্পিকার ব্যবহার নিষিদ্ধ করতে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য একটি জনস্বার্থ মামলার জবাব দেওয়ার নির্দেশ দিয়ে এ আদেশ জারি করে হাইকোর্ট।

গত সোমবার হাইকোর্ট এ আদেশ জারি করে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এজে দেশাই ও বিচারপতি ব্রায়ান বিষ্ণুর একটি বেঞ্চ বজরং দলের নেতা শক্তি সিং জালাকে এই বিষয়ে ইতিমধ্যে দায়ের করা পিআইএলে যোগদানের অনুমতি দিয়ে আদেশ দিয়েছে বলে জানা যায়।

মূল আবেদনকারী, ধর্মেন্দ্র প্রজাপতি, একটি নির্দিষ্ট সম্প্রদায়ের লোকেদের হুমকির কথা উল্লেখ করে তার আবেদন প্রত্যাহার করার জন্য আদালত জালাকে ইতিমধ্যেই প্রতিষ্ঠিত পিআইএলে যোগদানের অনুমতি দেয়। প্রজাপতি একজন ডাক্তার যিনি গান্ধীনগর জেলায় নিজের ক্লিনিক চালান।

তিনি গত বছর আদালতের কাছে গিয়ে বলেছিলেন যে মুসলিমরা মসজিদে লাউডস্পিকার ব্যবহার করে নামাজ পড়েন। এটি আশেপাশের এলাকার বাসিন্দাদের অনেক অসুবিধা ও সমস্যা সৃষ্টি করে।

এছাড়াও, আবেদনকারী এলাহাবাদ হাইকোর্টের ২০২০ সালের মে রায়ের কথাও উল্লেখ করেছেন, যেখানে আদালত বলেছিল যে নামাজের জন্য আযান অবশ্যই ইসলামের একটি অপরিহার্য এবং প্রয়োজনীয় অংশ, তবে মাইক্রোফোন এবং লাউডস্পিকার ব্যবহার করা হয় না। সোমবার আদালতে বলা হয়, তাকে হুমকি দেওয়া হচ্ছে, তাই তিনি মামলা প্রত্যাহার করতে চান।

আদালতকে বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য অনুরোধ করা হয়েছিল। তার আবেদনের মাধ্যমে আদালতকে এই বিষয়ে রাজ্য সরকারের কাছ থেকে জবাব চাওয়ার জন্য অনুরোধ করে। এরপর বেঞ্চ রাজ্যকে এই বিষয়ে তার জবাব দাখিলের নির্দেশ দেয়। বিষয়টির শুনানি স্থগিত করা হয়। সূত্র: আল হিলাল মিডিয়া

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ