শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


তুরস্কের আন্তর্জাতিক শিক্ষা সেমিনারে যোগ দিলেন শায়েখ আহমাদুল্লাহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক:।। তুরস্কের ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচার আয়োজিত আন্তর্জাতিক শিক্ষা সেমিনারে যোগ দিয়েছেন আলোচক, গবেষক, ‘আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ।

তিনি আজ সোমবার তার অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া এক পোস্টে জানান, আলহামদু লিল্লাহ, ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচার আয়োজিত আন্তর্জাতিক শিক্ষা সেমিনারে যোগ দিতে তুরস্ক সফরের সুযোগ হলো। এ সময় সেমিনার উপলক্ষে উপস্থিত কানাডা, জাপান, চীন, মালয়েশিয়া, বাংলাদেশসহ বিভিন্ন দেশের বিজ্ঞ ও বিদগ্ধ ইসলামিক স্কলারগণের সাক্ষাতের সুযোগ হয়। বিভিন্ন দেশের ও সমাজের আলেমদের পারস্পরিক নৈকট্য তথ্য ও চিন্তা বিনিময়ের পথ সুগম করে।

তিনি আরো লিখেন, সেমিনারে যোগ দেওয়ার পাশাপাশি তুরস্কে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গ মতবিনিময় করার ও তাদের সামনে কথা বলার এবং তাদের প্রশ্নের উত্তর দেওয়ার সুযোগ হয়।

এসময় আমি তুরস্কের বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করি। যেমন: সুলতান সুলেমানের আমলের নির্মিত বিভিন্ন মসজিদ, মসজিদ ভিত্তিক গবেষণাগার ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠান। সাহাবী আবু আইয়ুব আনসারী (রা.) ও কুসতুনতুনিয়া-বিজয়ী মুহাম্মাদ আল-ফাতিহ-এর কবর যিয়ারতের সুযোগ হয়।

এখানকার বিভিন্ন দর্শনীয় স্থাপনা ঐতিহাসিক স্মারকের পাশাপাশি স্থপতিদের অগ্রসর চিন্তা, মুসলিমদের সোনালি যুগের শৈল্পিক নৈপুণ্য ও স্থাপত্যকলার অনন্যতার পরিচয় বহন করছে।

তুরস্কের মুসলিম সংস্কৃতির সঙ্গে মসজিদের নিবিড় সম্পর্ক রয়েছে। এখানে খুব ঘন ঘন প্রাচীন মসজিদ দেখা যায়। প্রায় প্রত্যেকটাই পূরাকীর্তির নিদর্শন। প্রতিটা মসজিদের সঙ্গে রয়েছে বিভিন্ন দীনি ও জনকল্যাণমূল প্রতিষ্ঠান। এ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে।

তিনি আরো জানান, বদিউজ জামান সাঈদ নূরসী রহ. এর ৬ হাজার পৃষ্ঠার রাসাইলুন নূর এর আরবি অনুবাদক ইরাকী বংশোদ্ভুত উস্তায ইহসান কাসেম আস-সালেহী সেমিনার শেষে সার্টিফিকেট তুলে দিয়েছেন তার হাতে।

সূত্র: শায়েখ আহমদুল্লাহর অফিসিয়াল ফেসবুক পেজ

-এটি


সম্পর্কিত খবর