সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ।। ১৬ বৈশাখ ১৪৩১ ।। ২০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভ; গ্রেপ্তার মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ‘বৃষ্টির জন্য প্রার্থনা করে যাওয়া; দোয়া কবুল না হলেও বুঝতে হবে এতেই কল্যাণ রয়েছে’ উৎসবমূখর পরিবেশে শেষ হল ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন কাতার'র ঈদ পুনর্মিলনী ঝড়ে রেললাইনে গাছ পড়ে সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ ইস্তিস্কার নামাজ কোনো রাজনৈতিক কর্মসূচি নয়! মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে পুলিশি ব্যবস্থা চায় মানবাধিকার কমিশন ‘কোরবানিতে ১ কোটি ৩০ লাখ গবাদিপশুর জোগান দেওয়া হবে’ ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের কলম্বিয়াসহ ৪০ বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে হিটস্ট্রোকে আলিয়া মাদ্রাসা শিক্ষকের মৃত্যু

তুরস্কে হতাহতদের পাশে বাংলাদেশের দুই আলেম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব: সোমবার ৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয় তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়াতে। শক্তিশালী ভূমিকম্পে এ পর্যন্ত মৃত্যু সংখ্যা ছাড়িয়েছে ২৪ হাজার। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

তুরস্কে উদ্ধারকাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র ঠান্ডা, বৃষ্টি, যোগাযোগে বিপর্যয়সহ নানা সমস্যা। আশ্রয়, খাবার, পানি, জ্বালানি ও বিদ্যুতের অভাবে চরম দুর্দশায় রয়েছেন উপদ্রুত এলাকাগুলোর বেঁচে থাকা মানুষেরা। ফলে তাঁদের মধ্য থেকেও অনেকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ভূমিকম্পে হতাহতদের সহায়তায় ইতোমধ্যেই এগিয়ে এসেছে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা। বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা ইতোমধ্যে তুরস্ক পৌঁছেছেন। এরই ধারাবাহিকতায় তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে বাংলাদেশের আলেমদের সেবা সংস্থা আল-মারকাজুল ইসলামী ও আস-সুন্নাহ ফাউন্ডেশন।

আল-মারকাজুল ইসলামী জানায়, আমাদের পক্ষ থেকে দুই হাজার বডি ব্যাগ ইতোমধ্যেই তুরস্কে পৌছেছে। শুক্রবার রাত ১০টার ফ্লাইটে এগুলো পাঠানো হয়। আরো কয়েক হাজার বডি ব্যাগ প্রস্তুত করা হচ্ছে পাঠানোর জন্য। সংস্থার চেয়ারম্যান হাফেজ মাওলানা হামযা ইসলাম তুরস্ক এম্বাসির মাধ্যমে সহযোগিতা পাঠানোর প্রক্রিয়া অব্যাহত রেখেছেন।

আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ জানান, তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধার কাজে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা ইতোমধ্যে তুরস্ক পৌঁছেছেন এবং তাঁরা উদ্ধার কাজে অংশ নিয়েছেন। আলহামদু লিল্লাহ। আস-সুন্নাহ ফাউন্ডেশন সাধ্যানুযায়ী (তুর্কি দূতাবাসের মাধ্যমে) তুরস্কে ত্রাণ সামগ্রী পাঠাবে ইন-শা-আল্লাহ। এ ব্যাপারে ঢাকাস্থ তুর্কি দূতাবাসে যোগাযোগ করা হয়েছে। দূতাবাসের চাহিদা অনুযায়ী প্যাডিং জ্যাকেট এবং উন্নত মানের কম্বল পাঠানো হবে ইন-শা-আল্লাহ।

প্রসঙ্গত, বাংলাদেশে রোহিঙ্গা সঙ্কট, সিলেটের বন্যা পরিস্থিতি, কোভিড-১৯ সঙ্কটসহ প্রায় প্রতিটি সঙ্কটে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে আল-মারকাজুল ইসলামী ও আস-সুন্নাহ ফাউন্ডেশন। এছাড়া দেশের অসহায় মানুষকে স্বাবলম্বী করে তুলতে নানা উদ্যোগ নিয়ে কাজ করছে এই দুই সংস্থা।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ