fbpx
           
       
           
       
‘শায়েখে বাঘা রহ. ছিলেন বিংশ শতাব্দীর সমাজ সংস্কারক’
সেপ্টেম্বর ২২, ২০২২ ১:৪০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: ব্রিটেনের লিডস শহরে শায়েখে বাঘা কমপ্লেক্সের উদ্যোগে হযরত বশির আহমদ শায়েখে বাঘা রহ.-এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশি আলেমরা অংশগ্রহণ করেন।

গত ১৮ সেপ্টেম্বর (রোববার) লিডসের যাইতুন ইনস্টিটিউট হলরুমে সিম্পল রিজনের আইডেন্টিটি রিভাইভাল ক্যাম্পেইনের অংশ হিসেবে আলোচনা সভা আয়োজন করা হয়।

সিম্পল রিজনের আইডেন্টিটি রিভাইভাল ক্যাম্পেইনের সাথে একাত্মতা ঘোষণা করেন লিডস ও ব্রাডফোর্ডের বাংলাদেশি আলেম সমাজ।

সিম্পল রিজনের ট্রাস্টি মাওলানা হোসাইন আহমদের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন জামেয়া খাতামুন নাবিয়্যিন ব্রাডফোর্ডের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি সাইফুল ইসলাম।

মুফতি সাইফুল ইসলাম বলেন, আমাদের উত্তম পূর্বসুরীদের সাথে ভালোবাসা ও সংযোগ তৈরি হবে। বশীর আহমদ শায়খে বাঘা রহ. এর অসাধারণ কর্মজীবন ছিল। আমরা খুব কমই তাঁর সম্পর্কে জানি। এই সমস্ত লোকদের জীবনে লক্ষ্য ছিল। সেই লক্ষ্যে তাঁরা আজীবন কাজ করে গেছেন। আমাদের সমস্যা হলো, আমরা তাদের মত এভাবে লক্ষ্য স্থির করে কাজ করি না। আমাদের এসকল আলেমদের জীবনী পড়ে শিক্ষা গ্রহণ করে নিজেদেরকে অনুপ্রাণিত করতে হবে।

সভায় আলোচকগণ বশির আহমদ শায়েখে বাঘা রহ. এর জীবনী তুলে ধরে বলেন, বশীর আহমদ শায়খে বাঘা রহ. ছিলেন বিংশ শতাব্দীর ভারত উপমহাদেশের প্রখ্যাত সমাজ সংস্কারক আলেমেদ্বীন। ব্রিটিশ বিরোধী স্বাধীন সংগ্রামী এই আলেমের সাহসীকতা, প্রজ্ঞা ও সততার আখ্যান আজও সিলেটসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষের মুখে শুনতে পাওয়া যায়। বশির আহমদ শায়েখে বাঘা রহ. শাইখুল ইসলাম হোসাইন আহমদ মাদানীর একজন বিশিষ্ট খলিফা ও জমিয়তে উলামায়ে ইসলাম নিখিল পাকিস্তানের নায়েবে আমীর ছিলেন। তাঁর বিশিষ্ট ছাত্রদের মধ্যে ছিলেন শায়খুল হাদীস নূর উদ্দীন গহরপুরী ও আমীনুদ্দীন শায়খে কাতিয়া রহ.।

লন্ডনের বিশিষ্ট ব্যবসায়ী ও যাইতুন ইন্সটিউটের ডিরেক্টর মাওলানা ফয়জুল হাসান চৌধুরীর তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। মাওলানা হোসাইন আহমদ স্বাগত বক্তব্যে শায়খে বাঘা মসজিদ কমপ্লেক্সের মাধ্যমে নেওয়া বিভিন্ন প্রোগ্রামের কথা তুলে ধরেন। বিশেষ করে আইডেন্টিটি রিভাইভাল ক্যাম্পেইন, ফ্যামেলি কাউন্সেলিং ও দাওয়াহ কার্যক্রমের ব্যাপারে নেওয়া পদক্ষেপ বিস্তারিত তুলে ধরেন।

বক্তারা বর্তমান প্রজন্মের কাছে শায়েখে বাঘা রহ.-সহ সকল আলেমদের জীবন ও কর্ম তুলে ধরার প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেন।

ব্রাডফোর্ড শাহজালাল মসজিদের খতিব মাওলানা এখলাসুর রহমান বালাগঞ্জি বলেন, সিম্পল রিজন চ্যারিটির উদ্যোগে ও মাওলানা হোসাইন আহমদের ব্যবস্থাপনায় আয়োজিত এই মহতি মাহফিলকে স্বাগত জানাচ্ছি। আল্লাহ এই খেদমতকে কবুল করুন।

লিডস শাহজালাল মসজিদের খতিব ও মাহির লিডসের স্বত্বাধিকারী মাওলানা সাদিকুর রহমান সাহেব বলেন, পূর্বসুরীদের জীবনী আলোচনার এই ধরনের মহতি মাহফিলের আয়োজন ও এতে উপস্থিত হতে পেরে মহান আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করছি। সর্বস্তরের তাওহিদী জনতার মধ্যে চেতনা জাগ্রতকরণের এই উদ্যোগকে আল্লাহ কবুল করুন।

মদীনাতুল উলূম ব্রাডফোর্ড মাসজিদের খতিব মাওলানা আব্দুস সালাম বলেন, ঘুমন্ত জাতিকে জাগ্রত করার প্রয়াসে সিম্পল রিজনের উদ্যোগ ও পরিকল্পনা শুনে আমি মাওলানা হোসাইন আহমদকে ধন্যবাদ জানাই। আলেমদের জীবনী চর্চায় না থাকায় আমরা অনেকটাই ভুলে গেছি। এই মহৎ উদ্যোগে আমরা যে কোন ধরনের সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত ইনশা আল্লাহ।

জামেয়া খাতামুন নাবিয়্যিন ব্রাদফোর্ডের মুহাদ্দিস মাওলানা মিফতাহ উদ্দীন বলেন, সিলেটের আলেমদের মধ্যে সবচেয়ে উপরের স্তরে যাদের নাম আসে তাদের অন্যতম বশীর আহমদ বাঘা রহ. এর জীবন আলোচনা ও জীবনী নিয়ে লিখিত বইয়ের উম্মোচনকে আমি স্বাগত জানাই।

বাংলাদেশি আলেমদের ব্যাপক অংশগ্রহণে আলোচনা সভা দুটি অধিবেশনে অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন শায়খ জালাল উদ্দিন ও দ্বিতীয় অধিবেশনের সভাপতিত্ব করেন শায়খ আবু তাহের ফারুক্বী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- শেপলি জামে মসজিদের খতিব হাফিজ মাওলানা জুবায়ের আহমদ, মাওলানা তহুর উদ্দীন, মুফতি কুরেশ আলি, মাওলানা শাহনুর সেলিম, ও মাওলানা মুশতাক আহমদ ডিরেক্টর যাইতুন ইন্সটিটিউট। এছাড়াও লিডস ও ব্রাডফোর্ড সহ আশেপাশের প্রবীণ ও তরুন আলেম সমাজ আলোচনা সভায় অংশ নেন।

-এএ

সর্বশেষ সব সংবাদ