fbpx
           
       
           
       
‘ইসলামি লেখক অভিধান’ প্রকাশ করছে লেখক ফোরাম
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৪:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ইসলামি লেখক অভিধান প্রকাশের উদ্যোগ নিয়েছে লেখকদের জাতীয় সংগঠন ‘বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম।’ এই লিঙ্কে ক্লিক করে ফরম পূরণ করে পাঠাতে হবে লেখক ফোরামের কাছে।

ফরমে ‘নাম, ছদ্মনাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, শিক্ষা (প্রতিষ্ঠানের নামসহ), পেশা, অভিজ্ঞতা, লেখালেখির ধরন, প্রথম লেখা প্রকাশ (কখন-কোথায়), প্রকাশিত গ্রন্থ (সর্বোচ্চ দশটি),সম্মাননা-পুরস্কার, পুরস্কার, মােবাইল, ইমেইল,  ওয়েব সাইট’ সংক্রান্ত তথ্য দিতে হবে। ফরমের সঙ্গে ২ কপি পাসপাের্ট সাইজ রঙিন ছবি, প্রকাশিত বই এবং পত্রিকায় লেখার নমুনা কপি পাঠাতে হবে।

ফোরাম কর্তৃপক্ষ জানায়, ইসলামি লেখক অভিধানে তাদের নামই অন্তর্ভুক্ত হবে, যাদের ন্যূনতম একটি বই এবং জাতীয় দৈনিকসহ ইসলামি ম্যাগাজিন ও সাময়িকীগুলােতে একাধিক লেখা প্রকাশিত হয়েছে।

গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে ফোরাম জানায়, বর্তমানে ইসলামি ধারার লেখালেখির অঙ্গনটি বেশ বিস্তৃত। মানুষের মধ্যে ইসলামকে জানার ও বােঝার আগ্রহ যেমন বাড়ছে তেমনি লেখকেরাও ইসলামি পঠন-পাঠন সামগ্রী জোগানে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ইসলামি ধারার পত্রপত্রিকা থেকে শুরু করে ইসলামি বইয়ের বাজার পর্যন্ত সবখানেই এক্ষেত্রটি একটি শিল্পের মর্যাদা লাভ করেছে। শিল্পের টানে অথবা ইসলামের খেদমতের উদ্দেশ্যে প্রচুর কলমসৈনিক সক্রিয় আছেন এ অঙ্গনে। মানের বিচারে উত্তীর্ণ না হলেও অন্তত সংখ্যায় ইসলাম বিষয়ক লেখালেখি একটি সন্তোষজনক পর্যায়ে উন্নীত হয়েছে। তাদেরকে একটি প্লাটফর্মে নিয়ে আসতে পারলে এবং প্রয়ােজনীয় পৃষ্ঠপোষকতা দিলে বাংলা সাহিত্য বিশেষভাবে উপকৃত হবে, পাশাপাশি এদেশে ইসলামের জাগরণ ঘটবে ইনশাআল্লাহ।

বিজ্ঞপ্তিতে ফোরাম জানায়, তরুণ লেখকদের ঐক্যবদ্ধ প্লাটফর্ম বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম ২০১৩ সাল থেকে আনুষ্ঠানিকভাবে ইসলামি ধারার লেখক ও লেখালেখি নিয়ে কাজ করে যাচ্ছে। ফোরামের পক্ষ থেকে ইতােমধ্যে একটি ভাষা ও বানানরীতি প্রণয়ন করা হয়েছে। যা লেখক-পাঠকদের মাঝে বেশ প্রশংসিত ও সমাদৃত হয়েছে। এই ধারাবাহিকতায় ফোরাম একটি ‘ইসলামি লেখক অভিধান’ প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছে। ইসলামবিষয়ক লেখালেখিতে যাদের অংশগ্রহণ রয়েছে তাদের এক মলাটে নিয়ে আসাই এই অভিধান প্রকাশের প্রধান লক্ষ্য। এতে সবার মধ্যে পারস্পরিক পরিচয়, জানাশােনা, লেখক হিসেবে স্বীকৃতি সর্বোপরি বিশাল একটি নেটওয়ার্ক গড়ে উঠবে। সবাই কাছাকাছি থাকতে পারলে ইতিবাচক কাজে সম্মিলিত প্রয়াসগুলাে যথাযথ কাজে লাগানাে সম্ভব হবে। এতে দীনের যেমন ফায়দা হবে তেমনি উপকৃত হবে দেশ, জাতি ও জনগণ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ইসলামি ধারার একজন সৌভাগ্যবান লেখক হিসেবে আপনার প্রতি আমাদের নিবেদন হলাে এক. পত্রের সঙ্গে সংযুক্ত ফরমটি পূরণ করে ইসলামি লেখক অভিধানে আপনার নামটি নিশ্চিত করুন। দুই. আমাদের জানার বাইরে আপনার পরিচিত কোনাে সক্রিয় লেখক থাকলে তার সম্পর্কে আমাদেরকে তথ্য দিন। তিন. অভিধান সম্পর্কে আপনার যেকোনো মূল্যবান পরামর্শ ও অভিমত দিয়ে আমাদেরকে সহযােগিতা করুন।

সার্বিক যোগাযোগ, বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম, ৫৫/বি, নােয়াখালী টাওয়ার (৫ম তলা), পুরানা পল্টন, ঢাকা-১০০০ মোবাইল, ০১৯১৪৫৭৪০৪৭, ০১৭৬০৬৪৮৭৩৪, ০১৭২৮৮৯১০৩৫ ইমেইল, [email protected]

কেএল/

সর্বশেষ সব সংবাদ