সোমবার, ২৪ জুন ২০২৪ ।। ৯ আষাঢ় ১৪৩১ ।। ১৮ জিলহজ ১৪৪৫


গীতিকার হুসাইন নূরের ১০০তম নাশীদের আত্মপ্রকাশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাহমুদুল হাসান
বিশেষ প্রতিনিধি

বর্তমান সময়ের তরুন ইসলামী গীতিকার হোসাইন নূরের ১০০ তম নাশীদ রিলিজ হয়েছে। গত ২৪ই ফেব্রুয়ারী (বৃহস্পতিবার) শিল্পী মাহমুদ ফয়সালের কণ্ঠে জীবনঘনিষ্ঠ নাশীদ 'বেদনা'র মাধ্যমে ১০০তম নাশীদ রিলিজ হয়েছে তার।

গীতিকার হোসাইন নূরকেই প্রধান চরিত্রে রেখে, জীবনের শত টানাপোড়ার হতাশা ভুলে রবের কাছে আশ্রয় ও সাহায্য চাওয়ার গল্পে চমৎকার ভিডিওচিত্র নির্মাণ করেছেন আরেক তরুণ প্রতিশ্রুতিশীল ডিরেক্টর রাকিব ফরাজি। মিউজিক ডিরেকশানে ছিলেন নন্দিত কম্পোজার নাফিস।

ক্রিয়েটিভ রেকর্ডস্ নামে ইউটিউব চ্যানেলে নাশীদটি রিলিজ হয়েছে। রিলিজের পর থেকেই সোস্যাল মিডিয়ায় চমৎকার সাড়া ফেলে অভিনন্দন ও প্রশংসা কুড়িয়েছে 'বেদনা'।

খুব দ্রুত শিল্পীদের পছন্দের গীতিকার হিসেবে আত্মপ্রকাশ করা এই তরুণ গীতিকারের লেখায় রয়েছে বৈচিত্র্যতা। তার শ্রোতাপ্রিয় নাশীদের সংখ্যা অসংখ্য। এর মধ্যে উল্লেখযোগ্য হলো প্রার্থনা,হয়েছি নিখোঁজ,নবীর উম্মত দাবী করো কী করে তুমি, সিজদাহ, আমার মালিক, রহম চাদর, বাদলা দিন, আন্তা রব্বি, ঈদ মোবারক ঈদ, মুখোশ, বিষন্ন প্রশ্ন, ক্ষমা করে দাও, মৃত্যুর ডায়েরি, রহমতে রমজান, বাংলা প্রাণের ভিটি, ভালোবাসা কই, ও কাবার মালিক, অনুতাপী, দয়াময়, অসহায় মায়ের ভাষা, লাব্বাইক ইত্যাদি।

সোস্যাল মিডিয়া ফেইসবুক,ইউটিউবে মিলিয়ন মিলিয়ন ভিউ কুড়িয়েছে তার বেশ কয়েকটি গজল। তাছাড়া ওয়াজ,মাহফিল,সভা ও ইসলামিক জলসায় বাজতে শোনা যায় সেইসব নাশীদ।

হোসাইন নূর সম্পর্কে ইসলামী সঙ্গীতের সর্বোচ্চ প্ল্যাটফর্ম হলিটউনের সিইও,কলরবের যুগ্মপরিচালক বদরুজ্জামান বলেন, সম্ভাবনাময় এক গীতিকার হোসাইন নূর।সম্প্রতি তার লেখা সঙ্গীত চারিদিকে বাজতে শোনা যায়। হলিটিউনে তার লেখা প্রায় ১৫টি শ্রোতা প্রিয় নাশীদ রয়েছে।

জনপ্রিয় শিল্পী উবায়দা বলেন, কোনো ভূমিকা ছাড়াই আমি বলতে চাই,গীতিকার হোসাইন নূর আমার জন্যে একটা উপহারের মত ,আমি বেশকিছু তার রচিত নাশীদ করেছি। প্রথমত, হোসাইন নূর শিল্পীদের রুচি ধরতে পারেন,বুঝতে পারেন গলার ভাঁজ।
তাঁর লেখায় আমরা ভিন্নকিছু খুঁজে পাই,সুর তুলতে কম্পোর্ট ফিল করি। যার কারণেই আমি এবং ইসলামিক সঙ্গীত নিয়ে যাঁরা কাজ করেন তাদের অনেকেরই সাথে হোসাইন নূরের খুব অল্প সময়ে কাজের পরিমাণ বেড়ে যায়। ১০০ তম রিলিজ উপলক্ষে হোসাইন নূরের প্রতি হৃদয়ের গভীর থেকে ভালোবাসা।

মাহমুদ ফয়সাল বলেন,নূর ভাইয়ের লিরিকে খুব সহজেই সুর চলে আসে, আলহামদুলিল্লাহ।আমি উনার লেখা বেশকিছু লিরিকের সুর করেছি। ইঞ্জিনিয়ারিং ট্রেডে পড়াশোনা করলেও নূর মজেছেন সাহিত্যের প্রেমে। তরুণ এই গীতিকারের হাতেখড়ি হয় ছড়া, কবিতা ও গল্পের মধ্য দিয়ে। লিখেছেন ম্যাগাজিন, দেশের আঞ্চলিক,বিভাগীয় ও শীর্ষস্থানীয় জাতীয় দৈনিকগুলোর সাহিত্য পাতায়। ২০১৮সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয় তার প্রথম ছড়াগ্রন্থ 'ছন্দমেলা সারাবেলা'। এরপর তিনি ইসলামী সঙ্গীতে মনোনিবেশ করেন। তার লেখা অপ্রকাশিত নাশীদের সংখ্যা প্রায় ৫ শতাধিক এবং কাজ চলছে এমন নাশীদ এর সংখ্যা প্রায় ৪০ এর মত।

ইসলামী সঙ্গীত নিয়ে নোয়াখালীর এই কৃতিসন্তান বলেন, এখন চারিদিকে ইসলামী সঙ্গীতের বিপ্লব চলছে, আলহামদুলিল্লাহ্।আমি এখনো শিক্ষানবিশ।আমি লিখি এবং আল্লাহর কাছে সাহায্য চাই। আল্লাহ্কে বলি, "আমি অজ্ঞ ভীষণ তাই ভালোবাসতেও করে ফেলি ভুল, আমার খুচরো আমল তুমি ফেলে দিও না,করে নিও কবুল।"

নূর আরো বলেন, আল্লাহ ও তার রাসূলের বার্তা মানুষের কাছে ছন্দে ছন্দে পৌঁছে দিয়ে সত্য ও সুন্দরের পক্ষে কথা বলে যেতে চাই আজীবন। আল্লাহ্ পাকের সন্তুষ্টি ও দ্বীনি কাজের সাথে সংযুক্ত থাকাই আমার মূল লক্ষ্য।সবাই আমার জন্যে দুআ করবেন।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ