শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


দাভোস সম্মেলন শুরু: উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার আহবান জাতিসংঘের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: জলবায়ু পরিবর্তন, করোনা মহামারি এবং অন্যান্য ইস্যুতে উন্নয়নশীল দেশগুলোকে জরুরি ভিত্তিতে সহায়তার আহবান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

গতকাল সোমবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম দাভোস সম্মেলনে ভার্চুয়ালি এ আহবান জানান তিনি। বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থার সংস্কার করতে ব্যাবসায়িক নেতাদের প্রতি তিনি এ আহবান জানান।

গুতেরেস বলেন, দরিদ্র দেশগুলো কঠিন পরিস্থিতিতে পরেছে। এ প্রজন্মের মধ্যে সবচেয়ে ধীরগতির প্রবৃদ্ধি দেখছে দেশগুলো। রেকর্ড মুদ্রাস্ফীতি, অর্থনীতি সংকুচিত হওয়া, উচ্চ সুদের হার এবং জ্বালানি ও খাদ্যের মূল্যবৃদ্ধির কারণে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর অর্থনৈতিক পুনর্গঠন ব্যাহত হচ্ছে।

গুতেরেস বলেন যে,নিম্ন আয়ের দেশগুলি একটি বিশাল অসুবিধার মধ্যে রয়েছে। রেকর্ড মুদ্রাস্ফীতির বোঝা, সঙ্কুচিত অর্থনীতি, উচ্চ-সুদের হার এবং ক্রমবর্ধমান জ্বালানি ও খাদ্যের দাম বৃদ্ধি বিশ্বের প্রতিটি কোণে আঘাত করছে। বিশেষ করে নিম্ন এবং মধ্যম আয়ের দেশে,” তিনি যোগ করেছেন।

কোভিড ভ্যাকসিন ইক্যুইটি সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, “গত শরতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত বছরের শেষ নাগাদ সমস্ত দেশের ৪০ শতাংশ এবং এই বছরের মাঝামাঝি ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার কৌশল উন্মোচন করেছিল৷ আমরা কোথাও নেই৷ এই লক্ষ্যগুলির কাছাকাছি।”

“উচ্চ আয়ের দেশগুলিতে টিকা দেওয়ার হার আফ্রিকান দেশগুলির তুলনায় লজ্জাজনকভাবে সাত গুণ বেশি এবং আমাদের এখন ভ্যাকসিন ইক্যুইটি দরকার,” তিনি যোগ করেছেন।

গুতেরেস, ১ জানুয়ারী জাতিসংঘের প্রধান হিসাবে দ্বিতীয়বার পাঁচ বছরের মেয়াদ শুরু করেন। দীর্ঘদিন ধরে কোভিড ভ্যাকসিনের বৈষম্য এবং জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক আর্থিক ব্যবস্থার সংস্কারের জন্য আরও বৈশ্বিক পদক্ষেপের জন্য চাপ দিয়ে আসছেন।

এদিকে, রবিবার প্রকাশিত অক্সফামের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্বের কিছু ধনী ব্যক্তির সম্পদ বেড়েছে এবং তাদের উপর কর আরোপ করা হলে কীভাবে উপকৃত হবে লক্ষ লক্ষ যারা চরম দারিদ্র্যের কারণে সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি।

-এটি


সম্পর্কিত খবর