শিরোনাম :
আল্লামা বাবুনগরী রহ. এর ‘তাকরীরে মুসলিম’ নিয়ে দেওবন্দের মুহতামিমের মূল্যায়ন
জানুয়ারি ১৩, ২০২২ ১১:৪৯ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ. ও তার ‘তাকরীরে মুসলিম’ বিষয়ে দারুল উলূম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী হাফি. যা বললেন, মুহাদ্দিসুল আসর আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ. এর মুসলিম শরীফের ব্যাখ্যাগ্রন্থটি কিছুটা আমি অধ্যয়ন করেছি। যা আল্লামার দরসের সময়ে তাঁর প্রিয় ও বিশ্বস্ত শাগরিদ মুফতি হোসাইন আহমদ জাবের লিপিবদ্ধ করেছেন। এরপরে দশ বছর পর্যন্ত পাণ্ডুলিপিটির সংশোধন, সম্পাদনা ও তাহকিক করেছেন। এবং এ সকল কাজ মুফতি জাবের তার উস্তায আল্লামা বাবুনগরীর তত্ত্বাবধানেই আঞ্জাম দিয়েছেন।

হযরতের এ দারসি ব্যাখ্যাগ্রন্থটি দেখে তাঁর ইলমি গভীরতা ও দরস নেয়ার দক্ষতা বোঝা যায়। বাবুনগরী মহান দেওবন্দি আকাবির, মুহাদ্দিসুল আসর আল্লামা ইউসুফ বানুরী রাহি. এর বিশিষ্ট ছাত্র। এদিক থেকে দারুল দেওবন্দের সাথেও তাঁর ছাত্রত্বের সম্পর্ক কায়েম হয়ে যায়।

গ্রন্থটি অনেক সাজানো গোছানো ও উপকারী। কিন্তু একটা পরামর্শ থাকবে যে, কিতাবটি যদি উর্দূতে প্রকাশ করার ইচ্ছে থাকে তবে যেন তা উর্দূ ও বাংলা উভয় ভাষায় দক্ষ এমন কোনো আলেমকে দিয়ে উর্দূ ভাষায় সম্পাদনা করে নেয়া হয়। যাতে করে ভাষার অসমাঞ্জস্যতার কারণে এমন অসামান্য ইলমি খেদমত প্রভাবিত না হয়ে যায়।

আশা করছি এ গ্রন্থটি মুসলিম শরিফ বোঝার ক্ষেত্রে ছাত্র ও শিক্ষক উভয়ের জন্যে উপকারী প্রমাণিত হবে।

উল্লেখ্য, আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম (হাটহাজারী মাদরাসায়) দীর্ঘ ১৭ বছর শিক্ষকতা ও অত্যন্ত সুনামের সঙ্গে হাদীসের দরস দিয়েছেন আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ.। বুখারী, মুসলিমসহ হাদীসের গুরুত্বপূর্ণ গ্রন্থাবলীর দরস প্রদান করেছেন তিনি। তার সহীহ মুসলিমের তাকরীর সংকলন করেছেন দারুল উলুম হাটহাজারীর কৃতি ফাযেল ও আল্লামা বাবুনগরীর স্নেহভাজন ‘মুফতি হোসাইন আহমদ জাবের’। হুজুর এই কিতাবের নাম দেন ‘তাকরীরে মুসলিম শরহে সহীহ মুসলিম’।

-এএ

সর্বশেষ সব সংবাদ