শিরোনাম :
সালতামামি ২০২১: বিশ্বে যে ঘটনাগুলো আলোচিত
ডিসেম্বর ৩০, ২০২১ ৭:৩৬ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে বিদায় নিতে যাচ্ছে ২০২১ সাল। নতুন কিছুর প্রত্যাশায় বিশ্ব বরণ করে নিতে যাচ্ছে নতুন বছর ২০২২ সালকে।

তবে বিদায়ী ২০২১ সাল ইতিহাসে জায়গা করে নিবে নানা ঘটন-অঘটনের বছর হিসেবে। এসব মধ্যে রয়েছে নতুন রূপে করোনাভাইরাস ওমিক্রনের আগমন।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, মার্কিন কংগ্রেসে (ক্যাপিটল হিল) হামলা, আফগানিস্তানে তালেবানের ফের ক্ষমতায় আসা, অকাস নিয়ে বিতর্ক, মিয়ানমারে সেনা অভ্যুত্থান, গাজায় ইসরাইলি হামলা, অভিবাসী সংকট, মালালার বিয়ে, ইউরোপের দেশ সুইডেনে প্রথম নারী প্রধানমন্ত্রীসহ নানা ঘটনার কারণে স্মরণীয় হয়ে থাকবে বিদায়ী বছরটি।

যুক্তরাষ্ট্রে ট্রাম্পের পতন বাইডেনের উত্থান

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। শেষ হয় ট্রাম্প যুগ। নির্বাচনের ফলাফল আসার পর থেকে যুক্তরাষ্ট্রে শুরু হয় নজিরবিহীন বিক্ষোভ, সহিংসতা। তাই ক্ষমতার পালাবদল নিয়ে যুক্তরাষ্ট্র তো বটেই পুরো বিশ্ব ছিল সজাগ। ওয়াশিংটনে ১৫টি রাজ্য থেকে আনা হয় ন্যাশনাল গার্ড।

নতুন রূপে করোনা, নাম নিয়েছে ওমিক্রন

বছরের শেষ সময়ে এসে নতুন করে করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। এর ফলে ইউরোপের অনেক দেশ ফ্লাইট বাতিলের পাশাপাশি সীমানা বন্ধের পদক্ষেপ নিচ্ছে।

অতিদ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম করোনার নতুন ধরনের (স্ট্রেইন) অস্তিত্ব মিলেছে ৮৯টি দেশে। মহামারি পুরোপুরি নির্মূল না হতেই লাখ লাখ মানুষের স্বাস্থ্যবিধি মেনে না চলাকেই এ জন্য দায়ী করা হচ্ছে। ব্রিটিশ সরকারের পরামর্শক বিজ্ঞানীরা বলেন, বিস্তার ঠেকাতে কঠোর ব্যবস্থা না নিলে হাসপাতালগুলো বিশাল চাপের মুখে পড়বে।

করোনার অতি সংক্রামক ধরন ওমিক্রন ইউরোপে বিদ্যুতের গতিতে ছড়িয়ে পড়ছে বলে সতর্ক করেছেন ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। এদিকে করোনা প্রতিরোধে টিকা কতটা কার্যকর তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে, বিশেষজ্ঞরা টিকার বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছেন, ২০২২ সালের মাঝামাঝি সময়ের মধ্যে বিশ্বের সব দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দিলে আগামী বছরের মধ্যে মহামারির অবসান সম্ভব।

প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারি

২০২১ সালের অক্টোবরের দিকে প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারি প্রকাশ পায়। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট বা আইসিআইটি এ দুর্ধর্ষ কাজটি করে বিশ্বজুড়ে আলোচনার ঝড় তোলে।

এর শিরোনাম ছিল- পেপারস: অ্যান অফশোর ডাটা সুনামি। বিশ্বের ১১৭টি দেশের ৬০০- এর বেশি সাংবাদিক কয়েক মাস ধরে ১৪ উৎস থেকে গোপনীয় আর্থিক দলিলপত্র বিশ্লেষণ করে বিস্তারিত তথ্য প্রকাশ করে।

এটি ইতিহাসের অন্যতম বৃহৎ আর্থিক দলিলপত্র ফাঁসের ঘটনা। ফাঁস হওয়া তথ্যে বর্তমান ও সাবেক রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপ্রধান এবং ১০০ জনেরও বেশি বিলিয়নিয়ার, সেলিব্রিটি, ব্যবসায়ী নেতাসহ ৩৫ বিশ্বনেতার গোপন অফশোর অ্যাকাউন্ট উন্মোচন করেছে।

ক্যাপিটল ভবনে নজিরবিহীন হামলা

গত ৬ জানুয়ারি জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে প্রত্যয়নে কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকরা নজিরবিহীন হামলা চালায়। এঘটনায় চার ব্যক্তি নিহত হন। এমনকি রাজধানী ওয়াশিংটন ডিসিতে কারফিউ জারি করা হয়। এ ঘটনায় বিস্মিত হয় বিশ্বের রাজনৈতিক নেতারা। একে লজ্জাজনক বলেও উল্লেখ করেন তারা। মার্কিন গণতন্ত্র নিয়েও প্রশ্ন উঠে।

২০ বছর পর ফের ক্ষমতায় তালেবান

দীর্ঘ ২০ বছর রক্তক্ষয়ী লড়াইয়ের পর গত ১৫ আগস্ট ফের আফগানিস্তানে ক্ষমতা দখলে নেয় তালেবান। দেশ ছেড়ে পালান পশ্চিমা-সমর্থিত আফগান সরকারের প্রেসিডেন্ট আশরাফ গনি।

তালেবান ক্ষমতায় আসায় এই অঞ্চলের নিরাপত্তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন। এছাড়া আফগানিস্তানে গণতন্ত্রের যতটুকু চর্চা শুরু হয়েছিল, নারীর ক্ষমতায়নের যে ধারার সূচনা হয়েছিল, তা তালেবানের ক্ষমতা দখলের মধ্য দিয়ে থমকে গেল। আবার দেশটি যেন ২০ বছর পেছনে ফিরে গেল।

দেশটিতে দুই দশকের যুদ্ধে যুক্তরাষ্ট্রের ২ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারের বেশি খরচ হয়েছে। সরকারি হিসেবে আড়াই হাজারের বেশি মার্কিন সৈন্য ও প্রায় ৪ হাজার মার্কিন বেসামরিক লোক নিহত হন। অন্যদিকে আফগানিস্তানে ১ লাখ ৭০ হাজারের ওপর প্রাণহানি ঘটে। এদিকে তালেবান আবারও কঠোর শাসন চালু করতে শুরু করেছে, তার সঙ্গে দেশটিতে মাথাচাড়া দিয়ে উঠেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তারা প্রায় দেশটিতে রক্তক্ষয়ী হামলা চালাচ্ছে।

অকাস উত্তেজনা

চীনকে মোকাবিলা করতে গত ১৩ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অকাস (এইউকেইউএস) নামের একটি নিরাপত্তা চুক্তির ঘোষণা দেয়। যার ফলে ওই অঞ্চলে হঠাৎ করে নতুন উত্তেজনা সৃষ্টি হয়। ঐতিহাসিক এই চুক্তিতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পক্ষ থেকে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন নির্মাণের জন্য উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি সরবরাহ কথা বলা হয়েছে। এতে করে অস্ট্রেলিয়ার নৌবাহিনীর দক্ষতা ও সক্ষমতা বাড়বে এবং এর মধ্য দিয়ে কৌশলগত এই অঞ্চলে নতুন মেরুকরণের সূত্রপাত হবে।

কিন্তু পরমাণু শক্তিধর দেশ ফ্রান্স এই চুক্তির কঠোর সমালোচনা করেছে। অকাসের তীব্র নিন্দা করে বলেছে এর মাধ্যমে তাদের পিঠে ছুরি মারা হয়েছে।

এর জেরে ক্ষুব্ধ প্যারিস যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় তাদের নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠায়। যা খুবই অস্বাভাবিক একটি ঘটনা। এসব কারণে যুক্তরাষ্ট্রে জো বাইডেনের ব্যাপক সমালোচনা হয়। ধারণা হচ্ছে ২০২২ সালে কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে এর মূল্য দিতে হবে ডেমোক্র্যাটিক পার্টিকে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল একটি অতি স্পর্শকাতর এবং গুরুত্বপূর্ণ কৌশলগত নৌ-অঞ্চল। মূলত বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের প্রভাব মোকাবিলার জন্যই অকাস জোট গঠন করা হয়েছে।

তালেবানদের হাতে আফগানিস্তানকে তুলে দিয়ে বিদায় মার্কিন সেনাদের

২০০১ সালে যুক্তরাষ্ট্রে নাইন-ইলেভেন সন্ত্রাসী হামলার পর মধ্যপ্রাচ্যে শুরু হয় ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধ’। শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বলে মার্কিন সেনা অভিযান চালায় আফগানিস্তানে। তাদের সঙ্গে যোগ দেয় পশ্চিমারাও। এরপর চলে গেছে ২০ বছর। তালেবানদের সঙ্গে ২০ বছর যুদ্ধ চালিয়ে ফিরে গেছে মার্কিন সেনারা।

যাওয়ার সময় আফগানিস্তানের ভাগ্য তুলে দিয়ে যায় সেই তালেবানদের হাতেই। যুদ্ধের শেষ পর্যায়ে তালেবান ফের আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ায় তাড়াহুড়া করে ও অপমানজনকভাবে দেশটি থেকে সেনা প্রত্যাহারে বাধ্য হয় ওয়াশিংটন ও এর ন্যাটো মিত্ররা।

মিয়ানমারে সেনা অভ্যুত্থান

চলতি বছর ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন অং সান সু চির নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকার। বন্দি করা হয় গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি ও তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) বিভিন্ন স্তরের কয়েক হাজার নেতাকর্মীকে। এর জেরে সামরিক অভ্যুত্থানের নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র সরকার।

এছাড়া যুক্তরাষ্ট্রে থাকা এক বিলিয়ন ডলারের সরকারি তহবিল মিয়ানমারের সেনাবাহিনী যাতে ব্যবহার করতে না পারে, সে পদক্ষেপ নেওয়া হয়। ৯ এপ্রিল প্রথমবারের মতো মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা হস্তান্তরের সম্ভাব্য সময়সীমা ঘোষণা করে বলে আগামী দুই বছরের মধ্যে নির্বাচিত সরকারের কাছে এটি করা হবে। জান্তা সরকার ৬ ডিসেম্বর মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দেয়।

গাজায় ইসরাইলি হামলা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েল এ বছরের এপ্রিল ও মে মাসে হামলা চালায়। এতে গাজায় ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। নারী-শিশুসহ মারা যায় ১৮১ জনের বেশি ফিলিস্তিনি। যার ফলে সংঘাত ছড়িয়ে গেছে ইসরাইলেও। সেখানে ইহুদি ও আরবদের মধ্যে সংঘর্ষে দেখা দেয়। পবিত্র আল-আকসা মসজিদে ইসরাইলি দখলদারদের হামলার প্রতিবাদে ফুঁসে মুসলিম বিশ্ব। পবিত্র মসজিদের ভিতর নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব, ইরান, তুরস্ক, বাংলাদেশসহ প্রায় সব মুসলিম দেশ। তবে এই ইস্যুতে অনেকটাই নমনীয় সুর ছিল পশ্চিমাদের।

গভীর হচ্ছে অভিবাসী-সংকট

দিন যত যাচ্ছে ততই অভিবাসী-সংকট বৃদ্ধি পাচ্ছে। মধ্যপ্রাচ্যসহ এশীয় দেশগুলো থেকে ইউরোপমুখী অভিবাসন-প্রত্যাশীদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ফলে ওই অঞ্চলে চলমান অভিবাসী-সংকট গভীর হচ্ছে। এছাড়া হাইতি ও হন্ডুরাসের অর্থনৈতিক অবস্থার অবনতির কারণে যুক্তরাষ্ট্রমুখী হচ্ছে হাজার হাজার মানুষ।

এর ফলে যুক্তরাষ্ট্রসহ ইউরোপে অভিবাসী সংকট নতুন মাত্রা যোগ করে এ বছর। চলতি বছর যুক্তরাষ্ট্রে অবৈধভাবে ১৭ লাখ মানুষ ঢোকে, অন্যদিকে ইউরোপে গত বছরের তুলনায় এবার ৭০ শতাংশ বেশি অভিবাসী ঢুকেছে। অভিবাসনপ্রত্যাশীদের অনেকে সাগর পথে ইউরোপে প্রবেশ করার সময় নৌকাডুবে মারা গেছে।

জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম জানিয়েছে, এ বছর শুধু মধ্য ভূমধ্যসাগরীয় পথে নৌকা দুর্ঘটনা এবং জাহাজডুবির ঘটনায় প্রায় ১৫০০ শরণার্থী ডুবে মারা গেছে। সম্প্রতি লিবিয়া উপকূলে ভেসে এসেছে ইউরোপগামী ২৭ জন শরণার্থীর লাশ। বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ রুটের এই ঘটনাকে সবশেষ ট্যাজেডি বলছে রেড ক্রিসেন্ট।

দেশে দেশে ভ্যাকসিনের মহরা

করোনাযুদ্ধে দেশে দেশে চলছে ভ্যাকসিনেশন। করোনার টিকার এ মহাযজ্ঞে নামে বিশ্বের প্রায় প্রতিটি দেশ। এত বড় টিকা প্রদান কর্মসূচি ইতিহাসে বিরল ঘটনা। এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে ৮.৮১ বিলিয়ন ডোজ।

বিশ্বের প্রায় ৪৮.৩ শতাংশ মানুষ এরই মধ্যে করোনার দুই ডোজ টিকা পেয়েছেন। বিশ্বব্যাপী আলোচনায় এসেছে টিকা কূটনীতি। ধনী দেশগুলোর তুলনায় দরিদ্র দেশগুলোতে টিকা প্রদানের হার কম।

শীর্ষ ধনীর মহাকাশ ভ্রমণ

বিশ্বের শীর্ষ ধনী, অ্যামাজন ও ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস মহাকাশে পাড়ি জমিয়ে আবার নিরাপদে পৃথিবীতে ফিরে আসেন। দুই দশক আগে নিজের চালু করা ব্লু অরিজিন সংস্থার তৈরি ‘নিউ শেপার্ড’ রকেটে চেপেই মহাকাশে যান বেজোস। পশ্চিম টেক্সাসের একটি মরুময় উঁচু স্থান থেকে রওনা দিয়ে মাত্র ১০ মিনিট ২০ সেকেন্ডের এই মহাকাশ যাত্রায় বেজোসের সহযাত্রী ছিলেন তাঁর ভাইসহ আরও দুজন।

সুইডেনে প্রথম নারী প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন

সুইডেনের ইতিহাসে চলতি বছরের ২৫ নভেম্বর প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হন দেশটির সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ম্যাগডালেনা অ্যান্ডারসন। কিন্তু প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টা পরই পদত্যাগ করেন তিনি। ফের ২৯ নভেম্বর সুইডেনের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন ম্যাগডালেনা অ্যান্ডারসন। আগামী বছরের সেপ্টেম্বরে নতুন নির্বাচনের আগ পর্যন্ত তিনি এক দলীয় সরকারের নেতৃত্ব দেওয়ার চেষ্টা করবেন।

সুয়েজ খালে আটকে পড়ে জাহাজ

২ লাখ ২০ হাজার টন কনটেইনার ধারণক্ষমতার এভার গিভেন তাইওয়ান থেকে পণ্য নিয়ে সুয়েজ খাল হয়ে নেদারল্যান্ডসে যাচ্ছিল। মিসরের সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকা পড়ে এটি। জাহাজটি খালে আটকে থাকায় লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করা বিশ্বের অন্যতম ব্যস্ত এই বাণিজ্যপথ বন্ধ ছিল প্রায় এক সপ্তাহ।

আজীবন ক্ষমতায় ভ্লাদিমির পুতিন

৫ এপ্রিল ২০২১ রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন একটি আইনে স্বাক্ষর করেন। যা তাঁকে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ করে দেয়। এ আইনের বলে পুতিন ৭ মে ২০২৪ চলতি মেয়াদ শেষে হয়ে যাওয়ার পর নির্বাচনের মাধ্যমে আরও দুই দফা প্রেসিডেন্ট পদে থাকার সুযোগ পাবেন।

বিশ্ব পেল ম্যালেরিয়ার টিকা

মশাবাহিত রোগ ম্যালেরিয়ার প্রথম ভ্যাকসিন আবিষ্কারে সফল হয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি গ্ল্যাক্সো স্মিথ কাইন (জিএসকে) ম্যালেরিয়া রোগের টিকা আবিষ্কারে সক্ষম হয়।

এই ভ্যাকসিনের নাম মসকুরিক্স। গ্ল্যাক্সো স্মিথ কাইন (জিএসকে) ১৯৮৭ সালে এই ভ্যাকসিন তৈরি করে। বহু বছর ধরে পরীক্ষার পর তা অনুমোদন করা হলো।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র

অস্ত্রভান্ডারে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র যোগ করার বিষয়টি আলোচিত হয়েছে এ বছর। এখন বিশ্বে অস্ত্র প্রতিযোগিতার মূল কেন্দ্রে রয়েছে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। শব্দের গতি প্রতি সেকেন্ডে ১.১২৫ ফুটের মতো।

একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুটতে পারে শব্দের চেয়ে পাঁচ থেকে নয় গুণ বেশি গতিতে। প্রচারিত ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় রকেটের মতো।

-এটি

সর্বশেষ সব সংবাদ