সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকার নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম
নভেম্বর ১৪, ২০২১ ২:০০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: বর্তমানে সকলের জীবনেই ওতপ্রোতভাবে জড়িত সোশ্যাল মিডিয়া। সময় কাটানোর সঙ্গে সঙ্গে দৈনন্দিন কাজের সঙ্গেও গভীর ভাবে জড়িয়ে আছে সোশ্যাল মিডিয়া। কয়েক দিন আগেই পুরো বিশ্ব দেখেছে সোশ্যাল মিডিয়ার ক্ষমতা। দুই-তিনটি সোশ্যাল মিডিয়া অ্যাপ কিছু সময় কাজ না করার ফলে থমকে গিয়েছিল পুরো বিশ্ব।

বিভিন্ন ধরনের কাজের জন্য, বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া অ্যাপ ব্যবহার করা হলেও, অনেকেই বিনা কারণেই সোশ্যাল মিডিয়ায় সময় ব্যয় করে। এ জন্য ইনস্টাগ্রাম নিয়ে আসতে চলেছে নতুন অপশন “টেক আ ব্রেক”।

এক প্রতিবেদনে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সোশ্যাল মিডিয়া ব্যবহার করার সময় অনেকেরই সময়ের কোনও খেয়াল থাকে না। একটানা সোশ্যাল মিডিয়া ব্যবহার করার সময় ইউজারদের সেটি মনে করিয়ে দেওয়ার জন্য ইনস্টাগ্রাম নিয়ে আসতে চলেছে নতুন অপশন টেক আ ব্রেক। এর মাধ্যমে ইউজারদের মনে করিয়ে দেওয়া হবে একটা ব্রেক নেওয়ার জন্য।

নতুন এই অপশনের মাধ্যমে নির্দিষ্ট সময় অন্তর ইউজারদের রিমাইন্ডার দেওয়া হবে। এটি যেন ইউজারদের নজরে আসে তার জন্য ফুল স্ক্রিন জুড়ে দেওয়া হবে রিমাইন্ডার। ইউজাররা নিজেদের সুবিধা অনুযায়ী এটি শিডিউল করে রাখতে পারবে। ইনস্টাগ্রামের নতুন এই অপশনটি এখনও টেস্ট করা হচ্ছে। মনে করা হচ্ছে ইনস্টাগ্রামের এই নতুন ফিচারটি ডিসেম্বর মাসেই লঞ্চ করা হতে পারে।

ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মসেরি একটি সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে জানিয়েছেন, একটানা সোশ্যাল মিডিয়ার ব্যবহার থেকে ইউজারদের ব্রেক দেওয়ার জন্য নিয়ে আসা হচ্ছে নতুন এই অপশন। রিমাইন্ডারের মাধ্যমে ইউজারদের সচেতন করাই নতুন এই ফিচারের মূল লক্ষ্য। এর মাধ্যমে ইউজাররা নিয়ন্ত্রণ করতে পারবে সোশ্যাল মিডিয়ার ব্যবহার। নতুন এই ফিচারটি তৈরি করছে থার্ড-পার্টি এক্সপার্ট গ্রুপ।

তিনি জানান, ইনস্টাগ্রামের নতুন এই অপশনটি প্রথমে নির্দিষ্ট কিছু ইউজারের জন্য চালু করা হবে। প্রথম ধাপের পরীক্ষার পর ধীরে ধীরে ইনস্টাগ্রামের সকল ইউজারের জন্য এটি চালু করা হবে। এর মাধ্যমে ইউজাররা নিজেদের সুবিধা মতো টাইম সেট করে রাখতে পারবে। নতুন এই অপশনের মাধ্যমে সর্বাধিক ৩০ মিনিট টাইম সেট করে রাখা যাবে।

-এএ

সর্বশেষ সব সংবাদ