শিরোনাম :
তুরষ্কে দাবানলের ষষ্ঠ দিন, সরিয়ে নেয়া হয়েছে ১০ হাজার মানুষকে
আগস্ট ০৩, ২০২১ ১১:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের বোদরুম সমুদ্র সৈকত রিসোর্টের কাছে দাবানল ছড়িয়ে পড়ার ফলে স্থানীয় বাসিন্দা সেলচুক শানলি তার দুটি গরুকে ছেড়ে দেন। তারপর পরিবারের সবচেয়ে মূল্যবান জিনিসপত্র একটি গাড়িতে রেখে বাধ্য হয়ে বাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে হয়। শানলি হলেন দাবানল থেকে রক্ষা পেতে হাজার হাজার মানুষের একজন। এই দাবানলের ফলে ঘন হলুদ আভায় ঢেকে যায় সেখানকার আকাশ।

সোমবার টানা ষষ্ঠ দিনের জন্য দমকলকর্মীরা তুরস্কের সমুদ্র সৈকতের কাছে দাবানল নিয়ন্ত্রণে আনতে লড়াই করছে। প্রবল বাতাস এবং উচ্চ তাপমাত্রার কারণে বুধবার থেকে শুরু হওয়া এই দাবানলে অন্তত আটজন লোক মারা গেছেন।

স্থানীয় বাসিন্দা এবং পর্যটকরা ছোট ছোট নৌকা, গাড়ি এবং ট্রাকের বহর যোগে রিসোর্ট ছেড়ে যায়। অনেক গ্রামবাসী তাদের বাড়িঘর এবং গবাদি পশু হারিয়েছে, প্রচণ্ড ধোঁয়ার মধ্যে তাদের শ্বাস নিতে কষ্ট হয়েছে।

সামগ্রিকভাবে, কেবল মুগলা প্রদেশেই প্রায় ১০ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়েলু জানিয়েছেন।

শানলি সোমবার বোজালানে তার বাড়িতে ঢুকতে না পেরে ফিরে আসেন, কারণ আগুন আরো ছড়িয়ে পড়েছে। তিনি বাড়ি থেকে চলে যাওয়ার সময় বলেন, ‘বিষয় সম্পত্তি গুরুত্বপূর্ণ কিন্তু জীবন সবচেয়ে বেশি মূল্যবান’।

তুরস্কের কৃষি ও বন মন্ত্রী বাকির পাকদেমিরলি বলেন, কর্মীরা এখনো উপকূলীয় প্রদেশ আনতালিয়া ও মুগলার জনপ্রিয় পর্যটন এলাকার সাতটি দাবানল মোকাবেলা করছে। এছাড়া উত্তর পূর্বে ৩৮০ কিলোমিটার দূরে ইস্পার্টা এবং দক্ষিণ-পশ্চিম তুরস্কের দেনিজলি প্রদেশে বেশ কিছু দাবানল এখনো সক্রিয় আছে।

মন্ত্রী বলেন, দক্ষিণ-পূর্ব তুরস্কের তুনসেলিতে আরেকটি আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। সব মিলিয়ে বুধবার থেকে ৩০ টিরও বেশি প্রদেশে ১২৯টি আগুন নিভানো গেছে।

পাকদেমিরলি বলেন, ‘আমরা এমন কঠিন পরিস্থিতিতে সংগ্রাম করছি, যখন তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইট এর উপরে, যেখানে বাতাস প্রবল এবং আর্দ্রতা অত্যন্ত কম’।

সূত্র: ভয়েস অফ আমেরিকা

এনটি

সর্বশেষ সব সংবাদ