199704

স্বামীকে খুশি করার জন্য স্ত্রীর মিথ্যা বলার হুকুম কী?

আওয়ার ইসলাম: ভারতের দারুল উলুম দেওবন্দের ফতোয়া বিভাগে মিথ্যা বলার ব্যাপারে একটি ফতোয়া চাওয়া হয়েছে। প্রশ্নকারী একজন নারী। তিনি তাঁর প্রশ্নে উল্লেখ করেছেন, মাওলানা তারিক জামিল এক বিবৃতিতে বলেছিলেন যে স্বামী তার স্ত্রীকে খুশি করার জন্য মিথ্যা বলতে পারেন, এতে কোনও পাপ নেই। আমি কি স্ত্রী হিসাবে স্বামীকে খুশি করার জন্য ছোট ছোট মিথ্যা বলতে পারি?

ফতোয়াটির জবাব দারুল উলুম দেওবন্দের ওয়বেসাইটে প্রকাশ করা হয়। তাতে বলা হয়, মিথ্যা বলা, অর্থাৎ সত্যের বিরুদ্ধে কথা বলা নীতিগতভাবে শরিয়তে ঘৃণ্য ও বেআইনী কাজ। তবে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে তা জায়েজ।

এটি একটি ব্যতিক্রমী মাসআলা। এর অর্থ হলো যদি স্বামী/স্ত্রীরা বৈবাহিক সম্পর্কের অবসান বা অবনতির আশঙ্কা করেন তবে বৈবাহিক সম্পর্ক বজায় রাখার জন্য প্রেম ও ভালবাসার বহি:প্রকাশ হিসাবে স্ত্রীর কাছে মিথ্যা বলার সুযোগ রয়েছে। একই ভাবে স্ত্রীরও স্বামীর কাছে মিথ্যা বলার সুযোগ রয়েছে। তবে লক্ষ রাখতে হবে তাতে যেনো কোনো প্রতারণা বা অন্যায়ভাবে কিছু গ্রহণ করার বিষয় না থাকে। যদি থাকে তবে এটি এড়ানো উচিত। আর স্ত্রীরাও স্বাভাবিক পরিস্থিতিতে স্বামীর সাথে মিথ্যা বলা এড়ানো উচিত। তবে নির্দিষ্ট পরিস্থিতিতে সীমাবদ্ধতার সাথে সুযোগ রয়েছে।

মোটকথা, তিন জায়গা ব্যতীত মিথ্যা বলার কোনও সুযোগ নেই। সেগুলো হলো, স্ত্রীর সন্তুষ্টির জন্য মিথ্যা বলা। যুদ্ধক্ষেত্রে শত্রুকে ধোঁকা দেয়ার জন্য মিথ্যা বলা ও  দুজন অমিল মানুষের মধ্যে মিল সৃষ্টির জন্য মিথ্যা বলা। (তিরমিজি শরীফ) (আল্লাহ তায়ালাই ভাল জানেন)

এমডব্লিউ/

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566