শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সৌদি ও আমিরাতের মধ্যে ২০ সহযোগিতা চুক্তি স্বাক্ষর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: সৌদি আরব-সংযুক্ত আরব আমিরাত নতুন করে পরস্পর সহযোগিতার ২০টি চুক্তিতে স্বাক্ষরে করেছে।

সৌদি আরবের প্রেস এজেন্সি (এসপিএ) এর বরাতে জানা যায়, সৌদি আরব ও আমিরাত একটি নতুন সামরিক ও বাণিজ্যিক অংশীদারিত্ব গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে পরস্পর ২০টি সহযোগিতার বিষয়ে স্বাক্ষর করেছে।

দুদেশের যৌথ বৈঠক বুধবার সন্ধ্যায় জেদ্দায় অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন, সৌদি আরবের ক্রাউন প্রিন্স, উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী মুহাম্মদ বিন সালমান, শায়খ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, আবু ধাবি ক্রাউন প্রিন্স ও সংযুক্ত আরব আমিরাত এর সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডারসহ উচ্চ পদস্থ কর্মকর্তাগণ।

সভায় পরিষদের সাংগঠনিক কাঠামো ও দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার, অর্থনীতির বিভিন্ন দিক ও মানব উন্নয়ন, রাজনৈতিক, নিরাপত্তা ও সামরিক ইন্টিগ্রেশন প্রকল্প ও বরাদ্দ বাস্তবায়নের চুক্তিতে সই করে দুদেশ।

উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) থেকে বের হয়ে নতুন সামরিক ও বাণিজ্যিক অংশীদারিত্ব গঠন করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। কাতার, বাহরাইন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও ওমানকে নিয়ে গঠিত ছয় জাতি রাজনৈতিক ও অর্থনৈতিক জোটে সৃষ্ট উত্তেজনার মধ্যেই নতুন এই জোটের কথা প্রকাশ করা হলো।

আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, সামরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক, সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা ও সমন্বয় সাধনের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে।

অনুষ্ঠানে কাউন্সিল সদস্য বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী ড. প্রিন্স আবদুল আজিজ বিন সৌদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ, স্বরাষ্ট্র মন্ত্রী, প্রিন্স বদর বিন আব্দুল্লাহ বিন ফারহান সংস্কৃতি মন্ত্রী অর্থনীতি ও পরিকল্পনামন্ত্রী মুহাম্মদ তাওয়ারজি, মজিদ বিন আব্দুল্লাহ, পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের,  জ্বালানি, শিল্প ও খনিজ সম্পদমন্ত্রী খালিদ বিন আব্দুল আজিজ আল-ফালাহ, বিনোদনমন্ত্রী আহমেদ বিন আকিল আল-খতিব, অর্থ মন্ত্রী, জনাব মুহাম্মদ বিন আব্দুল্লাহ আল জাদানসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

দুদেশের সই করা চুক্তি যথাযথভাবে কার্যকারিতায় নিয়ে আসতে সৌদি থেকে শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ান, সংযুক্ত আরব আমিরাত থেকে মুহাম্মদ আল-তাওয়াইজরির নেতৃত্বে একটি নির্বাহী কমিটি গঠন করা হয়।

দুদেশই ক্রমান্বয়ে তাদের এ সহযোগিতার ধারাবহিকতা দিন দিন বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করে বৈঠকের সমাপ্তি ঘোষণা করা হয়।

আল-আরাবিয়া আরবি থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

আরো পড়ুন- কেরালায় নিপা ভাইরাস সংক্রমণে আমিরাতের ভ্রমণ সতর্কতা

-আরআর


সম্পর্কিত খবর