200175

পরিস্কার-পরিচ্ছন্নতার উপকারিতা

আবরর ও ইয়াসিন।।

আমরা মুসলমান। আমাদের পবিত্র ধর্ম ইসলামে পরিস্কার-পরিচ্ছন্নতার প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে। মহানবী (সা.) বলেছেন, পবিত্রতা (পরিচ্ছন্নতা) ঈমানের অঙ্গ। এজন্য সবসময় আমাদের পরিস্কার-পরিচ্ছন্ন ও পরিপাটি থাকা উচিত্। এতে আমাদের বাহ্য সৌন্ে র‌্যের সঙ্গে মন ও মানসিকতাও সুন্দর হয়ে উঠবে।

এক্ষেত্রে শুধু আমাদের পাঞ্জাবী-পায়জামা ও টুপি পরিস্কার রাখলেই হবে না, একইসঙ্গে আমাদের বাড়ি এবং বাড়ির আশপাশও গুছিয়ে রাখতে হবে। তাহলে আমাদের ব্যক্তিগত জীবনের পাশাপাশি ধর্মীয় জীবনও স্বচ্ছন্দ্য হয়ে উঠবে।

আল্লাহর নিকট একমাত্র মনোণীত ধর্ম আমাদের ইসলাম। ইসলাম সর্বশ্রেষ্ঠ ধর্ম হওয়ার কারণ হলো, মহানবী (সা.) আমদের জীবনের সব খুটিনাটি বিষয় শিক্ষা দিয়েছেন। মুজাহিদে আজম আল্লামা শামছুল ফরিদপুরী (রহ.) বলেছেন, সুন্দর আচার-আচরণ ও পরিপাটিতা আমাদের জীবন গড়ার অন্যতম হাতিয়ার।

সুতরাং আমাদের সবার উচিত্ নিজেদের আচর-আচরণ ঠিক করা এবং পরিচ্ছন্ন জীবন যাপন করা। এতে আমরা অন্তত দুটি উপকার লাভ করবো। এক, নবীজির হুকুম মেনে সওয়াব অর্জন করবো। দুই, সমাজে সম্মানিত মানুষের কাতারে গণ্য হবো।

আবরর ও ইয়াসিন রাজধানীর মিরপুরস্থ মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ-ঢাকার সহযোগী প্রতিষ্ঠান মাদরাসাতুল কাসিম আল আরাবিয়ার (মাদানি নেসাব) প্রথম বর্ষের শিক্ষার্থী।

-এটি

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566