198350

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করলো ফিলিস্তিন

আওয়ার ইসলাম: আরব দেশগুলোর চাপের মুখে থেকেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

আজ রোববার দেশটির সরকারি টেলিভিশন চ্যানেল এইচকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন ফাতাহর উপ-প্রধান মাহমুদ আল আলাউল।

তিনি বলেন, প্রেসিডেন্ট আব্বাস মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনার জন্য এবং ইসরায়েলের দ্বারা বর্ধিত শুল্কের রাজস্ব গ্রহণ করতে আরব দেশগুলো এবং আন্তর্জাতিক ক্ষেত্রের অভূতপূর্ব চাপের মুখোমুখি হয়েছেন। কিন্তু তিনি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু খবরে বলা হয়, এক্ষেত্রে মাহমুদ আব্বাসের বক্তব্য হলো- সবাই জানে যে ইসরায়েল ফিলিস্তিনকে বিলুপ্ত করে দেয়ার চেষ্টা করেছিল। কিন্তু ফিলিস্তিনি জনগণ নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

মাহমুদ আল আলাউল বলেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষ কখনই তার আগের পরিস্থিতিতে ফিরে আসবে না। একই সঙ্গে ইসরায়েলের সঙ্গেও সমন্বয় বন্ধ করে দিয়েছে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চুক্তিতে স্বাক্ষর করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এ ঘটনার নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং সেখানকার প্রতিরোধ দলগুলো।

-এটি

ads