198338

ইরানের ওপর জাতিসংঘ অবরোধ জোরদারে কঠোর হুমকি যুক্তরাষ্ট্রের

আওয়ার ইসলাম: ইরানের ওপর জাতিসংঘ অবরোধ জোরালোভাবে ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার দেশটি একতরফা এ ঘোষণা দিয়ে বলেছে, অবরোধের নীতি কেউ ভঙ্গ করলে তাকে শাস্তি দেয়া হবে। এদিকে এ ধরণের ঘোষণায় যুক্তরাষ্ট্রের একা হয়ে পড়ার আশংকা তৈরি হলেও আন্তর্জাতিক উদ্বেগ এতে বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, ইরানের ওপর জাতিসংঘ আরোপিত পূর্বের সকল নিষেধাজ্ঞা কার্যত ফিরিয়ে আনাকে স্বাগত জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

তার বক্তব্য অনুযায়ী, এ ঘোষণা রোববার গ্রিনিচ মান সময় ০০০০টা থেকে কার্যকর হচ্ছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার জাতিসংঘের যেকোন সদস্য রাষ্ট্র এ নীতি ভঙ্গ করলে তাকে শাস্তি দেয়ারও অঙ্গীকার করেছে। আর এ শাস্তির ধরণ যথেষ্ট রকম ভয়াবহ। কারণ ওই রাষ্ট্রকে আর মার্কিন আর্থিক পদ্ধতি কিংবা মার্কেটে প্রবেশ করতে দেয়া হবে না।

পররাষ্ট্র মন্ত্রী আরো জানান, নীতি ভঙ্গকারীদের জন্যে কি কি পদক্ষেপ নেয়া যাবে তা আগামী কয়েকদিনে ঘোষণা দেয়া হবে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ৪৫ দিন বাকী। এ অবস্থায় মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ট্রাম্প সম্ভবত এ বিষয়ে ঘোষণা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ইরানের ওপর সকল অবরোধ ফিরিয়ে আনার এ পদক্ষেপ কার্যত: যুক্তরাষ্ট্রকে একা করে দিচ্ছে । কারণ চীন, রাশিয়াসহ ইউরোপের মিত্রদেশগুলোও এ পদক্ষেপের বিরোধিতা করছে।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দেয়া এক যৌথ চিঠিতে ফ্রান্স, ব্রিটেন ও জার্মানী বলেছে, পুনরায় অবরোধ আরোপের যে কোন সিদ্ধান্ত আইনের কার্যকারিতাকে অক্ষম করে দেবে।

উল্লেখ্য, পরমাণু অস্ত্র তৈরির চেষ্টার জন্যে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা এক আন্তর্জাতিক চুক্তির আওতায় ২০১৫ সালে প্রত্যাহার করা হয়। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা ওই চুক্তিকে যথেষ্ট নয় উল্লেখ করে ট্রাম্প ২০১৮ সালে এ চুক্তি থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেয়। এমনকি ওয়াশিংটনের দ্বিপাক্ষিক অবরোধগুলো জোরদার করে।

-এটি

ads