196314

ত্বক ভালো থাকবে লাউয়ের খোসায়

আওয়ার ইসলাম: পরিচিত সবজি লাউ। এটি স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী, একথা সবাই জানি। কিন্তু লাউ যে ত্বকের যত্নেও সমান উপকারী সেকথা কি জানেন?

অনেকে হয়তো জানেন। আবার জানেন না এমনও আছেন অনেক। যারা জানেন না তাদের জন্য আজ স্বাস্ব্য পাতায় থাকছে লাউয়ের একটি অন্যরকম গুন। লাউয়ের রস পান করলে ত্বক ভেতর থেকে ভালো থাকে। আবার লাউয়ের খোসা ব্যবহার করা যায় রূপচর্চার উপাদান হিসেবে। তাহলে চলুন, ত্বকের যত্নে লাউয়ের খোসার কিছু ব্যবহার দেখে আসি।

লাউ ত্বকের সজীবতা বাড়ায়
সজীব ত্বক কে না পেতে চায়! এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে লাউয়ের খোসা। লাউয়ের খোসা পেস্ট করে চালের গুঁড়ার সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিয়মিত ব্যবহার করলে ত্বকের সজীবতা বৃদ্ধি পায়।

লাউ ট্যানিং দূর করে
রোদে নিয়মিত গেলে ত্বকে পোড়াভাব আসবেই। চড়া রোদের কারণে ত্বকে ট্যান পড়ে যায়। যে কারণে ত্বক হয়ে পড়ে নির্জীব। ত্বক থেকে ট্যান দূর করতে লাউয়ের খোসা ব্যবহার করতে পারেন। সেজন্য প্রথমে লাউয়ের খোসার পেস্ট তৈরি করুন। এই পেস্ট ১৫ মিনিট মুখ এবং ঘাড়ে লাগিয়ে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দ্রুতই রোদে পোড়া দাগ দূর হবে।

lau

লাউ এবং গোলাপ জল
লাউয়ের খোসা গোলাপজলের সঙ্গে মিশিয়ে রূপচর্চায় ব্যবহার করতে পারেন। সেজন্য প্রথমে লাউয়ের খোসা রোদে দিয়ে শুকিয়ে পিষে নিন। এর সঙ্গে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগান। এর মিনিট ১৫ পরে মুখ ধুয়ে ফেলুন। লাউ এবং গোলাপজলের প্যাক ব্যবহার করলে মুখের দাগ কমবে এবং ত্বকের উজ্জলতা বাড়বে।

গ্লোয়িং স্কিন
ত্বকের নির্জীব ভাব দূর করার জন্য লাউয়ের খোসা ব্যবহার করতে পারেন। এতে ফাইবার ও ভিটামিন আছে, যা ত্বকের জন্য ভীষণ উপকারী। প্রথমে লাউয়ের খোসা ভালো করে পেস্ট বানিয়ে নিন, এরপর এর মধ্যে চন্দন পাউডার মেশান। সপ্তাহে দুই থেকে তিনদিন এই পেস্ট ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়। ত্বকের জ্বালাপোড়া থেকে মুক্তি পেতেও লাউয়ের খোসা ব্যবহার করতে পারেন।

এমডব্লিউ/

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566