শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


স্মার্টফোনে স্পিড বাড়ানোর সহজ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

স্মার্টফোন ব্যবহার করতে গিয়েই আমাদের অনেক সময় বিড়ম্বনায় পড়তে হয়। প্রয়োজনের সময় দেখা যায় ফোন অনেক স্লো হয়ে গেছে। ফোনের র‌্যাম অনেক বেশি থাকার পরও অল্প ক’দিনেই স্লো হওয়ার মতো সমস্যায় প্রায় অনেকেই ভুগেন। নটিফিকেশনে বলা হচ্ছে ‘মেমোরি ফুল’।

তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের সমস্যা ফোনের ক্যাশ মেমোরি ভর্তি হলে হয়। ফোনের ব্যবহার যত বেশি হয় তত ক্যাশ ভর্তি হতে থাকে। অবাঞ্ছিত তথ্য ডিলিট করে দেয়ার পরও ‘টেম্পোরারি ফাইলস’ হিসেবে ক্যাশে থেকে যায়। আর এই ফাইলগুলো ক্রমশ ক্যাশে জমতে থাকলে ফোনের গতি অনেক কমে যায়। এবার তাহলে পিসি ওয়ার্ল্ডের প্রতিবেদন অনুযায়ী ফোন স্লো হলে করণীয় সম্পর্কে জেনে নেয়া যাক।

ক্যাশ মেমোরি ক্লিয়ার করলে কি স্পিড বাড়ে : র‌্যামের পরিমাণের উপর ফোনের কার্যক্ষমতা নির্ভর করে। ফোনে যত বেশি র‌্যাম, সেই ফোন তত গতিসম্পন্ন। ফোনে বেশি পরিমাণে অ্যাপ ব্যবহার করলেও র‌্যাম নষ্ট হয়। আর নিয়মিত ক্যাশ পরিষ্কার করলে র‌্যামও কিছুটা খালি হয়। এতে স্পিড বাড়ে।

ফোনের কোনো অ্যাপ খুলতে যদি সমস্যা হয় বা বারবার ক্র্যাশ করে, তাহলে ক্যাশ ক্লিয়ার করা প্রয়োজন। আবার ফোনের স্টোরেজ স্পেসের জন্যও স্পিড কমে থাকে। তবে মাঝে মাঝে ক্যাশ মেমোরি ক্লিয়ার করলে এ ধরনের সমস্যা খুব কম দেখা দেয়।

ক্যাশ মেমোরি ক্লিয়ারের উপায় : বাজারে বিভিন্ন কোম্পানির স্মার্টফোন রয়েছে। একেকটি কোম্পানির ফোনের অপারেটিং সিস্টেম বা ওএস অ্যান্ড্রয়েড হলেও একেক রকম হয়ে থাকে। ফোনের ক্যাশ ক্লিয়ার করার জন্য প্রথমে সেটিংস অপশনে যান। এবার যে অ্যাপের ক্যাশ ক্লিয়ার করতে চান, সেটিতে ক্লিক করুন। এখন অ্যাপটির স্টোরেজ অপশনে গিয়ে ক্যাশ ক্লিয়ার করুন।

এনএ/


সম্পর্কিত খবর