শনিবার, ২৫ মে ২০২৪ ।। ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১৭ জিলকদ ১৪৪৫


'নুসুক' প্ল্যাটফর্মে অনলাইনে ওমরাহর আবেদনে উৎসাহ দিচ্ছে সৌদি


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

বিদেশি ওমরাহ যাত্রীদের অনলাইনে আবেদনের উৎসাহ দিচ্ছে সৌদি আরব। দেশটির সরকারি অনলাইন প্ল্যাটফর্ম ‘নুসুক’ ব্যবহারের মাধ্যমে ওমরাহ বুকিং নিশ্চিত করতে বলা হয়। তাই ‘নুসুক’ প্ল্যাটফর্মে নানা সুযোগ-সুবিধা অন্তর্ভুক্তির পাশাপাশি তা সবার ব্যবহারের উপযোগী করা হয়।

এর মাধ্যমে সৌদি আরবে প্রবেশ ভিসাপ্রাপ্তি, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের নিকটস্থ হোটেলের তালিকা উল্লেখের মাধ্যমে মুসল্লিদের সেবার ওমরাহ বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হচ্ছে।

তাছাড়া এ প্ল্যাটফর্মে ৯ ভাষায় ওমরাহ বিষয়ক পরিষেবা, ওমরাহ পরিষেবা প্রদানকারীদের সঙ্গে সরাসরি যোগাযোগ ও ইসলামের ঐতিহাসিক স্থানগুলোর গাইডবুক রয়েছে। গত বছর ওমরাহ ও হজযাত্রীদের সর্বোচ্চ মানের সেবা দিতে ‘নুসুক’ প্ল্যাটফর্ম চালু করে সৌদি কর্তৃপক্ষ। পবিত্র মক্কা ও মদিনায় আগত মুসল্লিদের ভিসা ও পারমিট পাওয়াসহ অনলাইন সেবার ক্ষেত্রে তা ব্যাপক সহযোগিতা করে।

গত জুন মাসের শেষ নাগাদ শেষ হয় পবিত্র হজের আনুষ্ঠানিক কার্যক্রম। এরপর গত ১৯ জুলাই থেকে ওমরাহযাত্রীদের আগমন শুরু হয়। এ বছরের ওমরাহ মৌসুমে বিভিন্ন দেশের এক কোটির বেশিসংখ্যক মুসলিম ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।

বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমদের মধ্যে ওমরাহর প্রতি আগ্রহ তৈরি করতে চালু করা হয় নানা সুযোগ-সুবিধা। এই লক্ষ্যে ব্যক্তিগত, ভিজিট ও ট্যুরিস্ট ভিসাধারীদের জন্য অনলাইন নিবন্ধের মাধ্যমে ওমরাহ পালন ও রওজা শরিফ জিয়ারতের ব্যবস্থা তৈরি করা হয়।

বর্তমানে অনলাইনে ওমরাহ আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে ই-ভিসা পাওয়া যাচ্ছে। ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়। তা ছাড়া ওমরাযাত্রীদের বয়স ও স্বাস্থ্য বিষয়ক শর্তগুলো শিথিল করা হয়।
সূত্র : গালফ নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ