বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩ ।। ২২ অগ্রহায়ণ ১৪৩০ ।। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪৫


বদলি ওমরাহর অ্যাপ চালু করে মিসরীয় ইমাম গ্রেপ্তার


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ওমরাহ পালনে অক্ষম ব্যক্তিদের জন্য বদলি ওমরার অ্যাপ চালু করে গ্রেপ্তার হয়েছেন মিসরীয় ইমাম আমির মুনির। মূলত ওমরাহ যাত্রা করতে অক্ষম ব্যক্তিদের সুবিধা দিতে ওই অ্যাপটি চালু করা হয়েছিল বলে দাবি করা হয়।

এ বিষয়ে গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, যিনি ওমরাহ পালন করতে ইচ্ছুক কিন্তু শারীরিক অসুস্থতা কিংবা অন্য কোনো কারণে কাবা শরিফে যেতে পারছেন না, তাঁদের হয়ে আরেকজন ওমরাহ করে দেওয়ার প্রস্তাব দেয় ওই অ্যাপটি। বিষয়টি নিয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম সহ বিভিন্ন প্ল্যাটফর্মে বিতর্কের সৃষ্টি হয়।

মিসরীয় ইমাম আমির মুনির ফেসবুকে বিপুল জনপ্রিয়। এই মাধ্যমে ৮৪ লাখের বেশি ফলোয়ার রয়েছে তাঁর। ওই ফেসবুক পেজের ওয়ালে কথিত অ্যাপটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করেছিলেন মুনির। বলা হয়, ওমরাহ পালন করতে ইচ্ছুক একজন অক্ষম ব্যক্তি চাইলে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে আরেকজনের মাধ্যমে ওমরাহ সম্পন্ন করতে পারবেন। ফি-এর পরিমাণ হবে ৪ হাজার মিসরীয় পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যা ১৪ হাজার টাকারও বেশি।

এভাবে শুধু জীবিতরাই নন, মৃতদের নামেও পরিবারের কেউ চাইলে ফি দিয়ে অন্যকে দিয়ে ওমরাহ পালন করাতে পারবেন।

তবে অ্যাপ নিয়ে এমন ঘোষণা দেওয়ার পরই শুরু হয় সমালোচনা। অনেকেই মুনিরের বিরুদ্ধে আর্থিক লাভের জন্য একটি পবিত্র ধর্মীয় আচার নিয়ে বাণিজ্যিকীকরণের অভিযোগ করেন। অ্যাপটির কার্যক্রম নিয়ে তদন্ত করতে ইমাম আমির মুনিরকে গ্রেপ্তারের দাবি জানান অনেকেই। এরই ধারাবাহিকতায় মুনিরকে গ্রেপ্তার করেছে মিসরীয় পুলিশ।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ