শনিবার, ২২ জুন ২০২৪ ।। ৮ আষাঢ় ১৪৩১ ।। ১৬ জিলহজ ১৪৪৫


উগান্ডায় শুরু হচ্ছে ইসলামী ব্যাংকিং


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

উগান্ডার কেন্দ্রীয় ব্যাংক ‘ব্যাংক অব উগান্ডা’ বলেছে, তারা এমন আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অনুমোদন দেওয়া শুরু করবে, যারা ইসলামী ব্যাংকিং সেবা প্রদান করবে।

গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির পরিচালক (গবেষণা) ড. আদাম মুগুমে বলেছেন, কিছু আর্থিক প্রতিষ্ঠান এমন একটি আইনের জন্য অপেক্ষা করছে, যা আর্থিক প্রতিষ্ঠান শুরু করার সুযোগ দেবে। আমরা এমন প্রতিষ্ঠানকে লাইসেন্স দিতে আরম্ভ করব, যারা ইসলামী ব্যাংকিং পরিষেবা প্রদান করবে। অবশ্য কিছু প্রতিষ্ঠান বিধিবদ্ধ আইনের জন্য অপেক্ষা করছে।

গত সপ্তাহে আইনটি স্বাক্ষরিত হয়েছে। আমরা বিশ্বাস করি, এটা নাগরিকদের জন্য ব্যবসায়ে ইসলামী অর্থায়নের পথ খুলে দেবে।

গত সপ্তাহে উগান্ডার পার্লামেন্টের স্পিকার অনিতা আমং একটি নথি প্রকাশ করে বলেন, প্রেসিডেন্ট মুসেভেনিসহ অন্যরা ‘দ্য ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন্স (অ্যামেন্ডাম) অ্যাক্ট, ২০২৩’-এ স্বাক্ষর করেছেন। যা উগান্ডায় ইসলামী ব্যাংকিংকে আইনি ভিত্তি প্রদান করেছে।

অবশ্য ২০১৬ সালে ‘দ্য ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন্স অ্যাক্ট’ শীর্ষক একটি অভিন্ন অধ্যাদেশ জারি করা হয়। যার অধীনে ইসলামী ব্যাংকিংয়ের সূচনা করা গেলে স্বতন্ত্র আইন না থাকায় দেশটিতে ইসলামী ব্যাংকিং বিভিন্ন ধরনের জটিলতা দেখা দিয়েছিল। নতুন আইনে সেসব জটিলতা দূর করার চেষ্টা করা হচ্ছে।

উগান্ডার ইসলামিক স্কলাররা রাষ্ট্রপতির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, এটি দীর্ঘ প্রত্যাশিত একটি বিষয় ছিল।


সূত্র : মনিটর ডটসিও ডটইউজি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ