রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ ।। ১ বৈশাখ ১৪৩১ ।। ৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
৮ই শাওয়াল থেকে ভর্তি শুরু রাজধানীর ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’য় বিমানবন্দরে সংবর্ধিত বিশ্বজয়ী হাফেজ আবু রায়হান কেউ নাক গলালে আরও ভয়াবহ হামলার হুঁশিয়ারি ইরানের টাকা কমানোয় এ বছর ৮৪ হাজার মুসল্লি হজ পালন করবেন : দাবি ধর্মমন্ত্রীর মুক্তি পাওয়ায় নাবিকদের বাড়িতে খুশির বন্যা ইমাম-খতিব নিবে গুরই ঐতিহাসিক শাহী জামে মসজিদ; থাকবে সম্মানজনক বেতন ও কোয়ার্টার আমি প্রেসিডেন্ট থাকলে ই’সরায়েলে হামলা হতো না: ট্রাম্প ১ মাস পর ২৩ নাবিকসহ মুক্ত এমভি আবদুল্লাহ যৌথবাহিনীর অভিযান চলছে, কেএনএফকে নির্মূল করা হবেই: বিজিবি মহাপরিচালক জামিয়া কাসেম নানুতবী ঢাকায় ভর্তি শুরু ৭ শাওয়াল

'মানবতার সেবার মাধ্যমে পাশ্চাত্যের দেশগুলোতে ইসলাম ছড়িয়ে পড়ছে'


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

মানবতার সেবার মাধ্যমে পাশ্চাত্যের দেশগুলোতে ইসলাম ছড়িয়ে পড়ছে। সামাজিক কার্যক্রম, ত্যাগ ও ভালোবাসা দিয়ে মুসলিমরা অমুসলিমদের মন জয় করছেন। এভাবেই ইসলাম পাশ্চাত্য জগতে ব্যাপকতা লাভ করছে।

আইটিভি ইউএসএ ও যাইতুন একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত "Dawah Activities in Western Countries" শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

গত ২ সেপ্টেম্বর চট্টগ্রামের পশ্চিম খুলসিতে যাইতুন একাডেমি ক্যাম্পাসে এ সভা অনুষ্ঠিত হয়।

যাইতুন একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আমিনুল হকের সভাপতিত্ব ও সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সভাপতি ও সহযোগী অধ্যাপক ড. মোঃ শহীদুল হক।

শাহ ইরফান সিদ্দিকীর সুললিত কন্ঠে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় এ মহতি আয়োজন। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আইটিভি ইউএসএর প্রতিষ্ঠাতা, আমেরিকা প্রবাসী বিশিষ্ট সাংবাদিক মুহাম্মদ শহীদুল্লাহ আমেরিকা ও ইউরোপসহ ৪০টি দেশে দাওয়াতী কাজে অংশগ্রহণের অভিজ্ঞতার আলোকে পাশ্চাত্যের দেশসমূহে ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক প্রেক্ষাপটে দাওয়াতী কাজের সমস্যা ও তা থেকে উত্তরণের কর্মপন্থা পর্যালোচনা করেন।

তিনি বলেন, পাশ্চাত্যে দাওয়াতী কার্যক্রম পরিচালনা করা হয় মুসলিম ও অমুসলিম উভয় কমিউনিটির কথা বিবেচনা করে। মতানৈক্যসহ ঐক্যের মাধ্যমে মুসলিমরা তাদের অবস্থান ধরে রাখছেন। অনেক অমুসলিম ধনাঢ্য ব্যক্তি ইসলামী প্রতিষ্ঠানে দান করে মুসলমানদের সেবা ও অবদানের প্রতি সম্মান জানিয়ে।

সভায় বিশেষ অতিথি প্রফেসর ড. আ.ক.ম. আব্দুল কাদের মক্কা, ইথিওপিয়া, তায়েফ ও মদীনার আর্থ সামাজিক প্রেক্ষাপটে মহানবী সা ও সাহাবীগণের অনুসৃত দাওয়াতী পন্থা অমুসলিম দেশসমূহে কীভাবে কার্যকর করা যায় তার উপর বস্তুনিষ্ঠ গবেষণাকর্ম সম্পাদনের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রফেসর ড. আফম খালিদ হোসেন পাশ্চাত্যে বর্ণবাদ ও ইসলামভীতির বিষয়টি জোরালোভাবে তুলে ধরেন।

প্রফেসর ড. বিএম মফিজুর রহমান বলেন, যাইতুনের বরকত এ সভায় পরিলক্ষিত হচ্ছে। পাশ্চাত্যে অমুসলিমরা মহানবী সা এর আদর্শ সম্পর্কে জেনে ব্যাপকভাবে ইসলাম গ্রহণ করছেন।

মিডিয়া ব্যক্তিত্ব খালেদ সাইফুল্লাহ বখসী বলেন, যাইতুন একাডেমিতে বরেণ্য ওলামায়ে কেরামের মিলনমেলা দেখে আমি অভিভূত। আধুনিক যুগের নানাবিধ চ্যালেন্জ মোকাবেলায় ইসলামী মিডিয়া পরিচালনা করা অতি প্রয়োজনীয়। আমাদের শুধু কথা নয়, কাজ করতে হবে।

সভায় শাঈখ আফীফ ফোরকান, অধ্যাপক ড. সাইফুল ইসলাম, অধ্যাপক ড. সউদ বিন মুহাম্মদ, অধ্যাপক ড. শোয়া'ঈব মক্কী, অধ্যাপক কফিল উদ্দিন, অধ্যআপক আবদুর রহিম, অধ্যাপক আ.ফ.ম. নূরুজ্জামান,  অধ্যাপক হারুনুর রশীদ, অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম, অধ্যাপক ড. সলিম উল্লাহ, অধ্যাপক ড. নোমান হাসান, শাঈখ মুহিব্বুল্লাহ হেলাল, শাঈখ নূরুন্নবীসহ ইসলামিক স্কলাররা অংশগ্রহণ করেন।

সভায় প্রধান অতিথিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন যাইতুন একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আমিনুল হক।

প্রধান অতিথি মুহাম্মদ শহীদুল্লাহ যাইতুন একাডেমি এবং কায়েদ পরিবারের সদস্য ড. আমিনুল হক ও ড. শহীদুল হককে আইটিভি ইউএসএর ক্রেস্ট উপহার দেন।

সভা শেষে দোয়া পরিচালনা করেন প্রফেসর ড. আফম খালিদ হোসেন। যাইতুন একাডেমি অতিথিদের সম্মানে নৈশভোজের আয়োজন করে।

এমআর/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ