মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ।। ২৪ বৈশাখ ১৪৩১ ।। ২৮ শাওয়াল ১৪৪৫


জামিআতুল বালাগ আলইসলামিয়া ঢাকায় ভর্তি শুরু ৮ শাওয়াল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাজধানীর মধ্যবাড্ডা, আদর্শনগর এলাকায় অবস্থিত জামিআতুল বালাগ আলইসলামিয়া ঢাকা (প্রাথমিক দ্বিনী শিক্ষা, গবেষণামূলক উচ্চতর ইসলামী শিক্ষা ও দাওয়াহ প্রতিষ্ঠান) এর নতুন বর্ষের ভর্তি কার্যক্রম ২৯ এপ্রিল ৮ শাওয়াল শনিবার থেকে চলবে।

গত ১২ বছর আগে প্রতিষ্ঠিত জামিআতুল বালাগ আলইসলামিয়া ঢাকা আজ সকলের কাছে বেশ পরিচিত। ভালো লেখাপড়ার জন্য প্রতিষ্ঠানটি সুনাম- সুখ্যাতি অর্জন করেছে।

দেশের উল্লেখ্যযোগ্য ইফতা বিভাগগুলোর মধ্যে অন্যতম, দুই বছর মেয়াদী একটি ইফতা বিভাগ তাতে রয়েছে। এতে মারকাযুদ দাওয়াহ আলইসলামিয়া ঢাকা-এর ইফতা বিভাগের শিক্ষা কারিকুলামের অনুসরণে বছরে তিনটি সেমিস্টার পদ্ধতিতে পাঠদান করা হয় এবং তালীমী বিষয়ে মারকাযের উস্তাদগণের নির্দেশনা গ্রহণ করা হয়।

প্রতিষ্ঠানের অন্যান্য বিভাগগুলোতেও দক্ষ ও আদর্শ উস্তাদগণের নেগরানীর মাধ্যমে যুগ-উপযোগী উন্নতমানের পড়াশুনা এবং সুন্দর আদব-আখলাকে ছাত্রদেরকে গড়ে তুলার জন্য মেহনত করা হয়।

ভর্তি ইচ্ছুক তালিবে ইলমকে যথাসময়ে মাদরাসায় উপস্থিত হয়ে ভর্তি সম্পন্ন করার জন্য বিশেষভাবে আহবান করা হয়েছে।

মাদরাসার বিভাগসমূহ
আত তাখাসসুস ফিল ফিকহি ওয়াল ইফতা (মেয়াদকাল: ২ বছর)

ইফতা বিভাগে ভর্তি পরীক্ষার বিষয়: লিখিত পরীক্ষা: হিদায়া ৩য় খন্ড, ফাতহুল কাদীরসহ ও নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ);
সংক্ষিপ্ত প্রবন্ধ: বাংলা ও আরবী মৌখিক পরীক্ষা: হিদায়া ৩য় খন্ড (ফাতহুল কাদীরসহ) ও প্রাসঙ্গিক যে কোন বিষয়।

মাদানী নেসাব: (১ম,২য় বর্ষ) মাও. আবু তাহের মিসবাহ এর প্রণিত মাদানী নেসাব অনুযায়ী পাঠদান, মাদানী নেসাবের সিলেবাস অক্ষুন্ন রেখে দ্বিতীয় বর্ষে নাহভেমীর জামাতে বেফাক পরীক্ষায় অংশ গ্রহণ ও ইরেজী ভাষার উপর বিশেষ গুরুত্ব প্রদান।

হিফয বিভাগ: কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে হাফেয ছাত্রদের পরীক্ষার সুব্যবস্থা ও বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুব্যবস্থা।

নূরাণী বিভাগ ও নাযেরা বিভাগ: শিশুদেরকে আলিফ, বা, তা, ছা থেকেই সিফাতের সাথে মশ্বকের ব্যবস্থা। জেনারেল (বাংলা, অংক, ইংরেজী শিশু থেকে– ৫ম শ্রেণী) ও কুরআন শিক্ষার সমন্নয়ে গঠিত। কোমলমতি শিশুদের প্রহার ও মানসিক চাপের পরিবর্তে আদর সোহাগের মাধ্যমে শিক্ষাদান।

যাতায়াত: মধ্যবাড্ডা লিংকরোড থেকে পূর্বদিকের গলিতে, মাকতাবাতুল আযহার যাওয়ার পথে মেডিলিংক হাসপাতালের পিছনে শÑ৫৮, আদর্শনগর, মধ্যবাড্ডা, ঢাকা-১২১২।

যোগাযোগ : ০১৮১৭৫১০১৮০ মুহতামিম। মাওলানা নূরুদ্দীন (আমীনুত তালীম অত্র মাদরাসা) ০১৭৩৫৮৪৮০৩২ অফিস ০১৮৩৪৫২৪২৮৫

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ