বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ ।। ২ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৮ জিলকদ ১৪৪৫

শিরোনাম :
হাছান মাহমুদ ও ডোনাল্ড লুর বৈঠকে যেসব আলোচনা হলো  বিএনপির আরও ৫২ নেতাকে বহিষ্কার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির নবীনবরণ ও পূনর্মিলনী অনুষ্ঠিত স্মার্টফোন ব্যবহারের সময় চোখ নিরাপদে রাখার কৌশল ছাত্রদের মোবাইল ব্যবহার থেকে দূরে থাকতে হবে: মাওলানা আরশাদ মাদানি ‘ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না’ : ওবায়দুল কাদের পেছনে ফিরে তাকাতে চাই না, সম্পর্ক এগিয়ে নিতে চাই: ডোনাল্ড লু আর্ত মানবতার সেবায় ‘উই আর ওয়ান ফাউন্ডেশন’ ফরিদপুরের নগরকান্দায় শ্রমজীবী মানুষের মাঝে ছাতা, গেন্জি ও গামছা বিতরণ বিশ্বনবী সা. কে নিয়ে কটূক্তি, যুবককে জনতার গণধোলাই

ঢাকায় স্বস্তির আবহাওয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: টানা কয়েক দিনের তীব্র দাবদাহের পর গত দুই দিন বৃষ্টি ছুঁয়ে গেছে জাদুর নগরী ঢাকাকে। রোববার (২৩ এপ্রিল) সকালেও ঝিরিঝিরি বৃষ্টির দেখা মিলেছে রাজধানীর কোথাও কোথাও।

এদিন দুপুর পর্যন্ত ঢাকার আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে; আবহাওয়াও শীতল। এতে স্বস্তি আর স্নিগ্ধতায় ভরে উঠেছে নগরবাসীর মন।

এমন স্বস্তির আবহাওয়া আর ঈদের আনন্দে দ্বিতীয় দিন সকাল থেকেই রাজধানীর বিনোদনকেন্দ্রগুলো নানা বয়সি মানুষের পদচারণায় মুখর হয়ে উঠেছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, গত বুধ (১৯ এপ্রিল) ও বৃহস্পতিবার (২০ এপ্রিল) ঢাকার তাপমাত্রা ছিল ৩৭.৬ ও ৩৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্র (২০ এপ্রিল) ও শনিবার (২২ এপ্রিল) বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কমতে শুরু করেছে। রোববারের অবস্থা দেখে মনে হচ্ছে তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি হবে। শনিবার রাজধানীতে এক মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ বৃষ্টি আরও দুইদিন চলবে।

এদিকে রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া বার্তায় বলা হয়েছে, ঢাকাসহ দেশের সব বিভাগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রোববার ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাব দমকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এদিন সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬২ শতাংশ।

এদিকে দুই দিন ঢাকায় বৃষ্টি হওয়ায় রোববার বাতাসের মানের বেশ উন্নতি হয়েছে। এদিন দুপুর আড়াইটায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৮৯। এটি মধ্যম অবস্থা নির্দেশ করে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার প্রকাশিত তালিকায় ঢাকার অবস্থান ১৪তম, যা সকালেও ৯ম অবস্থানে ছিল। এ তালিকায় শনিবার অষ্টম অবস্থানে ছিল ঢাকা।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ