শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সিলেটের বানভাসি মাদরাসাগুলোর পাশে দাঁড়ানোর ঘোষণা চরখরিচার মুহতামিমের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ঝাপটা কেটে উঠতে না উঠতেই দেশের সিলেটে অঞ্চলে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। বন্যায় সহায়-সম্পত্তি হারিয়ে অসহায় হাজার হাজার পরিবার। ইতোমধ্যে বাস্তুচ্যুত মানুষের পাশে দাঁড়িয়েছেন দেশের আলেম সমাজ। এছাড়াও  সাধ্যমত এগিয়ে এসেছেন অনেকেই।

সাধারণ ঘর-বাড়ির বাইরে অঞ্চলটির মসজিদ-মাদরাসাগুলোও ব্যাপক ক্ষতির মুখোমুখি হয়েছে।  দরস-তাসরিস নিয়ে তাদের পড়তে হয়েছে অনিশচয়তায়।

সিলেটের বন্যা-কবলিত এলাকায় ক্ষতিগ্রস্ত মাদরাসাগুলোর পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ময়মনসিংহের চরখরিচার জামিয়া মাহমুদিয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা মাসরুর হাসান।

প্রয়োজনবোধে সিলেটের বন্যা-কবলিত এলাকার ক্ষতিগ্রস্ত মাদরাসাগুলোর শিক্ষক- ছাত্ররা চরখরিচার জামিয়া মাহমুদিয়া আরাবিয়ায় এসে বিনামূল্যে পানাহার ও দরসে বসার সেবা গ্রহণ করতে পারবেন।

জামিয়া মাহমুদিয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা মাসরুর হাসান জানিয়েছেন, ‘সিলেটের বন্যায় ক্ষতিগ্রস্থ মাদরাসার আসাতিযায়ে কেরাম ও ছাত্রদের পাশে থাকার একটা ছোট্ট প্রয়াস’।

‘আপনারা চাইলে আমাদের জামিয়া মাহমুদিয়া আরাবিয়া চরখরিচা মোমেনশাহীতে মেহমান হয়ে দরসের কাজ চালিয়ে যেতে পারেন।ইনশাআল্লাহ! আমরা সর্বাত্মক সহযোগিতা করব’।

অনেকেই মনে করছেন, ‘সিলেটের বন্যা-কবলিত এলাকায় ক্ষতিগ্রস্ত মাদরাসাগুলোর জন্য বিনামূল্যে এজাতীয় সেবা সেই অঞ্চলের আশপাশের মাদরাসাগুলোর পক্ষ থেকে ঘোষণা করা হলে এতে উপকার বেশি হত। তবে ময়মনসিংহের চরখরিচার জামিয়া মাহমুদিয়া আরাবিয়ার মুহতামিমের এই ঘোষণাতে কিছুটা হলেও স্বস্তি পাবেন আক্রান্ত এলাকার মাদরাসা সংশ্লিষ্টরা। কেউ হয়তবা জামিয়া মাহমুদিয়া আরাবিয়ার এই উদ্যোগ থেকে নিজেও অনুপ্রাণিত হয়ে ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশাবাদী’।


সম্পর্কিত খবর