শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


হঠাৎ কানে বা নাকে কিছু ঢুকলে কী করবেন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: হঠাৎ নাক বা কানে কিছু ঢোকা খুবই অস্বস্তিকর । কানে সুড়সুড় করলে যেমন তীব্র অস্বস্তি হয়, তেমনই নাকে কিছু ঢুকলে শুরু হয় হাঁচি-কাশি। শিশুদের ক্ষেত্রে এই বিড়ম্বনা আরও বেশি দেখা দেয়।

বিশেষজ্ঞরা বলছেন,পোকা-মাকড় থেকে শুরু করে ছোট কোনও বস্তুর টুকরো, যাই ঢুকুক না কেন, নাক আর কানের মতো সংবেদনশীল জায়গার জন্য তা বিপজ্জনক হয়ে উঠতে পারে।

বিশেষজ্ঞদের মতে, হঠাৎ করে নাকে বা কানে কিছু ঢুকলে আক্রান্ত ব্যক্তিকে জরুরি ভিত্তিতে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। কানে যা ঢুকেছে, সেটি জীবন্ত পোকা-মাকড় নাকি জড় বস্তু, সেটা বোঝা খুবই গুরুত্বপূর্ণ। জড় বস্তু হলে তাড়াহুড়ো না করে চিকিৎসকের কাছে যেতে হবে।

তারা বলছেন, নিজেরা চেষ্টা করলে কানের পর্দাও ফেটে যেতে পারে। যদি পোকা-মাকড় ঢুকে থাকে এবং তীব্র অস্বস্তি অনুভূত হয়, তবে জরুরি ভিত্তিতে দু’-এক ফোঁটা অলিভ ওয়েল ধীরে ধীরে কানের ভিতরে দিয়ে দেওয়া যেতে পারে। তবে মনে রাখবেন, এ ক্ষেত্রেও যত দ্রুত সম্ভব নাক কান গলার বিশেষজ্ঞ কোনও চিকিৎসকের কাছে যেতে পারবেন ততই ভালো।

বিশেষজ্ঞরা আরও বলছেন, নাকে জড় পদার্থই ঢুকুক বা পোকা-মাকড়, বাড়িতে সেটিকে বার করার চেষ্টা করা একেবারেই উচিত নয়। ক্ষেত্র বিশেষে ঢুকে যাওয়া বস্তু হাঁচির সঙ্গে বেরিয়ে যেতে পারে। কিন্তু না বেরোলে অকারণে খোঁচাখুঁচি করলে যদি বস্তুটি কোনও কারণে শ্বাসনালীতে প্রবেশ করে, তবে তা মারাত্মক বিপজ্জনক হয়ে উঠতে পারে। এরকম সমস্যা হলে অস্থির হয়ে চেঁচামেচি-কান্নাকাটি না করে যত দ্রুত সম্ভব স্বাস্থ্যকেন্দ্রে যাওয়া ভালো।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ