শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কুরআনের আ্যপ থাকা মোবাইল নিয়ে টয়লেটে যাওয়ার হুকুম কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইকবাল হাসান নামে একজন জানতে চেয়েছেন, এন্ড্রয়েড ফোন এ আমরা সফটওয়ার আকারে যে কোরআন সংরক্ষন করি, দেখা যায় সেটি নিয়ে আমাদের ওয়াশরুমে যেতে হয়, এটি জায়েজ হবে কিনা এ ব্যপারে হুজুরের মতামত চাচ্ছি।

উত্তর-

যদি টয়লেটে যাবার সময় স্ক্রীণে কুরআনের আ্যাপ ওপেন করা না থাকে তথা স্ক্রীনে কুরআন দেখা না যায়। তাহলে এভাবে কুরআন থাকা মোবাইল নিয়ে টয়লেটে যেতে কোন সমস্যা নেই।

কিন্তু স্ক্রীনে কুরআনের পৃষ্ঠা ওপেন রাখা অবস্থায় টয়লেটে গমণ করা জায়েজ নয়। কারণ, এতে করে কুরআনের অবমাননা হয়।

وفى فتاوى آهو لا بأس بالتسمية على الدراهم أن قصد صاحبه العلامة لا التهاون، قال القاضى الإمام على السعدى: وهذه المسئلة نظير الرجل إذا كان له خاتم مكتوب عليه إسم من أسماء الله، فأراد أن يدخل الخلاء والخاتم فى اصبعه أنه لا يكره (الفتاوى التاتارخانية، كتاب الكراهية، الفصل الخامس فى المسجد والقبلة وغيرها- 18\68، رقم-28053)

وكذا دخول الخلاء وفى اصبعه خاتم فيه شيئ من القرآن، أو من أسماء الله تعالى لما فيه من ترك التعظيم، وقيل لا يكره إن جعل فصه إلى باطن الكف، ولو كان ما فيه شيئ من القرآن، أو من أسماء الله تعالى فى جيبه لا بأس به، وكذا لو ملفوفا فى شيئ، لكن التحرز أولى (مجمع الأنهر، كتاب الطهارة، دار الكتب العلمية بيروت-1\43)

ولو كانت رقية فى غلاف متجاف عنه لم يكره دخول الخلاء به والاحتراز عن مثله أفضل الخ (فتح القدير، كتاب الطهارة، باب الحيض والإستحاضة-1\173)- সূত্র আহলে হক মিডিয়া।

-কেএল


সম্পর্কিত খবর