শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


শরীরে ভিটামিন সি’র অভাব বুঝবেন যে ৭ লক্ষণে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: খাবারে থাকা নানা ভিটামিনেই সমৃদ্ধ হয় আমাদের শরীর। শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় ভিটামিন সি। তাই প্রতিদিনই নির্দিষ্ট পরিমাণে ভিটামিন সি খেতে হয়। তবে শরীরে ভিটামিন সি এর ঘাটতি হলে, বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। তাই জেনে রাখা ভালো ভিটামিন সি এর অভাবে কী কী স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

পুষ্টিবিদরা বলছেন, শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে ভিটামিন সি এর গুরুত্ব অপরিসীম। বিশেষ করে মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি সবচেয়ে জরুরি।

চিকিৎসকরা বলছেন, ভিটামিন সি এর অভাবজনিত লক্ষণগুলো প্রকট হওয়া মাত্রই, সর্তকতা অবলম্বন করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন এবং খাদ্যতালিকায় অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। তাহলে দেখে নেওয়া যাক, ভিটামিন সি এর অভাবে কী কী স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

দাঁত এবং মাড়ি থেকে রক্তপাত: দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রে ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরের ভিটামিন সি এর ঘাটতির কারণে কোলাজেনের গঠন দুর্বল হয়, ফলে মাড়ি ফুলে যাওয়া এবং মাড়ি থেকে রক্তপাত হওয়ার মতো ঘটনা ঘটে। তাছাড়া এই ঘাটতি মারাত্মক আকার ধারণ করলে, দাঁত পড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

অবিরাম ক্লান্তি: ভিটামিন সি এর অভাবে সবসময় ক্লান্তি বোধ হবে। এর অভাবে দুর্বল অনাক্রমতা এবং রক্তাল্পতাও হতে পারে। তাছাড়া ভিটামিন সি এর অভাবে, কাজ করায় অনীহা, আলস্য এবং খিটখিটে মেজাজ হওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

জয়েন্টের ব্যথা: জয়েন্টের কার্টিলেজ প্রাথমিকভাবে কোলাজেন দিয়েই তৈরি। তাই ভিটামিন সি এর অভাবে, হাড়ের চারপাশের কম প্যাডিং হয়। এর ফলে একটুতেই জয়েন্টে ব্যথা অনুভব হতে পারে। তাছাড়া ভিটামিন সি এর অভাবে, জয়েন্ট এবং হাড়ের চারপাশে প্রদাহ ও ফোলাভাবও দেখা দিতে পারে।

শুষ্ক ত্বক: ভিটামিন সি ত্বকের কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি এর অভাব, ত্বককে শুষ্ক ও ক্ষতিগ্রস্ত করতে পারে। এর ফলে ত্বক নিস্তেজ এবং প্রাণহীন হয়ে ওঠার পাশাপাশি কুঁচকে যায়।

ক্ষতের নিরাময় অত্যন্ত ধীর গতিতে হয়: ভিটামিন সি কোলাজেন উৎপাদনের উপর সরাসরি প্রভাব ফেলে। তাই শরীরে ভিটামিন সি এর ঘাটতি দেখা দিলে, ক্ষত নিরাময় প্রক্রিয়া অত্যন্ত ধীরে হয়ে যায়। তাছাড়া ভিটামিন সি এর অভাবে, সংক্রমণের বিস্তারও বৃদ্ধি পেতে পারে। এটি ভিটামিন সি এর গুরুতর অভাবজনিত লক্ষণের মধ্যে অন্যতম।

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা: ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে অত্যন্ত সহায়ক। তাই শরীরে ভিটামিন সি এর অভাব দেখা দিলে, রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। যার ফলে ঘন ঘন বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

ওজন বৃদ্ধি: আকস্মিক ওজন বৃদ্ধির পেছনে অন্যতম কারণ হতে পারে ভিটামিন সি এর অভাব। ভিটামিন সি এর অভাবে ওজন বৃদ্ধি পেতে পারে। ভিটামিন সি এর অভাবে, বিশেষ করে পেটে চর্বি জমা হয়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ