‘শিক্ষার্থীদের সফলতার রাজপথ’: যে বই বদলে দিয়েছে লাখো শিক্ষার্থীর জীবন
সেপ্টেম্বর ১২, ২০২১ ১:০৭ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: নেভার স্টপ লার্নিং হয়ত অনেকেই পড়েছেন! রিজার্চ ইয়োর ডাউন ব্যাটারি? তাও হয়ত অনেকেরই জানা। তারও আগের ” স্বপ্ন অনুপ্রেরণা মন প্রকৌশল”ও ( পুরো বইয়ের নামটা এখন মনে আসছে না) হয়ত জেনে থাকবেন।

বাংলায় রাগিব হাসান, ঝংকার মাহবুব, আয়মান সাদিকরা শিক্ষার্থীদের অনুপ্রেরণা, স্বপ্ন বাস্তবায়নের জন্য বেশ ভালো কাজ করছেন৷ কিন্তু আমাদের জন্য ‘বিশেষ করে মাদরাসার ছাত্রদের জন্য তাদের “সেল্ফ ডেভেলপমেন্ট” সাজেশনে কিছু উপকার প্রত্যক্ষ হলেও বিশেষ কিছুই হয় না৷ হবেও না৷

এখানে কওমি তালেবুল ইলমদের যে চিন্তাধারা এবং পূর্ববর্তী মনীষীরা যেভাবে কাজ করেছেন তা অন্যান্য ক্ষেত্র থেকে পুরোই ভিন্ন৷

এজন্য কওমি মাদরাসার ছাত্রদের জন্য প্রয়োজন ছিল এক বিশেষ ধরণের আত্নউন্নোয়নমূলক ফর্মুলা যা শুধু তাদেরই কাজে দিবে। একজন আলেমে দ্বীন, বিদগ্ধ গবেষক, প্রাজ্ঞ সাংবাদিক, কুশলী সেনাপতি, বিজ্ঞ রাজনীতিজ্ঞ, সমাজ সংস্কারক, তাজকিয়ায় মুখলিস এবং ইনাবত ইলাল্লায় প্রকম্পিত বান্দা হওয়ার জন্য যে ফর্মুলা প্রয়োজন ” এ বিশাল খিদমাহ’র আঞ্জাম কে দিবে?

আত্নউন্নোয়নের জন্য আমি সর্বপ্রথম যে বইটা হাতে পেয়েছিলাম তা প্রবাসী রাগিব হাসানের “স্বপ্ন অনুপ্রেরণা মন প্রকৌশল ”
এ ধরণের বই বিদেশী সাহিত্যে তরুণ তরুণীদের জন্য প্রচুর রয়েছে। কিন্তু আমাদের বাংলা সাহিত্যে সেটা একেবারেই শূণ্যের কোঠায়৷

এরপর আত্নউন্নোয়নের জন্য আরো বহু বইয়ের দোয়ার ঘুরে এসেছি, তার মাঝে ‘রিজার্চ ইয়োর ডাউন ব্যাটারি এবং নেভার স্টপ লার্নিং অন্যতম। কিন্তু আমার মনের যে চাহিদা আর ক্ষুধা সেটা কোন অংশেই এতে করে কমছিল না। অবশেষে সেই ক্ষুধা পুরোপুরি নিবারণ করলেন একজন৷ একজন মহান আলেমে দ্বীন, একজন দরদি শিক্ষক৷ মাওলানা সফিউল্লাহ ফু’আদ। তিনি লিখেছেন “শিক্ষার্থীদের সফলতার রাজপথ ”

মর্মস্পর্ষী আর হৃদয়কাড়া ভাষায় স্বাগত জানিয়েছেন এ ভূবনে। পথ দেখিয়েছেন তালিবে ইলমের সফলতার। খুলে দিয়েছেন হৃদয়ের বদ্ধ দোয়ার৷ মোকাবেলা করেছেন একে একে সব প্রতিদ্বন্দ্বিতার৷ জয় করেছেন সব প্রতিকূলতার। কী সমস্যা? অর্থনৈতিক সংকট? অতিরিক্ত অসুস্থতা? মেধা কম হওয়া? বিত্তশালী হওয়া? জন্মান্ধ, খোড়া, ল্যাংড়া? পরিবেশ পরিস্থিতির প্র‍তিকূলতা? পারিবারিক বাধা বিপত্তি?ৎ

উহু! এসব কোন কিছুই ইলম অর্জনের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে না৷ তিনি পথ বাতলেছেন, উদাহরণ টেনেছেন, অনুপ্রেরণা দিয়েছেন৷ স্বপ্ন দেখিয়েছেন, বাস্তবায়নের পথ প্রদর্শন করেছেন। সালফে-সালেহীনের বহু কাহিনী এনেছেন যারা দূর্গম্য পথ অতিক্রম করতে সম্ভব হয়েছেন, দূরতিক্রম্য বাধা অনায়াসে জয় করেছেন। যাদের ছিল “উলুউউল হিম্মাহ” পর্বত প্রমাণ উচ্চাভিলাস। যারা সময়কে কাজে লাগিয়েছেন৷

মানুষ বহুমূখী প্রতিভা নিয়ে জন্মেছে? না, বরং প্রাকৃতিক এবং জন্মগত ভাবেই মানুষের মাঝে আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা সফলতার বীজ বপন করে দিয়েছেন৷ এ সফলতার বীজ কি নিছক কিছু মানুষদেরকেই দিয়েছেন? সাদা কালো বিভেদ করেছেন?
উহু! তাও না৷ আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা এ সফলতার বীজ বরং প্রত্যেক মানুষের মাঝেই নিহিত রেখেছেন৷ তাহলে? পূর্ববর্তীদের থেকে মনীষী জন্মালে এখন কেন জন্মাবে না? এ দ্বীনের সফলতা এখন কেন স্তিমিত হয়ে যাবে?
এ ইলমের বাহন এখন কেন শূন্য হয়ে যাবে?

হ্যাঁ। অবশ্যই। এখনও এ ইলমে ইলাহীর সফল ব্যাক্তিত্ত হওয়া সম্ভব যদি আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লার দেওয়া সেই প্রাকৃতিক ভিত্তিগুলো অনুসরণ করা হয়৷
১/ আত্নপরিচয় লাভ
২/ ইতিবাচক মানসিকতা ও ক্রিয়াশীল দৃষ্টিভঙ্গী;
৩/ সুদূরপ্রসারী ও সুস্পষ্ট লক্ষ্য ;
৪/ পরিশ্রম-সাধনা, সময়ের সদ্ব্যবহার, লক্ষ্য অর্জনের জন্য মনে প্রবল তাড়না সৃষ্টি;
৫/ শাস্ত্রজ্ঞ ও’ তাফাক্কুহ ফিদ্দীন’ ওয়ালা মনীষীদের সাহচর্য গ্রহণ এবং তাঁদের জীবনচরিত-বাণীসমগ্র-পত্রসমগ্র ইত্যাদি অধ্যয়ন করা;
৬/ তাকওয়া-তা’আল্লুক মা’আল্লাহ, তাওবা-ইস্তিগফার ও দু’আ-মুনাজাত।
ইত্যকার বিষয়গুলো মেনে চললে যে কোন তালিবে ইলমের সফলতা হাতের মুঠোয় চলে আসবে। চাই তার যে কোন বড় সমস্যাই থাকুক না কেন!

জীবনের দীর্ঘ সময় বিপথে কেটে যাওয়া, বয়স বেশী হওয়া, পারিবারিক প্রতিকূলতা, বংশীয় আভিজাত্যহীনতা, ইয়াতিম হওয়া থেকে কোন সমস্যাই এখানে এসে টিকতে পারবে না।

তাই যারাই এ পথে, এ ইলমে নববীর পথে বিজ্ঞতা ও প্রাজ্ঞতা অর্জন করতে চান, মহান আল্লাহর প্রিয় রাসুলের ওয়ারিশ হতে চান, তা আপনি পথে থাকুন বা নাই থাকুন আপনি সফল হতে পারবেনই।

বইটি উপকারী সারা জীবনের জন্য, একই সাথে মাদরাসা এবং মাদরাসা বহির্ভূত শিক্ষার্থীদের জন্যও। জীবনকে সুন্দর করার জন্য, সমাজে ভালো ভাবে চলার জন্যও বইটি উপকারী।

বই: শিক্ষার্থীদের সফলতার রাজপথ
লেখক: মাওলানা সফিউল্লাহ ফুআদ
প্রকাশনী: মাকতাবাতুত তাকওয়া
মুদ্রিত মূল্য। ৬০০৳
বিক্রয় মূল্য। ৩০০৳
অর্ডার করতে কল করুন ☎ 01972 41 50 70

-কেএল

সর্বশেষ সব সংবাদ