শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


নুরানী ও হেফজ মাদরাসা খুলে দিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলেমদের বৈঠক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

দেশের মাদরাসাগুলোর নুরানী ও হেফজ বিভাগ খুলে দিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনায় বসেছেন তাহাফফুজে মাদারিসে কওমিয়া বাংলাদেশের নেত্রীবৃন্দ। গত বৃহস্পতিবার (১৫ এপ্রিল) স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে এ বিষয়ে কথা হয় বলে আওয়ার ইসলামকে জানিয়েছেন তাহাফফুজে মাদারিসে কওমিয়ার সদস্য সচিব মাওলানা মোহাম্মদ আলী।

তিনি বলেন, করোনা মহামারীর কারণে দেশের মাদরাসাগুলোর নুরানী ও হেফজ বিভাগের ছুটি দীর্ঘ হলে এতে হেফজ শিক্ষার্থীদের ক্ষতির দিকগুলো নিয়ে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনা হয়। এসময় আমরা মন্ত্রীকে বলি, হেফজখানাগুলো চালু থাকলে এতে দিনের বেশিরভাগ সময় কুরআন হবে, এর কারণে করোনা মহামারী থেকে আল্লাহ তায়ালা আমাদের সুরক্ষিত রাখবেন।

এদিন বৈঠকে আরো উপস্থিত ছিলেন, তাহাফফুজে মাদারিসে কওমিয়া বাংলাদেশের আহ্বায়ক ড. মুশতাক আহমদ, যুগ্ম আহ্বায়ক মাওলানা ইয়াহহিয়া মাহমুদ, যুগ্ম সদস্য সচিব মাওলানা মুজিবুর রহমান।

বৈঠক শেষে মন্ত্রী মহোদেয়ের কাছে নুরানী ও হেফজ বিভাগ খুলে দিতে একটি আবেদন পত্র দেওয়া হয় বলে জানান তিনি। মন্ত্রী এব্যাপারে শিগগির কোন ভালো খবর দিতে পারেন বলে আভাস দিয়েছেন মাওলানা মোহাম্মদ আলী।

আবেদন পত্রে বলা হয়েছে,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। আপনার সদয় অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে বিগত ১৭মার্চ ২০২০ঈ, সকল প্রতিষ্ঠানের ছুটির সঙ্গে সঙ্গে কওমি মাদরাসাসমূহেরও ছুটি হয়ে যায়। কিন্তু আপনার সদয় অনুমতিক্রমে হিফজখানা সহ কওমি মাদরাসার সকল বিভাগ খোলা হয়। এতে সকল বিভাগে কুরআন ও হার্দীসের পড়াশোনা সুন্দরভাবে চলে। কিন্তু বর্তমানে করোনা ভাইরাস সংক্রণেরেকারণে বিগত ০৬ এপ্রিল ২০২১ ইং তারিখে কওমি মাদরাসার সকল বিভাগ সমুহের ছুটি ঘােষণা করা হয়।

হেফজখানার ছাত্রদের পড়াশােনার দীর্ঘ দিন বিরতি হয়ে যায় তাহলে পড়ার ধারাবাহিকতা ঠিক থাকে না এবং ভূলে যায়। অতএব যদি মক্তব ও হিফজ বিভাগগুলাে খুলে দিয়ে ছাত্রদের তেলাওয়াতের সুযােগ করে দেওয়া হয় তবে তারা কুরআনে কারীম ভুলে যাওয়া থেকে রক্ষা পাবে এবং রমজান মাসে লক্ষ লক্ষ হাফেজ ছাত্রদের কুরআনুল কারীম তেলাওয়াতের ওসীলায় আল্লাহ তাআলার রহমত বেশী বেশী নাযিল হবে।

এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ