শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বাংলাভাষী পাঠকদের উদ্দেশে লাইভে আসছেন মাওলানা ইসমাইল রেহান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশি পাঠকদের উদ্দেশে আগামীকাল (রোববার) পাকিস্তানের প্রখ্যাত ইতিহাসবিদ মাওলানা ইসমাইল রেহান 'খিলাফত পরবর্তী সময়ে ইসলামের পুনর্জাগরণে ইতিহাস অধ্যয়নের গুরুত্ব' শীর্ষক ওয়েবিনারে অংশগ্রহন করবেন।

রুচিশীল প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল ইত্তিহাদের অফিসিয়াল ফেসবুক পেইজে রাত ৯ টা ১৫ মিনিটে ওয়েবিনারটি অনুষ্ঠিত হবে। ১ ঘন্টা ১৫ মিনিট  চলবে সেশন। এক ঘন্টা আলোচনা ও ১৫ মিনিট প্রশ্নোত্তর৷ একজন দর্শককে সরাসরি প্রশ্ন করার সুযোগ দেয়া হতে পারে৷

এদিকে মাওলানা ইসমাইল রেহান রচিত ‘মুসলিম উম্মাহর ইতিহাস’ (১-৬) খন্ডের প্রি অর্ডারের আজই শেষদিন। বিশাল কলেবরের গ্রন্থটি বাজারে আনছে মাকতাবাতুল ইত্তিহাদ। প্রি অর্ডার উপলক্ষে  ৩৪০০ টাকা মুদ্রিত মূল্যের ইহিতাসের এই গ্রন্থটি পাচ্ছেন মাত্র ১৪০০ টাকায়।

জানা গেছে, মূল প্রকাশনা প্রতিষ্ঠান আল মানহাল পাবলিশার্স থেকে বইটির অনুবাদের অনুমতি ও স্বত্ত্ব কিনেছে মাকতাবাতুল ইত্তিহাদ। বইটি তাদের অন্যতম গুরুত্বপূর্ণ প্রজেক্ট। একাধিক ভাষায় প্রকাশনা প্রতিষ্ঠানটি বইটির অনুবাদের কাজ চলমান রেখেছেন। সেই সুবাদে বাংলাভাষায় অনুবাদের জন্য চুক্তিবদ্ধ হয়েছে মাকতাবাতুল ইত্তিহাদের সঙ্গে। এদিকে বাংলাভাষায় ‘মুসলিম উম্মাহর ইতিহাস’ প্রকাশ নিয়ে উচ্ছ্বসিত লেখক মাওলানা ইসমাইল রেহান।

বইটি সম্পর্কে ইত্তিহাদের প্রকাশক ও কর্নধার মাওলানা মোহাম্মদ ইসহাক বলেন, “মাওলানা মুহাম্মদ ইসমাইল রেহান পাকিস্তানের প্রখ্যাত একজন ইতিহাসবিদ। ইসলামের ইতিহাস বিষয়ে কয়েক যুগ ধরে তিনি কাজ করে চলেছেন অবিরাম। বর্তমানে জামিয়াতুর রশিদ করাচির ইসলামিক হিস্ট্রি এন্ড কালচারাল স্টাডিজ বিভাগে অধ্যাপনা করছেন। ইতিহাসের বিভিন্ন অংশ নিয়ে তার বেশকিছু বই প্রকাশিত হয়েছে। বইগুলো বেশ জনপ্রিয় ও সমাদৃত হয়েছে বোদ্ধামহলে।”

তিনি বলেন, “মাওলানা ইসমাইল রেহান রচিত ‘তারিখে উম্মতে মুসলিমা’ গ্রন্থটির পটভূমি সৃষ্টির সূচনাকাল থেকে বর্তমান সময় পর্যন্তকার সমস্ত ইতিহাস। এই দীর্ঘ সময়ে সংঘটিত মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক তাবৎ প্রেক্ষাপট নিয়ে রচিত হয়েছে এই দালিলিক গ্রন্থ। ইতিহাসের অজস্র পট-পরিবর্তনের দৃশ্যচিত্র অত্যন্ত কুশলী ও সুনিপুণ বুননে উপস্থাপন করেছেন পাকিস্তানের খ্যাতনামা ইতিহাসবিদ মাওলানা ইসমাইল রেহান।”

অর্ডার করতে লিংকে প্রবেশ করুন- https://cutt.ly/cleA9kO

“মনোরম-স্নিগ্ধ ভাষায় গ্রন্থটির পাতায়-পাতায় প্রাণবন্ত হয়ে আছে মুসলিম উম্মাহর কল্লোলিত বিচিত্র সময়। অল্পদিনের ভেতর পুরো উপমহাদেশে গ্রন্থটি ব্যাপক সাড়া ফেলেছে। ইতিমধ্যে বিভিন্ন ভাষায় শুরু হয়েছে এর অনুবাদের কাজ। মূল বইটি ছয় খন্ডে সম্পন্ন হবে। ইতিমধ্যে বইটির চার খন্ড প্রকাশিত হয়েছে ( পৃষ্ঠা সংখ্যা ৩৮১৬ বড় সাইজ)। আমরা চার খন্ডের বাংলা অনুবাদ ১৫ খন্ডে সম্পন্ন করব যার পৃষ্ঠা সংখ্যা ৬৫০০। বাংলা অনুবাদিত ১৫ খন্ডের প্রথম ছয় খন্ড ফেব্রুয়ারিতেই প্রকাশিত হবে। বাকি খন্ডগুলো মার্চে প্রকাশিত হবে ইনশাআল্লাহ।” যোগ করেন তিনি।

এক নজরে বই 

বই : মুসলিম উম্মাহর ইতিহাস (১-৬)
লেখক : ইসমাইল রেহান
ভাষা নিরক্ষণ : আহসান ইলিয়াস
প্রকাশক : ইত্তিহাদ
কাগজ : ৮০ গ্রাম অফহোয়াইট
বাঁধাই : বোর্ড বাঁধাই
পৃষ্ঠা সংখ্যা : ২৫০০
মুদ্রিত মূল্য : ৩৪০০৳
প্রি-অর্ডার মূল্য : ১৪০০৳


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ