শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বুড়িগঙ্গার পানি দিয়ে অজু করা যাবে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন: বর্ষার মৌসুম ছাড়া বুড়িগঙ্গার পানি পবিত্র কি না? এবং এ পানি দিয়ে অজু করে নামায আদায় করলে নামায সঠিক হবে কি না?

উত্তর: মৌলিকভাবে পানির তিনটি গুণ রয়েছে। রং, স্বাদ ও গন্ধ। এ তিনটি গুণ পরিবর্তন হওয়া না হওয়ার উপর পানি পাক নাপাকি নির্ভর করে। আর বুড়িগঙ্গা নদীর পানির প্রধান দুটি গুণ (রং ও গন্ধ) অপরিবর্তীত। পরিদর্শনে দেখা গিয়েছে যে, উক্ত নদীর পানি বাহ্যিকভাবে কালো দেখা গেলেও হাতে বা পাত্রে নিলে তা মোটামোটি পরিষ্কার দেখা যায়। তা থেকে বুঝা যায় যে, দূর থেকে বাহ্যিকভাবে কালো দেখা গেলেও মূলত তার রং পরিবর্তন হয় নি। তবে উক্ত পানি থেকে দুর্গন্ধ আসার বিষিয়টি নিশ্চিত।

এখন এ দুর্গন্ধ সৃষ্টি হওয়ার দুটি কারণ হতে পারে। এক. বিভিন্ন শিল্প ও কলকারখানার বর্জ্য পতিত হওয়া। দুই. ঢাকা সিটিতে বসবাসরত মানুষের পায়ু নিষ্কাষণের পানি। বাংলাপিডিয়াতে আছে, ‘ভূ-পৃষ্ঠের পানি দূষণ... বাংলাদেশের ভূ পৃষ্ঠের উপরের পানি যে সব কারণে ব্যাপকভাবে দূষিত হয়ে পড়ছে তার মধ্যে রয়েছে শিল্পজাত ও শহুরে বর্জ্য, কৃষিরাসায়নিক দ্রব্য, নিষ্কাষিত বর্জ্য এবং সমুদ্রপানির অনুপ্রবেশ’। (বাংলাপিডিয়া:৫/৩৪৮)।

একটি জাতীয় দৈনিকের ভাষ্য মতে- বুড়িগঙ্গা দূষণের কারণ হল, নদী দখল, কাঁচামালের বর্জ্য, শিল্প বর্জ্য, ট্যানারি বর্জ্য, হাসপাতালের বর্জ্য, ইটভাটা, পলিথিন ইত্যাদি। ২০১৬ সালের সেপ্টম্বরে প্রকাশিত বাংলাদেশ নৌবাহিনীর একটি প্রতিবেদনে বলা হয়েছে, বুড়িগঙ্গা নদী দূষণের জন্য দায়ী মূলত শিল্প বর্জ্য। ৬০ শতাংশ বর্জ্য শিল্প খাতের, ৪০ শতাংশ ট্যানারির, ২০ শতাংশ অন্যান্য। (দৈনিক যুগান্তর:২৮ ফেব্র. ২০১৭)।

এছাড়া অন্যান্য মিডিয়ার প্রতিবেদনের আলোকেও বুঝা যায়, উক্ত দুর্গন্ধ তৈরির প্রধান কারণ হচ্ছে শিল্প কলকারখানার বর্জ্য ও অন্যান্য রাসায়নিক দ্রব্য। আর পানি থেকে যে দুর্গন্ধ পাওয়া যায় তা নির্দিষ্ট কোন নাপাকির তা বলা মুশকিল। তবে এ অস্পষ্ট দূর্গন্ধের কারণে কারো সন্দেহ হতে পারে যে, হয়তো এ দূর্গন্ধ কেবল পয়োবর্জ্য তথা মানুষের মলের কারণেই হচ্ছে কিন্তু নিছক এ সন্দেহের কারণে পানিকে নাপাক বলা যাবে না। কেননা পানির ক্ষেত্রে মূল হচ্ছে তা পাক হওয়া।

তাছাড়া বুড়িগঙ্গার পানি প্রবাহিত পানির অন্তর্ভূক্ত। যাতে কোন সন্দেহ নেই। যেটা আমরা সরাসরি পরিদর্শন এবং মিডিয়ার মাধ্যমে পানি বিশেষজ্ঞদের বরাতে জেনেছি। আর প্রবাহিত পানির ক্ষেত্রে শরীয়তের মূলনীতি হচ্ছে, তাতে নাপাকি পতিত হলে যতক্ষণ পর্যন্ত সেই পানিতে নাপাকির নিদর্শন তথা নাপাকির রং, স্বাদ ও গন্ধ এ তিনটির কোন একটি নিশ্চিতভাবে প্রকাশ না পাবে ততক্ষণ পর্যন্ত সেই পানি পাক বলে গণ্য হবে। এবং সেই পানি দ্বারা অযু, গোসলসহ সব ধরণের পবিত্রতা অর্জন করা যাবে। আর যদি এর ব্যত্যয় হয় তাহলে পবিত্রতা অর্জন করা যাবে না।

তাই বর্ষার মৌসুম ছাড়াও বুড়িগঙ্গার পানি পবিত্র। এবং এ পানি দিয়ে অজু করে নামায আদায় করলে নামাযও সঠিক হবে। তবে কোথাও স্পষ্টত নাপাকি দেখা গেলে শুধু সেই পানি নাপাক বলে গণ্য হবে।

المراجع والمصادر:
(১) سنن إبن ماجة، رقم الحديث : ২৯
عن أبي أمامة الباهلي قال:قال رسول الله صلى الله عليه و سلم: إن الماء لاينجسه شيء إلا ما غلب على ريحه و طعمه و لونه.
(২) الأشباه و النظائر،صـــــ১০০:
القاعدة الثالثة: اليقين لا يزول بالشك. و في১২৫: المشقة تجلب التيسير. (৩) الدر المختار১/১৮৫
(وبتغير أحد أوصافه) من لون أو طعم أو ريح (ينجس) الكثير ولو جاريا إجماعا...(لا لو تغير) بطول (مكث) فلو علم نتنه بنجاسة لم يجز، ولو شك فالأصل الطهارة...(و) يجوز(بجار وقعت فيه نجاسة، (و) الجاري (هو ما يعد جاريا) عرفا، وقيل ما يذهب بتبنة، والاول أظهر، والثاني أشهر (وإن) وصلية (لم يكن جريانه بمدد) في الاصح، فلو سد النهر من فوق فتوضأ رجل بما يجري بلا مدد جاز لانه جاز لانه جار،...(إن لم ير) أي بعلم (أثره) فلو فيه جيفة أو بال فيه رجال فتوضأ آخر من أسفله جاز لم ير في الجرية أثره (وهو) إما (طعم أو لون أو ريح) ظاهره يعم الجيفة وغيرها وهو ما رجحه الكمال. وقال تلميذه قاسم: إنه المختار، وقواه في النهر، وأقره المصنف، وفي القهستاني عن المضمرات عن النصاب: وعليه الفتوى،....(وكذا) يجوز (براكد) كثير (كذلك) أي وقع فيه نجس لم ير أثره ولو في موضع وقوع المرئية، به يفتى، بحر.(والمعتبر) في مقدار الراكد (أكبر رأي المبتلي به فيه، فإن غلب على ظنه عدم خلوص) أي وصول (النجاسة إلى الجانب الآخر جاز وإلا لا) هذا ظاهر الرواية عن الامام، وإليه رجع محمد، وهو الاصح كما في الغاية وغيرها، وحقق في البحر أنه المذهب، وبه يعمل.
(৪) شرح مختصر الطحاوي১/২৩৮:
مسألة: (أثر وقوع النجاسة في الماء القليل والكثير).
قال أبو جعفر: (وإذا وقعت نجاسة في ماء، فظهر فيه لونها أو طعمها أو ريحها، أو لم يظهر ذلك فيه: فقد نجسته، قليلًا كان الماء أو كثيرًا، إلا أن يكون بحرًا أو ماءً حكمه حكم البحر، وهو: ما لا يتحرك أحد أطرافه بتحريك ما سواه من أطرافه).
(৪) حلبى كبير،صــــــــــ৯০
(وتجوز الطهارة لماء...(والماء الذى يختلط به الأشنان أو الصابون أو الزعفران بشرط ان تكون الغلبة للماء من حيث الأجزاء ) (اذا لم يزل عنه إسم الماء) فحكمه (حكم الماء المطلق) يجوز الوضوء به والا فلا ولا عبرة بزوال اللون ولا الطعم ولاالريح...(ذكر فى الملتقط إذا القى الزاج فى الماء حتى اسود ولكن لم تذهب رقته جاز الوضوء به) مع تغير لونه وطعمه وريحه (وكذا العفص) إذا طرح فى الماء فاسود يجوز الوضوء به ما دامت رقته باقية.

উত্তর লিখনে
মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারীমিয়া আরাবিয়া রামপুরা, ঢাকা।

-এএ


সম্পর্কিত খবর