শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


পরিবেশ থেকেই বেড়ে ওঠে শিশুদের আকিদা-বিশ্বাস: মুফতি ফয়জুল করীম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেছেন, ছোটোবেলায় যে শিক্ষা-সাংস্কৃতি, পরিবেশ ও আকিদা-বিশ্বাস অন্তরে স্থান দেয়া হয়, সেটাই পরবর্তী জীবনে প্রভাব সৃষ্টি করে। অন্তরে জাগ্রত হয়। আসলে জন্ম কোনো সাবজেক্ট নয়। মূল সাবজেক্ট হলো পরিবেশ।

আজ বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে শিশু-কিশোর পত্রিকা মাসিক নকীব এর উদ্যোগে নকীব সাহিত্য প্রতিযোগিতা’২০ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ উপলক্ষে ‘সুরক্ষিত শিশু-সুরক্ষিত বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ধরে নেন কোনো একজন হিন্দুর সন্তান কোনো মুসলমানের ঘরে লালিত-পালিত হলো। তাহলে সে বড় হয়ে কি রাম বলবে নাকি আল্লাহ বলবে? আল্লাহ বলবে। অথচ সন্তানতো হিন্দুই। তবু বলবে আল্লাহ। আর কোনো মুসলমানের সন্তান যদি হিন্দুর ঘরে লালিত-পালিত হয়। তাহলে সে বড় হয়ে কি আল্লাহ বলবে নাকি রাম বলবে? রাম বলবে। কিন্তু সন্তানতো মুসলমানেরই। এর কারণটা কি? কারণটা হলো, জন্ম কোনো সাবজেক্ট না। মূল সাবজেক্ট হলো শিক্ষা ও সাংস্কৃতি বা মানুষের বাস্তব নমুনা।

তিনি আরও বলেন, আমি অনেক সময় বলি। একজন ব্যক্তি ধ্বনি বিদ্যা শিখেছেন। কিন্তু তার বাড়ি সিলেট। তার বাড়ি চিটাগাং। তার বাড়ি বরিশাল বা নোয়াখালি। সে যতই ধ্বনি বিদ্যা শিখুক না কেনো? কথা বললেই আপনি বুঝতে পারবেন তার বাড়ি সিলেটে। মুখ খুললেই বুঝতে পারবেন তার বাড়ি বরিশাল কিংবা নোয়াখালিতে। তাহরেল দেখা গেলো শিক্ষা তার ভাষাকে পরিবর্তন করতে পারেনি। বা তার সাংস্কৃতিকে পরিবর্তন করতে পারেনি।

তিনি বলেন, দেখেন আমরা সবাই বাংলাদেশী মুসলমান। সবাই এক দেশের নাগরিক। কিন্তু আমাদের নোয়াখালির সাংস্কৃতি এক ধরনের। বরিশালের সাংস্কৃতি আরেক ধরনের। চিটাগাংয়ের সাংস্কৃতি ভিন্ন ধরনের। কারণটা কি? কারণটা হলো, পরিবেশ মানুষের উপরে এত প্রভাব সৃষ্টি করে যে শিক্ষাও সে প্রভাব সৃষ্টি করতে পারে না।

মাসিক নকীবের সম্পাদকমণ্ডলীর সভাপতি এম. হাছিবুল ইসলামের সভাপতিত্বে ও নকীবের নির্বাহী সম্পাদক জিয়াউল আশরাফ এর পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন, আলহাজ্ব আমিনুল ইসলাম, মাওলানা উবায়দুর রহমান নদভী, প্রফেসর ডা. আক্কাস আলী সরকার, মাওলানা লিয়াকাত আলী, মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, ড. মুহাম্মদ গোলাম রব্বানী, শাহ ইফতেখার তারিক, মুহাম্মদ সিরাজুল ইসলাম প্রমূখ।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর