শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


রেসিপি: হাঁসের কালিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাইমুনা আক্তার: শীতে চালের রুটি, আটার রুটি, বিভিন্ন পিঠা দিয়ে মাংস খেতে কমবেশি সবাই পছন্দ করেন। আর সেটি যদি হয় হাঁসের মাংস, তা হলে তো কথাই নেই। নানাভাবে হাঁসের মাংস খাওয়া যায়। তারমধ্যে হাঁসের কালিয়া খুবই প্রিয়। অল্প সময়ে ঘরেই তৈরি করতে পারেন হাঁসের মাংসের এই মুখরোচক রেসিপি।

উপকরণ: হাঁস ১টি, পেঁয়াজ কুচি ১ কাপ, দারুচিনি ৩-৪টি, আদা বাটা ৪ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, লালমরিচ গুঁড়া ২ চা চামচ (ঝাল বুঝে), হলুদ গুঁড়া ২ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ১ কাপ, পানি (অতিরিক্ত কিছু পানি গরম করে রাখাই উত্তম)।

জয়ত্রী সামান্য, জিরা দুই চিমটি, এলাচ মাঝারি ৪-৫টি, লবঙ্গ ৮-৯টি, শুকনামরিচ ৩-৪টি মাঝারি, মেথি দুই চিমটি, তেজপাতা বড় একটি, পাঁচফোড়ন দুই চিমটি, গোলমরিচ গুঁড়া পরিমাণমতো।

যেভাবে করবেন: একটি কড়াইতে মসলা ঢেলে পাউডার বা গুঁড়া করে নিন। কড়াইতে তেল গরম করে প্রথমে পেঁয়াজ কুচি দিন, সঙ্গে দিন সামান্য লবণ এবং দারুচিনি। আগুন মাঝারি আঁচে রাখুন। পেঁয়াজ কুচি একটু হলদে হয়ে এলে আদা ও রসুন বাটা, লালমরিচ গুঁড়া এবং হলুদ গুঁড়া দিন। একটু ভেজে এক কাপ পানি দিন এবং ভালো করে মিশিয়ে নিন। ভালো করে কষিয়ে তেল ওপরে উঠে এলে হাঁসের মাংস দিন।

আগুন মাঝারি আঁচেই রাখুন। কিছুক্ষণ পর পর এক কাপ করে গরম পানি দিন, মাংস নরম না হলে আরও এক কাপ পানি দিয়ে ঢাকনা দিন। মাঝে মাঝে নেড়ে দিন।

মাংস নরম হয়ে এলে মসলা দিন এবং ভালো করে নেড়ে মিশিয়ে নিন। ঢাকনা দিয়ে মাঝারি আঁচে রাখুন আরও কিছুক্ষণ। মাংস নরম হয়ে ভুনা হলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন।

-এএ


সম্পর্কিত খবর