149278

সিলেটে জামেয়া রেঙ্গার শতবছর পূর্তি মহাসম্মেলন ডিসেম্বরে

আওয়ার ইসলাম: সিলেটের শীর্ষ ইসলামি শিক্ষানিকেতন ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শতবছর পূর্তি উপলক্ষে এ বছরের ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর শতবার্ষিকী উদযাপন ও দস্তারবন্দি মহাসম্মেলন অনুষ্ঠিত হবে।

শতবার্ষিকী ও দস্তারবন্দি মহাসম্মেলন সফলের জন্য সোমবার (১৫ এপ্রিল) দুপুর ১২টায় সিলেট জেলা প্রেসক্লাব এবং বিকেল ২টয় সিলেট প্রেসক্লাবে দুইটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন জামেয়া রেঙ্গার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহানের পক্ষে জামেয়ার ফাজিল মাওলানা মুখলিসুর রহমান রাজাগঞ্জী।

আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য জামেয়ার শতবার্ষিকী উদযাপন ও দস্তারবন্দি মহাসম্মেলনে এশিয়া, ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বাংলাদেশের শীর্ষ ইসলামিক স্কলার উপস্থিত থাকবেন। মহাসম্মেলন সফল করতে দেশের বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়া এবং সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

আল্লামা হুসাইন আহমদ মাদানি রাহ.-এর বিশিষ্ট খলিফা আল্লামা বদরুল আলম শায়খে রেঙ্গা রাহ.-এর স্মৃতিবিজড়িত দ্বীনি শিক্ষাঙ্গন জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা। বিখ্যাত এই শিক্ষাপ্রতিষ্ঠান ১৯১৯ খ্রিস্টাব্দে মাওলানা আরকান আলী (রহ.) প্রতিষ্ঠা করেন। এরপর শায়খে রেঙ্গা (রহ.) এর সুদক্ষ পরিচালনা ও দেশ-বিদেশের মুসলিম জনতার সার্বিক সহযোগিতায় দেশ-জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণে কাজ করে যাচ্ছে।

১৯৬৭ খ্রিস্টাব্দে দাওরায়ে হাদিস (মাস্টার্স) ক্লাস শুরু হয়ে খুব অল্প সময়ে জামেয়া হাজারো হাফেজ, মুহাদ্দিস, মুফাসসির, মুফতি, লেখক, গবেষকসহ অনেক মুসলিম স্কলারের জন্ম দিয়েছে। এ প্রতিষ্ঠানের প্রায় পাঁচহাজার শিক্ষার্থী ইসলামী শিক্ষাব্যবস্থাপনায় সর্বোচ্চ শিক্ষা অর্জন করে দেশবিদেশে ছড়িয়ে পড়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, জামেয়ার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী, মাওলানা নুরুল ইসলাম সুফিয়ান, মাওলানা হাফিজ মিসবাহ উদ্দীন, মাওলানা মনজুর আহমদ, মাওলানা এহতেশামুল হক কাসিমী, মাওলানা শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াস, মাওলানা তালেব উদ্দীন শমসেরনগরী, মাওলানা আব্দুল হান্নান, মুফতি মুশাহিদ কাসিমী, মাওলানা শরীফ আহমদ সুলতান, মাওলানা কবির আহমদ খান, মাওলানা ইবাদ বিন সিদ্দিক, মাওলানা ইলিয়াস মশহুদ, মাওলানা আব্দুল হামিদ সাকিব, মাওলানা সাদিকুর রহমান, মাওলানা আমজাদুস সামাদ প্রমুখ।

-এএ

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *