শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ঢাকায় বায়ু দূষণ রোধে পদক্ষেপ না নেওয়ায় হাইকোর্টের ক্ষোভ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাজধানী ঢাকায় বায়ু দূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়ায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছে হাইকোর্ট। আদালত এ বিষয়ে  জানাতে আগামী ১০ এপ্রিল পরিবেশ অধিদফতরের মহাপরিচালক জিয়াউল হককে তলব করেছে।

আজ (১৩ মার্চ) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ বায়ু দূষণ নিয়ে দায়ের করা এক রিটের শুনানিতে এ আদেশ দেন।

ঢাকার বায়ু দূষণের মাত্রা পরিমাপ করে এবং দূষণ রোধে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা আগামী ১০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন আকারে দাখিল করতে পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেন আদালত। আদালত বলেন, বায়ু দূষণ রোধে নেয়া পদক্ষেপে আমারা হতাশ, ক্ষুব্ধ।

রিটের শুনানিতে আদালত আরও বলেন, মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ যেসব এলাকায় চলছে, সেসব এলাকায় প্রচুর ধূলা-বালি পরিবেশকে দূষিত করছে। আমাদের মেট্রোরেল প্রয়োজন। কিন্তু সেই সঙ্গে বায়ুদূষণ রোধ করাও প্রয়োজন। আমাদের সন্তানদের রক্ষা করতে বায়ু দূষণ রোধ করতে হবে।

উল্লেখ্য, ঢাকার বায়ু দূষণ রোধে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে গত ২৭ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ