শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ভারতের জাতীয় নির্বাচন শুরু ১১ এপ্রিল; ফলাফল ২৩ মে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তাওহীদ আদনান
ইন্ডিয়া থেকে

ভারতের জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। দিল্লিতে এক সংবাদ সম্মেলনে ভারতের নির্বাচন কমিশন প্রধান সুনিল অরোরা নির্বাচনের তারিখ ঘোষণা করেন।

মোট সাত দফায় হবে এবারের লোকসভা নির্বাচন। ১১ এপ্রিল ভোট গ্রহণ শুরু হয়ে চলবে ১৯ মে পর্যন্ত৷ ভোটগণনা ও ফলাফল ঘোষণা হবে ২৩ মে।

সাত দফা ভোটের প্রথম দফার ভোট হবে ১১ এপ্রিল, দ্বিতীয় দফার ভোট ১৮ এপ্রিল, তৃতীয় দফার ভোট ২৩ এপ্রিল, চতুর্থ দফার ভোট ২৯ এপ্রিল, পঞ্চম দফার ভোট ৬ মে, ষষ্ঠ দফার ভোট ১২ মে এবং সপ্তম দফার ভোটগ্রহণ হবে ১৯ মে৷ সাত দফায় ভোটগ্রহণের পর ভোটগণনা ও ফলাফল ঘোষণা হবে ২৩ মে।

প্রথম দফায় ভোট হবে ২০টি রাজ্যের ৯১ আসনে। দ্বিতীয় দফায় ভোট হবে ১৩ রাজ্যের ৯৭ আসনে। তৃতীয় দফায় ভোট হবে ১৪ রাজ্যের ১১৫ আসনে। চতুর্থ দফায় ভোট হবে ৯ রাজ্যের ৭১ আসনে। পঞ্চম দফায় ভোট হবে ৭ রাজ্যের ৫১ আসনে। ষষ্ঠ দফায় ভোট হবে ৭ রাজ্যের ৫৯ আসনে। সপ্তম দফায় ভোট হবে ৮ রাজ্যের ৫৯ আসনে।

মোট সাত দফা নির্বাচনের মধ্যে কেবল এক দফায় ভোট হবে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, গোয়া, গুজরাত, হারিয়ানা, হিমাচল প্রদেশ, কেরালা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, সিকিম, তেলেঙ্গানা, তামিলনাড়ু, উত্তরখণ্ড, আন্দামান-নিকোবর, দাদরা-নগর হাভেলি, দমন-দিউ, লক্ষদ্বীপ, দিল্লি, পুদুচেরি এবং চণ্ডীগড়ে।

আর দু’টি দফায় ভোট নেওয়া হবে কর্নাটক, মণিপুর, রাজস্থান এবং ত্রিপুরায়। তিনটি দফায় ভোট নেওয়া হবে আসাম ও চণ্ডীগড়ে।

চার দফায় ভোট নেওয়া হবে ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ওড়িশা এবং মহারাষ্ট্রে৷ পাঁচটি দফায় ভোট হবে জম্মু ও কাশ্মীরে৷

সাতটি দফায় ভোট নেওয়া হবে বিহার, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে।

প্রথম দফায় আন্দামানের ১টি আসন, অন্ধ্রপ্রদেশের ২৫টি আসন, অরুণাচলের ২টি আসন, আসামের ৫টি আসন, বিহারের ৪টি আসন, ছত্তীসগঢ়ের ১টি আসন, জম্মু ও কাশ্মীরের ২টি আসন, লক্ষদ্বীপের ১টি আসন, মহারাষ্ট্রের ৭টি আসন, মনিপুরের ১টি আসন, মেঘালয়ের ২টি আসন, মিজোরামের ১টি আসন, নাগাল্যান্ডের ১টি আসন, ওড়িশার ৪টি আসন, সিকিমের ১টি আসন, তেলঙ্গানার ১৭টি আসন, ত্রিপুরার ১টি, উত্তরপ্রদেশের ৮টি আসন, উত্তরখণ্ডের ৫টি এবং পশ্চিমবঙ্গের ২টি আসনে ভোট নেওয়া হবে।

দ্বিতীয় দফায় অাসামের ৪টি আসন, বিহারের ৫টি, ছত্তীসগঢ়ের ৩টি, জম্মু ও কাশ্মীরের ২টি, কর্নাটকের ১৪টি, মহারাষ্ট্রের ১০টি, মনিপুরের ১টি, ওড়িশার ৫টি, পুদুচেরির ১টি, তামিলনাড়ুর ৩৯টি, ত্রিপুরার ১টি, উত্তরপ্রদেশের ৮টি এবং পশ্চিমবঙ্গের ৩টি আসনে ভোট নেওয়া হবে।

তৃতীয় দফায় আসামের ৪টি আসন, বিহারের ৫টি আসন, ছত্তীসগঢ়ের ৭টি, দাদরা ও নগর হাভেলির ১টি আসন, দমন ও দিউ-এর ১টি আসন, গোয়ার ২টি আসন, গুজরাতে ২৬টি আসন, কর্নাটকে ১৪টি আসন, কেরালার ২০টি আসন, মহারাষ্ট্রের ১৪টি আসন, ওড়িশার ৬টি আসন, উত্তরপ্রদেশের ৬০টি আসন এবং পশ্চিমবঙ্গের ৫টি আসনে ভোট নেওয়া হবে।

চতুর্থ দফায় বিহারে ৫টি, ঝাড়খণ্ডে ৩টি, মধ্যপ্রদেশে ৬টি, মহারাষ্ট্রে ১৭টি, ওড়িশায় ৬টি, রাজস্থানে ১৩টি, উত্তরপ্রদেশে ১৩টি এবং পশ্চিমবঙ্গে ৮টি আসনে ভোট নেওয়া হবে।

পঞ্চম দফায় বিহারে ৫টি, জম্মু ও কাশ্মীরে ২টি, ঝাড়খণ্ডে ৪টি, মধ্যপ্রদেশে ৭টি, রাজস্থানে ১২টি, উত্তরপ্রদেশে ১৪টি এবং পশ্চিমবঙ্গের ৭টি আসনে ভোট নেওয়া হবে।

ষষ্ঠ দফায় বিহারে ৮টি, হরিয়ানায় ১০টি, ঝাড়খণ্ডে ৪টি, মধ্যপ্রদেশে ৮টি, দিল্লি ও সংলগ্ন এলাকার ৭টি, উত্তরপ্রদেশের ১৪টি এবং পশ্চিমবঙ্গের ৮টি আসনে ভোট নেওয়া হবে।

সপ্তম তথা শেষ দফায় বিহারের ৮টি আসন, চণ্ডীগড়ের ১টি, হিমাচল প্রদেশের ৪টি, ঝাড়খণ্ডের ৩টি, মধ্যপ্রদেশের ৮টি, পঞ্জাবের ১৩টি, উত্তরপ্রদেশের ১৩টি এবং পশ্চিমবঙ্গের ৯টি আসনে ভোট নেওয়া হবে।

ভারতের বর্তমান লোকসভার মেয়াদ শেষ হতে যাচ্ছে চলতি বছরের ৩ জুন। এর পূর্বেই সমাপ্ত হয়ে যাবে লোকসভা বা জাতীয় নির্বাচন৷ সারা দেশে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন হবে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশ এই চারটি রাজ্যেও।

নির্বাচন কমিশন আজ তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গেই সারা দেশে চালু হয়ে যাচ্ছে নির্বাচনী বিধি-নিষেধ। অর্থাৎ, নতুন কোনও প্রকল্পের ঘোষণা করতে পারবে না কোনো কেন্দ্র এবং রাজ্য সরকারগুলি৷ সাথে সাথে গুগল, ফেসবুক, টুইটারসহ সমস্ত সোশ্যাল মিডিয়া নজরদারিতে থাকবে নির্বাচন কমিশনের।

জানা গেছে, ভোটের সময় ভোটের ৪৮ ঘণ্টা পূর্বেই সমস্ত কেন্দ্রে মাইক, লাউড স্পিকার ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন৷ নির্বাচন কমিশন জানিয়েছে সমস্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ থাকবে প্রার্থীদের ছবি।

এবারের লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ হবে সারা দেশে মোট দশ লক্ষ কেন্দ্রে। নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটারদের আস্থা ফেরাতে প্রতিটি কেন্দ্রে নিয়মিত রুট মার্চ এবং পেট্রোলিং চলবে। ভোটের দিন কোনও রকম অশান্তি হলে কড়া হাতে দমন করা হবে।

নির্বাচন কমিশন আরো জানিয়েছে, নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তার জন্য চালু করা হয়েছে একটি অ্যান্ড্রোয়েড অ্যাপ, যাতে সাধারণ মানুষ অভিযোগ জানাতে পারবে কমিশনে৷ সম্প্রতি যে কোনো লেনদেনের উপর থাকবে কড়া নজরদারি৷ যে কেউ যে কোনো অভিযোগ জানালে তাঁর নিরাপত্তার ব্যবস্থা নিবে নির্বাচন কমিশন।

জানা গেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, সমস্ত রাজ্যের পুলিশ- প্রশাসন এবং শুল্ক দফতরের সঙ্গে বৈঠক করে, আবহাওয়া, ধর্মীয় উৎসব ও পরীক্ষার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এই নির্বাচনী চাট৷

নির্বাচন কমিশন জানিয়েছে, সমস্ত ভোটকেন্দ্রেই ব্যবহার করা হবে ভিভিপ্যাট৷ ১৭.৪ লক্ষ ভিভিপ্যাট ব্যবহার করা হবে এবারের লোকসভা নির্বাচনে। এই নির্বাচনে নতুন ভোটারের সংখ্যা প্রায় দেড় কোটি। আর সারা দেশে মোট ভোটারের সংখ্যা ৯০ কোটি।

আরআর


সম্পর্কিত খবর