শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কাশ্মীরে নির্বিচারে নিরপরাধ মানুষ হত্যা চলছে, সুষমাকে ওআইসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কৌশিক পানাহি: পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সফরের একদিন পরই ভারতের কাশ্মীর নীতির কঠোর সমালোচনা করেছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। ৫৭টি  দেশকে  নিয়ে তৈরি এই সংগঠন বলেছে, ২০১৬ সালের জুলাই থেকে কাশ্মীরে বর্বরোচিত আচরণ করছে ভারত। বেআইনি ধরপাকড়, নিরীহ মানুষ হত্যা চলছেই। ভারতের সন্ত্রাসের শিকার জম্মু-কাশ্মীর।

পাকিস্তানকে সন্ত্রাসের সাহায্যকারী দেশ প্রমাণে ওআইসি সম্মেলনকে বেছে নিয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা। পাকিস্তানের নাম না করে নিজ ‘দেশে মদত পাওয়া সন্ত্রাস আর মৌলবাদের বিরুদ্ধে’ বক্তব্য রাখেন তিনি। সুষমা বলেন, “মানবতাকে যদি বাঁচাতে হয়, তাহলে সন্ত্রাসবাদকে নির্মূল করতেই হবে। আর যেসব দেশ সন্ত্রাসবাদীদের আশ্রয় দেয়, যাদের পয়সায় তারা পরিকাঠামো গড়ে শিবির চালায়, তাদেরও এ ব্যাপারে কড়া পদক্ষেপ নিতে হবে।”

সুষমার এ বক্তব্যকে যখন ভারতীয় মিডিয়া কূটনৈতিক দিক থেকে ‘যথেষ্ট তাৎপর্যপূর্ণ’ দাবি করছে তখন ভারতকে জোরালো আক্রমণ করলো ওআইসি। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, “ভারতীয় সেনাবাহিনীর অপব্যবহার করা হচ্ছে কাশ্মীরে। জঙ্গি নাম দিয়ে নির্বিচারে নিরপরাধ মানুষকে হত্যা করার প্রক্রিয়া চলছে।”

এদিকে, ভারতীয় বিমানবাহিনীর উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে ছেড়ে দিয়ে শান্তির বার্তা দেওয়ার জন্য ওআইসি প্রশংসায় ভাসিয়েছে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানকে। ওআইসি-র বক্তব্যের পর প্রতিক্রিয়া দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।  জানানো হয়, কাশ্মীর প্রসঙ্গে ইসলামিক দেশগুলো পাকিস্তানের পাশেই আছে এবং সর্বতোভাবে পাকিস্তানকেই সমর্থন করে।


সম্পর্কিত খবর