শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ওআইসি’র বৈঠকে প্রকাশিত বিবৃতি প্রত্যাখ্যান করলো ইরান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
আওয়ার ইসলাম

সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত ওআইসি’র বৈঠকে প্রকাশিত বিবৃতি প্রত্যাখ্যান করেছে ইরান। সম্প্রতি ইয়েমেনের আনসারুল্লাহ যোদ্ধারা লোহিত সাগরে সৌদি আরবের দু’টি তেলবাহী জাহাজে যে হামলা চালিয়েছিল সে ব্যাপারে পর্যালোচনার জন্যই গত বুধবার ওআইসি’র বৈঠক ডাকা হয়েছিল।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি অভিযোগ করেছেন, ইয়ামেনে সৌদি নেতৃত্বাধীন জোটের অপরাধযজ্ঞ ধামাচাপা দিতেই ইরানের বিরুদ্ধে বিবৃতি দেয়া হয়েছে।

তিনি বলেন, পাশ্চাত্যের দেয়া অত্যাধুনিক অস্ত্র দিয়ে সৌদি আরব বছরের পর বছর ধরে ইয়েমেনে গণহত্যা চালিয়ে যাচ্ছে ও দেশটির গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস করে দিচ্ছে।

পর্যবেক্ষকরা বলছেন, বর্তমানে ইয়েমেন যুদ্ধে শক্তির ক্ষেত্রে ভারসাম্যতা এসেছে। সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে ইয়েমেনের যোদ্ধারাও পাল্টা হামলা চালাচ্ছে।

সৌদি আরবের বিভিন্ন স্থানে ক্ষেপণাস্ত্র হামলা, ড্রোন হামলা এমনকি সমুদ্র পথেও পাল্টা আক্রমণ করে ইয়েমেনের যোদ্ধারা নিজেদের শক্তিমত্বার প্রমাণ দিচ্ছে।

ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত সরকারের মন্ত্রী আহমাদ আল কানেহ বলেছেন, ইয়েমেনের হুথি সরকার ও আনসারুল্লাহ যোদ্ধারা নিজস্ব প্রযুক্তিতে অস্ত্র তৈরি করায় সৌদি নেতৃত্বাধীন জোট আতঙ্কিত হয়ে পড়েছে।

এ অবস্থায় নিজেদের ব্যর্থতা ঢাকার জন্য সৌদি সরকার অন্য দেশের বিরুদ্ধে অভিযোগ এবং নানা ছলচাতুরীর আশ্রয় নিয়েছে। সূত্র: আল-আরাবিয়া।

২০১৭ সালে সিরিয়ায় নিহত ৬৮,০০০ মানুষ

আরএম/


সম্পর্কিত খবর