193761

বিশ্বে রক্তপাত বন্ধে পোপের সঙ্গে শায়খ আহমাদ আত তাইয়িবের ফোনালাপ

বেলায়েত হুসাইন ।।

বিশ্বেব্যাপী স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় রক্তপাত বন্ধে পোপ ফ্রান্সিস ও মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের গ্র‍্যান্ড ইমাম শায়খ ডক্টর আহমাদ আত তাইয়িবের মধ্যে টেলিফোনে সংক্ষিপ্ত একটি আলোচনা অনুষ্ঠিত হয়েছে- এসময় চলমান বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন উপায়-উপকরণ নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়।

গতকাল মঙ্গলবার (৩০ জুন) এই ফোনালাপে বিশ্বে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা এবং করোনার উদ্ভুত পরিস্থিতিতে অস্তিত্ব রক্ষা করতে উভয়েই যৌথ প্রচেষ্টার প্রতি তাকিদ দেন।

এবিষয়ে নিজের ফেরিফাইড ফেসবুক পেজে ডক্টর আহমাদ আত তাইয়িব এক পোস্টে বলেন, আজ আমার ভাই বাবা ভ্যাটিকানের সঙ্গে যোগাযোগের সৌভাগ্য হয়েছে, বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা, রক্তপাত বন্ধ এবং পারস্পরিক ভ্রাতৃপ্রেম সৃষ্টির লক্ষে আমরা একত্রে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।

আলোচনায় দুজনেই মধ্যপ্রাচ্যের দেশগুলি বিশেষত ইয়ামেন সিরিয়া ও লিবিয়া বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। এসব দেশের লাখ লাখ মানুষের শরণার্থী জীবনযাপনের কষ্টের কথা উল্লেখ করে হতাশাও ব্যক্ত করেছেন দুই ধর্মের এই দুই নেতা।

প্রকাশিত পোস্টে আহমাদ আত তাইয়িব আরও জানান, আল্লাহ তায়ালার বিশেষ অনুগ্রহে যেন আমরা করোনা-সহ সবধরনের অনিষ্ট থেকে পরিত্রাণ পাই- এই প্রার্থনার পাশাপাশি আমরা উভয়েই মহামারিতে ক্ষতিগ্রস্ত মানুষের দুর্দশা লাঘবে আন্তর্জাতিক গণসংহতির আহবান করতে একমত হয়েছি। সূত্র: আনাদুলু এজেন্সি

-এটি

ad