190639

বক্তাদের প্রতি মুফতি তাউহীদুল ইসলামের আহ্বান

আওয়ার ইসলাম

ফিকহ-ফতোয়ায় বুৎপত্তি না থাকা সত্ত্বেও বর্তমানের অনেক বক্তাকে দেখা যায় যত্রতত্র ফতোয়া প্রদান করছেন। অনেক ক্ষেত্রেই যথাযথ শরয়ী সমাধান না দিয়ে ভুল ও অশুদ্ধ ফতোয়া দিচ্ছেন কেউ কেউ। ফলে বিভ্রান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মুসলমানদের।

এহেন পরিস্থিতিতে ওয়াজের মঞ্চে ফতোয়া প্রদান থেকে বিরত থাকতে সকল ধারার বক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন
রাজধানীর ঐতিহ্যবাহী দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠান, জামিয়া রাহমানিয়া আরাবিয়ার (সাতমসজিদ মাদ্রাসা) ফতোয়া বিভাগের মুশরিফ, বরেন্য আলেমেদ্বীন মুফতি তাউহীদুল ইসলাম।

ব্যাক্তিগত ফেসবুক আইডিতে অত্যন্ত দরদপূর্ণ ভাষায় একটি স্টাটাসের মাধ্যমে এ আহ্বান তুলে ধরেন তিনি। যা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

মুফতি তাউহীদুল ইসলাম বক্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনারা সাধারণ মানুষের মাঝে ঈমানি চেতনা ও আমলের জযবা তৈরির ব্যাপারে দাওয়াতি কাজ করুন। ফতোয়া প্রদানের বিষয়টি এ ব্যাপারে অভিজ্ঞদের হাতে থাকতে দিন।

মুফতি তাউহীদুল ইসলাম তার ফেসবুক স্ট্যাটাসে এ বিষয়ে লিখেন, সকল মাসলাকের (দেওবন্দী, সুন্নী, আহলে হাদীস,জামাত ইত্যাদি) বক্তা ভাইদের পায়ে ধরে অনুরোধ করছি দয়া করে ফতোয়া দেয়ার কাজ থেকে বিরত থাকুন, এটা ফিকহ ফতোয়ার সাথে যুক্তদের হাতেই থাকতে দিন, আপনারা দাওয়াত দিয়ে মানুষকে ঈমানের উপর আনুন, আমলের যযবা তৈরী করুন, ফতোয়া তারাই জেনে নিবে৷

যেখানে ফতোয়া দিতে যেয়ে জাকির নায়েকের মত দায়ী বিতর্কিত হয়েছেন সেখানে আপনাদের কি হতে পারে? আর ফতোয়া দিতে চাইলে সারা বছর ওয়াজের সফর বাদ দিয়ে ইনহিমাকের সাথে দারুল ইফতায় বসুন তারপর ফতোয়া দিন।

অনুলিখন: তানযীল হাসান

ওআই/আবদুল্লাহ তামিম

ad