শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


দিনে ১৬টি মিথ্যা বলেন ট্রাম্প!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ক্ষমতায় থাকার দু’বছর পূর্ণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে চমকপ্রদ একটি তথ্য তুলে এনেছে মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্ট। তারা জানিয়েছে, এই দুই বছরে মোট ৮ হাজার ১৫৮টি মিথ্যা এবং বিভ্রান্তিকর কথা বলেছেন ট্রাম্প।

ওয়াশিংটন পোস্টের খবর বলছে, ক্ষমতায় আসার প্রথম বছরে ট্রাম্প দৈনিক গড়ে ৫.৯টি করে মিথ্যা বলতেন। দ্বিতীয় বছরে সেই হার দৈনিক গড়ে ১৬.৫টি, অর্থাৎ প্রথম বছরের প্রায় তিনগুণে গিয়ে পৌঁছেছে!

দৈনিকটির দাবি, কোনও দেশের রাষ্ট্রপ্রধান এমন লজ্জার নজির গড়েছেন কি না, বলা কঠিন। যত দিন যাচ্ছে, ট্রাম্পের ‘মিথ্যা বলার’ পরিমাণ বাড়ছে।

প্রতিবেদনের জন্য ট্রাম্পের প্রতিটি সন্দেহজনক বিবৃতি ও মন্তব্যের ক্ষেত্রে ‘ফ্যাক্ট চেকার্স’-এর তথ্যভাণ্ডার উল্লেখ করে দেখানো হয়েছে, সেটি ভুয়া বা মিথ্যা কিনা। যার মোটসংখ্যা ৮ হাজার ১৫৮। এর মধ্যে দ্বিতীয় বছরেই ট্রাম্প এমন ৬ হাজার মিথ্যা বলেছেন।

রিপোর্ট অনুযায়ী, অভিবাসন ইস্যুতে ট্রাম্প সবচেয়ে বেশি মিথ্যা বলেছেন এবং তথ্য দিয়েছেন। এ ক্ষেত্রে তিনি ১ হাজার ৪৩৩টি মিথ্যা তথ্য দিয়েছেন। দুই এবং তিন নম্বরে যথাক্রমে রয়েছে বিদেশ নীতি (৯০০) ও বাণিজ্য (৮৫৪) সংক্রান্ত।

এই রিপোর্টে দাবি, দুই বছরে ৮২ দিন প্রেসিডেন্ট ট্রাম্প কোনও মিথ্যা বলেননি! কারণ, সে কদিন তিনি গলফ খেলতে ব্যস্ত ছিলেন।

কেপি


সম্পর্কিত খবর