শনিবার, ২৫ মে ২০২৪ ।। ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১৭ জিলকদ ১৪৪৫


চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ আসছে, কী কী সুবিধা থাকছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত ছবি

ব্যবসা প্রতিষ্ঠানের জন্য চ্যাটজিপিটির বাণিজ্যিক সংস্করণ নিয়ে আসার ঘোষণা দিয়েছে মার্কিন কৃত্তিম বৃদ্ধিমত্তা গবেষণামূলক প্রতিষ্ঠান ওপেনএআই। সম্প্রতি এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানায়, এই সেবা নিলে ব্যবসায়িক তথ্যের নিরাপত্তা নিশ্চিত থাকবে। অর্থাৎ ব্যবহারকারীরা তথ্যের ওপর নিয়ন্ত্রণ রাখতে পারবেন। এসব তথ্য নিয়ে জিপিটি মডেলকে প্রশিক্ষণ দেওয়া হবে না।

ওপেনএআই বলছে, ‘চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ’ ব্যবহার করতে চাইলে তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে। কোন ধরনের কাজে কী পরিমাণে সেবাটি ব্যবহার করা হবে তার ওপর নির্ভর করবে খরচ কেমন হবে। তাই প্রতিষ্ঠানটি এখনই কোনও মূল্যতালিকা প্রকাশ করছে না।

জানা যায়, জেনারেটিভ এআই মডেল জিপিটি-৪ সমর্থিত এই টুলে যুক্ত করা হয়েছে এনক্রিপশন, দীর্ঘ প্রম্পট লেখা ও জটিল প্রশ্ন করার সুবিধা। এছাড়াও চ্যাটজিপিটি এন্টারপ্রাইজ আপলোড করা ফাইল থেকে ডেটা বিশ্লেষণ, চার্ট তৈরি, গাণিতিক সমস্যার সমাধান করতে পারবে।

আত্মপ্রকাশের নয় মাসের পর চ্যাটজিপিটি ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। অ্যাপল, অ্যামাজন এবং স্যামসাংসহ বড় প্রতিষ্ঠানগুলো সংবেদনশীল তথ্য ফাঁস হওয়ার ভয়ে কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার করা থেকে বিরত রাখছে। ফলে ডেটা সুরক্ষার প্রশ্নটি ওপেনএআইয়ের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, চ্যাটজিপিটির বাণিজ্যিক সংস্করণ এমন সময় আসছে যখন আগের মতো গ্রাহকদের মধ্যে উত্তেজনা বজায় রাখা কঠিন হয়ে উঠেছে। যদিও চ্যাটজিপিটি আসার পর কয়েক সপ্তাহের মধ্যে এটি বিশ্বের দ্রুততম ডাউনলোড করা অ্যাপে পরিণত হয়েছিল।

অ্যানালিটিক্স প্রতিষ্ঠান সিমিলারওয়েবের মতে, জুন এবং জুলাই মাসে চ্যাটজিপিটির ট্র্যাফিক প্রায় ১০ শতাংশ কমেছে। অবশ্য স্কুলের গ্রীষ্মকালীন ছুটি এর একটি কারণ।

সূত্র: ভয়েজ অব আমেরিকা

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ