বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ।। ২৬ বৈশাখ ১৪৩১ ।। ১ জিলকদ ১৪৪৫


সিজদাবনত হয়ে তওবার মাধ্যমে শুরু হোক নতুন বছর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

।।ইশতিয়াক আল আমিন।।

বান্দা গুনাহ করলে আল্লাহ যে পরিমাণ রাগান্বিত  হন, তওবা করলে তার চেয়ে বেশি খুশি হন। পৃথিবীতে সবচেয়ে দ্রুতগতির বাহন হলো তওবা।গুনাহ করে জাহান্নামের অতল গভীরে পৌঁছে যাওয়া বান্দাকে তওবা মুহূর্তের মধ্যে জান্নাতের সর্বোচ্চ মাকামে পৌঁছে দিতে পারে।  তাওবা ও ইস্তিগফার মুমিন ও মুত্তাকি বান্দাদের এক বিশেষ গুণ।

তাওবাই হচ্ছে আত্মসংশোধনের প্রথম সিঁড়ি। তাওবা- ইস্তিগফারের ফলে আল্লাহর পক্ষ থেকে কোনো জাতির উপর শাস্তি আসার প্রতিশ্রুতি দেওয়ার পরও সে শাস্তিকে ফিরিয়ে নেওয়া হয়। (সূরা ইউনুস: ৯৮)। তাওবা ও ইস্তিগফারের মাধ্যমে একজন মুমিনের দুনিয়া ও আখেরাতের জীবন সর্বাঙ্গীন সুন্দর ও সফল হয়। 

সময় হলো সোনার চেয়েও দামী । পৃথিবীর শ্রেষ্ঠ অমূল্য সম্পদ। সময় কারো জন্য অপেক্ষা করে না। নতুন বছরে পদার্পণ  মানব জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও আল্লাহর পক্ষ থেকে নেয়ামত স্বরূপ । সময়ের গুরুত্ব বোঝানোর জন্য আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কুরআনে সময়কে উল্লেখ করে কসম করেছেন।  নবীজি বিভিন্ন হাদিসে উম্মতকে সময়ের যথাযথ ব্যবহার সম্পর্কে সতর্ক করেছেন।

 আল্লামা সুয়ুতি রহ. জামাউল জাওয়াকে রাসূল স. এর একটি হাদিস উল্লেখ করেন। প্রতিদিনের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দিন এই বলে ঘোষণা করতে থাকে যে, ‘যদি কেউ কোনো ভাল কাজ করতে চায় তাহলে যেন সে তা করে নেয় । কেননা আমি কিন্তু আর ফিরে আসব না। আমি ধনী , দরিদ্র , ফকির , মিসকিন , রাজা , প্রাজা সকলের জন্য সমান। তবে আমার সাথে যে সদ্ব্যবহার করবে সে কখনো বঞ্চিত হবে না। ’

আব্বাস রা. থেকে বর্ণিত রাসূল সা. বলেন- ‘এমন দুটি নিয়ামত আছে যে দুটোতে অধিকাংশ মানুষ ক্ষতিগ্রস্ত। তা হচ্ছে সুস্থতা ও অবসর তথা সময়’।(বোখারি ৬৪১২, তিরমিজি ২৩০৪)।  রাসূল স. মৃত্যুর আগে হায়াতকে কদর করতে বলেছেন। (আল মুসতাদরাক ৭৮৪৬)।কিয়ামতের মাঠে যে পাঁচটি প্রশ্নের উত্তর দেওয়া ছাড়া মানুষ সামনে অগ্রসর হতে পারবে না তার প্রথমটি হলো হায়াত কোথায় ব্যায় করেছ? (তিরমিজি ২৪১৬)।

পটকা ,আতশবাজি , ডিজে পাটিং , মদ- গাজা- ফেনসিডিল সেবন সহ নানা ধরনের অশ্লীল আয়োজনের মাধ্যমে সময়কে নষ্ট না করে মহান রবের কাছে শুকরিয়া জ্ঞাপন করে আমরা নতুন বছরকে বরণ করে নেই। ইহ ও পরলৌকিক কল্যাণের লক্ষ্যে সময়ের যথাযথ ব্যবহারে সচেষ্ট হই। আল্লাহ আমাদের সবাইকে আমল করার তৌফিক দান করুন। 

লেখক: বার্তা সম্পাদক, স্বাধীন বাংলা নিউজ

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ