শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ ।। ৪ শ্রাবণ ১৪৩১ ।। ১৩ মহর্‌রম ১৪৪৬


রোজার প্রথম জুমায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

|| হাসান আল মাহমুদ || 

পবিত্র মাহে রমজানের প্রথম জুমায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল নেমে এসেছে। মুসল্লিদের উপস্থিতিতে দেশের প্রতিটি মসজিদ প্রাণবন্ত হয়ে ওঠে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ রাজধানীর প্রতিটি মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

বেলা সোয়া ১২টার পর থেকেই মুসল্লিদের ঢল নামে মসজিদে। দুপুর পৌনে ১টা বাজতে না বাজতেই কানায় কানায় পূর্ণ হয় মসজিদের ভেতর ও বাহির প্রাঙ্গণ। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে রাস্তায় নামাজ পড়েন মুসল্লিরা।

আজ শুক্রবার (১৫ মার্চ) রমজানের প্রথম জুমায় প্রতিটি মসজিদেই এমন দৃশ্য দেখা গেছে বলে জানাে গেছে।

রাজধানীর চৌধুরীপাড়া শেখ জনুরুদ্দীন জামে মসজিদে নামাজ পড়তে আসা একজন মুসল্লি বলেন, রোজার প্রথম জুমা আজ, তাই তাড়াতাড়ি চলে এলাম। আল্লাহ যেন আমাদের সবার রোজা ও অন্যান্য সমস্ত কবুল করে নেন। রমজানের উসিলায় গুণাহগুলো মোছন করে দেন।

আরেক মুসল্লি বলেন, রমজান মাসের জুমায় সওয়াবের পরিমাণ অনেক বেশি। তাই কাজ শেষ করেই চলে এসেছি।

রাজধানী চৌধুরীপাড়া ইকরা মসজিদে আসা এক মুসল্লি বলেন,  রমজানে একটি নেক আমলে সত্তুর গুণ সওয়াব পাওয়া যায়। তাই মসজিদে আগে এসে কু্রআন তিলাওয়াত ও তাসবিহের আমল করি, বেশি সওয়াব পাওয়ার আশায়।

এদিকে, আওয়ার ইসলোমের বিভিন্ন জেলার প্রতিনিধিরা জানিয়েছেন মসজিদগুলোেতে মুসল্লিদের উপচে পড়া ঢলের কথা। 

তারা জানান, পবিত্র রমোনের প্রথম জুমায় মসজিদগুলোতে নেমে আসে মুসল্লিদের ঢল। মসজিদের ভেতরে জায়গা না পাওয়ায় রোদকে উপেক্ষা করে অনেককে রাস্তায়ও নামাজ পড়তে হয়েছে। তাদের মাঝে নেই কোনো বিরক্তির চাপ। একটি অমলিন আভা বিরাজ করেছিল মুসল্লিদের চেহারায়।

হাআমা/ 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ