সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ।। ২ বৈশাখ ১৪৩১ ।। ৬ শাওয়াল ১৪৪৫


ঈদের আগে কি দাওরায়ে হাদিসের ফল প্রকাশ হবে? যা জানালো হাইআতুল উলয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| হাসান আল মাহমুদ ||

দেশের কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের পরীক্ষা শেষ হয়েছে আজ ২৮ দিন হলো। ফল প্রকাশের অপেক্ষায় আছেন শিক্ষার্থীরা।

কবে প্রকাশ করতে পারে দাওরায়ে হাদিসের ফলাফল এ বিষয়ে কথা হয় আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অফিস ব্যবস্থাপক মুঃ অছিউর রহমান-এর সঙ্গে।

পড়ুনশাড়ী-লুঙ্গি নয়, গরীবের প্রয়োজন মেটে এমন জিনিস দিয়েই যাকাত দেওয়া উত্তম

তিনি জানান, ‘আমাদের কাজ অব্যাহতভাবে চলছে। ঈদের আগে ফল প্রকাশ করার চেষ্টা আছে। তবে, সুনির্দিষ্টভাবে বলার মতো এখনো সময় হয়নি’।

তিনি বলেন, ‘আমাদের এখন নিরীক্ষণ চলছে। তারপর চূড়ান্ত টাইপ করতে হবে। যদি ঈদের আগে পারি, তাহলে প্রকাশ করা হবে। নতুবা ঈদের দু-তিন দিন পর প্রকাশ করা হবে’।

পড়ুন: বিশ্বজয়ী হাফেজের দেশ বাংলাদেশে কেন আসছে না বিদেশি হিফজ শিক্ষার্থী

জানা যায়, দেশের কওমি মাদরাসার শিক্ষাবোর্ডগুলোর সম্মিলিত সর্বোচ্চ অথরিটি আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীন দাওরায়ে হাদিস (ইসলামিক স্টাডিজ ও আরবি মাস্টার্স সমমান) পরীক্ষা শুরু হয়েছে ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার (১১ শাবান)।

আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর তত্ত্বাবধানে ৩ মার্চ রবিবার ২০২৪ (২১ শে শাবান) অনুষ্ঠিত এই পরীক্ষায় সর্বমোট ৩১ হাজার ৯ শত ৯৯ শিক্ষার্থী অংশ নেন।

পড়ুন ‘নব্বই পার্সেন্ট মুসলমান হিসাবে ধর্মীয় শিক্ষায় আগ্রহীর পরিমান আরো বেশি হওয়া দরকার’

সারাদেশের ২৯৪টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে এই পরীক্ষা শুরু হয় ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার (১১ শাবান)। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ছিল ১৭ হাজার ১৪৫ ও ছাত্রী ছিল ১৪ হাজার ৮৫৪।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৩ এপ্রিল দাওরায়ে হাদিসের সনদকে স্নাতকোত্তর (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমানের স্বীকৃতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। সেই বছর থেকে কওমি মাদরাসার ছয়টি বোর্ডের সমন্বয়ে গঠিত আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর তত্ত্বাবধানে দাওরায়ে হাদিস পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পড়ুন বিদেশি হিফজ শিক্ষার্থী টানতে সরকারের করণীয় কী

এরপর ২০১৮ সালের ১৩ আগস্ট সমমানের স্বীকৃতির খসড়াটি মন্ত্রিসভায় অনুমোদন পায়।

সম্মিলিত ৬টি বোর্ড হলো বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা বাংলাদেশ, আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশ, তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশ ও জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড বাংলাদেশ।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ