সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


তালিবুল ইলমের ছুটি নেই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| মিযানুর রহমান জামীল ||

সতর্কতার সাথে ইলমের আকাবির ও মুরুব্বিরা যুগ যুগ ধরে জানিয়ে গেছেন— তালিবুল ইলমের কোনো ছুটি নেই। এটা সাময়িক অবসর যাপন মাত্র। যেমন জান্নাত যাদের গন্তব্য পৃথিবী তাদের যাত্রী-ছাউনি। আর মাদরাসা যাদের ইলমের ঠিকানা এবং জীবন গড়ার পাঠশালা, তাদের জন্য গৃহ বা বাড়ি হলো স্টেশন। মূল গন্তব্যের জন্যই মূলত মানুষ যাত্রী-ছাউনি বা বাড়িকে ব্যবহার করে থাকেন।

এখন কওমি মাদরাসাগুলোয় বিরাজ করছে ছুটির আমেজ। শাব্দিকভাবে এটাকে ছুটি বলা হলেও কওমি মাদরাসার কোনো ছুটি নেই। সবসময় ছাত্ররা মাদরাসায় অবস্থান করে। সেখানে তিলাওয়াত, নামায, জিকির ও তাবলীগের মেহনত চলে। বছরের উল্লেখযোগ্য ৩টি পরীক্ষার মধ্যে দ্বিতীয় সাময়িক পরীক্ষা সমাপ্ত হয়েছে মাত্র। গ্রাম-পাড়ায় পরীক্ষার পর মাদরাসাকেন্দ্রিক মাহফিলের প্রস্তুতি চললেও শহর ও তার আশপাশের প্রতিষ্ঠানগুলো ছাত্রদের বিরতির জন্য সাময়িক ছুটি হয়েছে।

প্রিয় তালিবুল ইলম!
আজ বা কাল তোমার ছুটি। তোমার জন্য একটু বিরতি হলেও এটা অনেক এতিম ছাত্রের জন্য নীরব এক হাহাকার। তারা কোথায় যাবে? কী খাবে? জীবনের প্রতিটি বন্ধ তাদের জীবনের সাথে হতাশার এক অদৃশ্য যন্ত্রণা বয়ে আনে। আশার কথা হলো মাদরাসা কর্তৃপক্ষ এখন তাদের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করেন। কর্তৃপক্ষ নিজ খরচে মাদরাসায় বা তাবলীগেও তাদের পাঠিয়ে থাকেন।

স্নেহের তালিবুল ইলম!
কখন ছুটির দিনগুলো ফুরিয়ে যাবে টের-ই করতে পারবে না। এরপর তো যথাসময়ে তোমাকে মাদরাসায় ফিরতে হবে। মাতা পিতার পরশ থেকে দূরে চলে আসতে হবে। যদিও সাময়িক নাড়ির টান ছিন্ন করতে হবে; তবুও দূরত্বটা তোমার জান্নাতের পথ সহজ হওয়ার উসিলা। তুমি দূরে গিয়ে ইলম তালাশ করছো তাই ইলম এক সময় তোমাকে তালাশ করবে, ফেৎনার সময় তোমার হেফাজতের কারণ হবে, পরকালে তোমার পক্ষে সুপারিশ করবে। এমনকি তোমাকে কাল হাশরে উত্তম জ্ঞানী হিসেবেও তুলে ধরবে। তাই তুমিও পারিপার্শ্বিক ঝামেলা থেকে নিরাপদ হয়ে বাড়িতে অবসরে তাকে তোমার পরিচ্ছন্ন হৃদয়ে উত্তমভাবে ধারণ করতে থাকো। 

প্রাণের তালিবুল ইলম!
জেনে রেখো অহংকারমুক্ত ইলম তোমার আগামী দিনের আলোকবর্তিকা। যেখানে আলোর সন্ধানে ছুটে আসবে আলোহীন চেরাগ। জ্বলে উঠবে অনেক প্রদীপ। স্মরণ রেখো পাপমুক্ত ইলম তোমার ভবিষ্যত জীবনের সম্ভাবনা। যেখানে জীবন গড়ার প্রত্যয়ে নির্মিত হবে নিখাদ ইলমের চর্চাকেন্দ্র। সৌরভ ছড়াবে সর্বত্র। তোমার এ টার্গেটকে সাফল্যের উচ্চ শিখরে পৌঁছে দিতে অক্লান্ত সাধনার কোনো বিকল্প নেই। সুতরাং তুমি এ বিকল্পকে তোমার হৃদয়ের দরদ ও মনের ভালোবাসা দিয়ে গ্রহণ করো। একদিন তুমি সফল হবে আর সফলতা তোমার হয়ে থাকবে।
  
অবসর এ দিনগুলোর অপ্রাপ্তি নিশ্চয় তোমাকে অনুতপ্ত করবে। কারণ তুমি ইলমের পাগল। অকর্ম দিনগুলোর ক্ষতি নিশ্চয় তোমাকে তাড়া করবে। কারণ তুমি ইলমের সন্ধানী। ছুটির এ খণ্ডিত অবসরে আল্লাহর রহমে যদি তোমার কোনো প্রাপ্তি হয়ে থাকে; তবে তৃপ্ত হয়ে শুকরিয়া আদায় করো আলহামদুলিল্লাহ। কর্মহীন দিনগুলোয় যদি ঈমান আমল বর্ধনে কোনো ফায়দা হয়ে থাকে; তবে আল্লাহর নেয়ামতের কথা ভুলে যেও না।

আমার আত্মার তালিবুল ইলম!
তোমরা যারা এখনও ছুটিতে, নিজের এলাকায় কে নামায পড়ে না তার খোঁজ নাও। গ্রামে কে অসহায় এতিম তার খবর নাও। তোমার মহল্লায় কে কষ্টে বসবাস করে তার সাক্ষাতে যাও। কিছু না দিতে পারলেও এতিমের  মাথায় হাত বুলিয়ে এসো। তোমার কোমল হাত তাদের শরীর স্পর্শ করলে আল্লাহর আরশে খবর চলে যাবে।

দরকার প্রয়োজন আর জরুরত, বিষয়গুলো সবসময় একটু কঠিন হয়ে থাকে। এক্ষেত্রে মানুষের ঈমান আমলকে বেশি গুরুত্ব দেওয়া চাই। যদি মানুষের (ঈমানের) জন্য কিছু করতে পারো তখন তোমার পরিচয় হবে— প্রকৃত ব্যথাওয়ালা তালিবুল ইলম। তোমার ভেতরের জ্বলন প্রতিফলন হোক আরও আরও। 

কলিজার টুকরো তালিবুল ইলম!
যখন তুমি প্রতিষ্ঠানে তখন তুমি তালিবুল ইলম। যখন তুমি ছুটিতে তখন তুমি মানবসেবক। মাদরাসা তোমার জন্য নেয়ামত, তাই তোমার তলব হোক মাদরাসার জন্য। মানবসেবা তোমার জন্য করণীয় তাই তোমার উদার প্রাণটা হোক মানুষের জন্য। একেকটা ছুটি তোমার জন্য মনভরে বাবা মায়ের খেদমত করে নেয়ামত অর্জনের উসিলা হবে ইনশাআল্লাহ।

লেখক- শিক্ষক, মাদরাসা দারুর রাশাদ, মিরপুর, ঢাকা; প্রশিক্ষণ সম্পাদক, বাংলাদেশ ইসলামি লেখক ফোরাম।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ