বুধবার, ০১ মে ২০২৪ ।। ১৭ বৈশাখ ১৪৩১ ।। ২২ শাওয়াল ১৪৪৫


আচরণবিধি লঙ্ঘনে গাজীপুরে নৌকার প্রার্থী আজমত উল্লাকে শোকজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শোডাউন করায় গাজীপুর সিটি করপোরেশনের আওয়ামী লীগের মেয়রপ্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। এজন্য তাকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেওয়া হবে জানিয়ে কমিশনার বলেছেন, তার কাছে ব্যাখ্যা চাইবে নির্বাচন কমিশন। তাকে সশরীরে নির্বাচন কমিশন অফিসে এসে ব্যাখ্যা দিতে হবে।

রোববার (৩০ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এই কথা জানান কমিশনার আলমগীর।

মো. আলমগীর বলেন, সব প্রার্থীকে আচরণবিধি মেনে চলার জন্য বলা হয়েছে। মেনে চলতে তারা বাধ্য। আমরা কমিশন থেকে যেটা অনুরোধ করেছি, সবাই যেন বিধিমালা মেনে চলেন। তারপরও কারও কারও মধ্যে দেখা যাচ্ছে, কিছুটা হলেও কৌশল করে না মানার একটা প্রবণতা দেখা যাচ্ছে। সেক্ষেত্রে বিভিন্ন ক্লিপস, গণমাধ্যমের সূত্র আমাদের কাছে আসছে, যেখানে কোনো কোনো প্রার্থী বা প্রার্থীর শুভাকাঙ্ক্ষীদের মধ্যে আচরণবিধি না মানার প্রবণতা দেখছি।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী আজমত উল্লা মনোনয়ন জমা দেওয়ার সময় শোডাউন করেছেন– এ বিষয়ে নির্বাচন কমিশনার বলেন, ‘প্রার্থীকে ইসির পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে। আজমত উল্লা সাহেবকে কারণ দর্শানোর সিদ্ধান্ত হয়েছে। উনি কেন আচরণবিধি লঙ্ঘন করেছেন, তার ব্যাখ্যা চাওয়া হবে। কমিশনে এসে উনাকে ব্যাখ্যা দিতে হবে।’

মো. আলমগীর বলেন, ‘কেবিনেট সচিবকে অনুরোধ করে চিঠি দেওয়া হবে। কেননা, আমরা যে সমস্ত চিঠি জারি করি বা আইনে কি আছে সেটা হয় ওইভাবে সবাই দেখেন না, এজন্য এটা দেওয়া হবে যেন সবাইকে তিনি অবহিত করেন। আজই চিঠি দেওয়া হবে।’

আগামী ২৫ মে অনুষ্ঠিত হতে যাওয়া গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনের পক্ষ থেকে আচরণবিধি মেনে চলতে প্রার্থীদের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছিল। মনোনয়ন জমা দেওয়ার সময় শোডাউন করতে বিরত থাকা, সর্বোচ্চ পাঁচজন নিয়ে মনোনয়ন জমা দেওয়ার নির্দেশনা ছিল। আচরণবিধি ভাঙলে প্রার্থিতা বাতিলেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছিল।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ