রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


চৌধুরী পাড়ার শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার ভর্তির তারিখ ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসা, চৌধুরীপাড়া ঢাকার নতুন শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রমের তারিখ ঘোষণা করা হয়েছে।

জানা যায়, আগামী ২৯, ৩০ এপ্রিল ও ২ মে (৮,৯ ও ১১ শাওয়াল) শনি, রোব ও মঙ্গলবার, ৩ দিন সকল বিভাগে ভর্তি নেওয়া হবে মাদরাসাটিতে।

নতুন নির্দেশনা অনুযায়ী- পুরাতন ছাত্রদের মধ্যে বিগত শিক্ষাবর্ষ ১৪৪৩-৪৪ হিজরির বার্ষিক পরীক্ষায় যারা স্কলার ও প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে এবং দারুল ইকামা কর্তৃক কোনপ্রকার অভিযোগ নেই, তারা ভর্তির উপযুক্ত বলে বিবেচিত হবে। দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ ছাত্ররা বিবেচনাধীন থাকবে। নতুন ছাত্রদের ভর্তির ক্ষেত্রে প্রতি জামাতের ২টি কিতাবের লিখিত ও মৌখিক পরীক্ষায় স্কলার বা প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া আবশ্যক।

যেসব কিতাবের পরীক্ষা হবে-
ইফতা: বুখারি প্রথম খণ্ড, হিদায়া (কিতাবুল বুয়ু+ফতহুল কদির) ও নুরুল আনওয়ার (কিতাবুল্লাহ)। তাকমীল জামাত: মিশকাতুল মাসাবিহ (১ম খণ্ড) ও শরহু নুখরাতিল ফিকার। ফযীলত ২য়: তাফসিরে জালালাইন (১ম খণ্ড) ও হিদায়া (১ম খণ্ড)। ফযীলত ১ম: শরহে বেকায়া (১ম খণ্ড) ও নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ)। সানাবিয়া উলইয়া: কাফিয়া লি ইবনে হাজেব ও কুদুরি। সানাবিয়া ৪র্থ: হিদায়াতুন্নাহু ও নূরুল ইযাহ। সানাবিয়া ৩য়: নাহভেমীর ও রওযাতুল আদাব। সানাবিয়া ২য়: মিযানুছ ছরফ ও আত্বরীক ইলাল আরাবিয়্যাহ/ বাকুরাতুল আদব। সানাবিয়া ১ম: তাইসীরুল মুবতাদি ও তালিমুল ইসলাম (৪র্থ খণ্ড)।

ইবতিদায়ী ২য়: বাংলা, অংক (৪র্থ শ্রেণি) আরবি। ইবতেদায়ী ১ম: বাংলা, অংক (৩য় শ্রেণি) আরবি। হিফজ ও মক্তব: মৌখিক।

ভর্তি পরীক্ষা: প্রতিদিন সকাল ৮.০০টা থেকে দুপুর ১২.৩০টা ও ২.৩০মিনিট থেকে ৪.৩০মিনিট।
সকল বিভাগের ভর্তি ফরম: ২০০ টাকা
কিতাব বিভাগের ভর্তি ফি: ৫০০০ টাকা
হিফজ ও মকতব বিভাগের ভর্তি ফি: ৫৫০০ টাকা

সকল বিভাগের আবাসিক মাসিক চার্জ: ৩০০ টাকা
মাসিক বোডিং খরচ: ৩০০০ টাকা

মক্তব বিভাগের ডে কেয়ার খরচ: ৩ বেলা- ৩৮০০টাকা, ২ বেলা- ২৮০০টাকা, ১ বেলা- ১৮০০টাকা।

আসন সংখ্যা সীমিত হওয়ায় উপরের নির্দেশনা অনুযায়ী ভর্তিচ্ছুক সকল ছাত্রকে প্রস্তুতি গ্রহণ করার জন্য আহবান জানিয়েছেন মাদরাসাটির মুহতামিম মাওলানা মাহফুজুল হক কাসেমী।

ভর্তি সংক্রান্ত সকল যোগাযোগ: ০১৭১৬১১৭৪১৩ (নায়েবে মুহতামিম, মাওলানা খুরশীদ আলম কাসেমী), ০১৮১৯১৪৪৬৮১ (নাযেমে তালিমাত, মাওলানা মুসলিম উদ্দীন)।

উল্লেখ্য, সাম্প্রতিক এই মাদরাসাটি মেধাবী শিক্ষার্থীদেরকে বৃত্তি ও পবিত্র ওমরা পালনের সুযোগ দিচ্ছে। বাংলাদেশের কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাক)-এর কেন্দ্রীয় পরীক্ষা ও আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়ার কেন্দ্রীয় পরীক্ষায় প্রথম স্থান থেকে দশম স্থান পর্যন্ত সিরিয়ালে থাকতে পারলে তাকে ওমরা পালনের সুযোগ করে দেওয়া হবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ